পবায় এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে ৪ হাজার ৯ শো ৩১ জন শিক্ষার্থী

পবা প্রতিবেদক:

সারাদেশে ২০২৩ সালের এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়েছে আজকে থেকে। ২০২৩ সালের সংশোধিত ও পুনর্বিন্যাসকৃত সিলেবাস অনুযায়ী পরীক্ষা শুরু হয়েছে। সারাদেশে এই বছর পরীক্ষায় অংশ নিয়েছে ২০ লাখ ৭২ হাজর ১৬৩ জন শিক্ষার্থী। সারাদেশের ন্যায় রাজশাহীর পবা উপজেলায় এইবছর এসএসসি পরীক্ষায় মোট ৯ টি কেন্দ্রে অংশ নিচ্ছে ৪ হাজার ৯ শো ৩১ জন শিক্ষার্থী। (সূত্রঃ পবা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা)

এর ভিতরে নওহাটা সরকারি উচ্চ বিদ্যালয়ে পরীক্ষায় অংশ নিচ্ছে ৭৬০ জন, নওহাটা বালিকা উচ্চ বিদ্যালয়ে ৪৭০জন, বায়া স্কুল এন্ড কলেজ ৬৬৫ জন, দামকুড়াহাট উচ্চ বিদ্যালয় ১০০৫ জন, মাসকাটাদিঘী বহুমুখি কারিগরি উচ্চ বিদ্যালয় ৫৭০ জন, কাটাখালি বালিকা উচ্চ বিদ্যালয় ৫০২ জন, নওহাটা ছালেহিয়া দারুচ্ছুন্নাত ফাজিল মাদ্রাসা ৫৯৮জন , নওহাটা বিজ্ঞান ও প্রযুক্তি ভোকেশনাল উচ্চ বিদ্যালয় ২৫০ জন ও মহানগর টেকনিক্যাল উচ্চ বিদ্যালয়ে ১১১ জন শিক্ষার্থী।

 

 

 

 

 

৩০ ই এপ্রিল (রবিবার) পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে আসেন পবা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অভিজিত সরকার। তিনি বায়া মডেল স্কুল এন্ড কলেজে পরীক্ষা কেন্দ্রের প্রতিটি কক্ষ ঘুরে ঘুরে দেখেন এবং পরীক্ষা বিষয়ে সার্বিক খোঁজ খবর নেন। কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে মতবিনিময় কালে অভিজিত সরকার বলেন, “পবা উপজেলার প্রতিটি পরীক্ষা কেদ্রে সুষ্ঠ পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।
কেন্দ্রের বাইরে পর্যাপ্ত আইন শৃঙ্খলা বাহিনী আছে। যে কোন পরিস্থিতি মোকাবেলায় তারা সার্বক্ষনিং তৎপর আছেন। অন্যান্য বছরে প্রশ্ন ফাসেঁর গুজব থাকলেও এইবার গুজব ছড়ানোর কোন সুযোগ নেই। এবিষয়ে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সঠিক নজরদারি রাখা হয়েছে। শিক্ষার্থীরা যাতে সুষ্ঠ ভাবে ও মনযোগ সহকারে পরীক্ষা দিতে পারে সেই লক্ষে কাজ করছে পবা উপজেলা প্রশাসন”।

 

 

 

 

 

 

এদিন পরীক্ষা শেষে কয়েজন শিক্ষার্থীদের সাথে কথা বললে তারা অভিব্যাক্তি প্রকাশ করে। পরীক্ষা শেষে কেন্দ্র থেকে বেরিয়ে নওহাটা উচ্চ বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থী নুসরাত জাহান বলেন, ” আজকে আমাদের প্রথম পরীক্ষা ছিলো। প্রশ্নও ভালো হয়েছে। পরীক্ষা দিতে পেরেছি এটাই ভালো লাগছে। আশা করছি বাকিঁ পরীক্ষা গুলোও ভালো ভাবে দিতে পারবো”। নওহাটা সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী মোঃ রোকন ইসলাম বলেন, পরীক্ষার প্রস্তুতি অনেক আগে থেকেই নিয়েছিলাম । আজ থেকে পরীক্ষা শুরু হয়েছে। প্রথম পরীক্ষা দিতে পেরে এবং পরীক্ষা ভালো হওয়ায় খুশি লাগছে। পরীক্ষা কেন্দ্রের পরিবেশ ও মোটামুটি ভালো ছিলো। পরীক্ষা ভালো দিয়েছি, প্রশ্নপত্রের সব লিখা শেষ করে এসেছি।

 

 

 

 

পরীক্ষা সার্বিক বিষয়ে জানতে চাইলে পবা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শিরিন মাহবুবা বলেন, “সারাদেশের ন্যায় আমাদের পবা উপজেলাতেও এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। ২ টি কারিগরি উচ্চ বিদ্যালয় ১ টি মাদ্রাসা ও ৬ টি মাধ্যমিক উচ্চ বিদ্যালয়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আজকের প্রথম দিনের পরীক্ষা শেষে কোথাও কোন অনিয়ম বা বিশৃঙ্খলার খবর পাওয়া যায়নি। আশা করছি সামনের দিনগুলোর পরীক্ষাও ভালো ভাবে শেষ হবে| পরীক্ষায় প্রথম দিনে বাংলা ১ম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আগামী মঙ্গলবার (০২ ই মে) অনুষ্ঠিত হবে বাংলা ২য় পত্র পরীক্ষা। আজকে শুরু হয়ে এই পরীক্ষা চলবে ২৩ ই মে পর্যন্ত।

 

 

সানশাইন/সোহরাব


প্রকাশিত: এপ্রিল ৩০, ২০২৩ | সময়: ৮:১৭ অপরাহ্ণ | Daily Sunshine