বৃষ্টির দেখা নেই, জাঙলায় নেতিয়ে পড়ছে সবজি লতা

হাফিজার রহমান, বদলগাছী: নওগাঁর বদলগাছীতে দীর্ঘদিন ধরে বৃষ্টি না হওয়ার কারণে জনজীবন ও পশু পাখি অতিষ্ট হয়ে পড়েছে। বোর ধান সহ মাঠেই পুড়ছে কৃষকদের ক্ষেতের ফসল। দীর্ঘদিন ধরে আকাশের কোন বৃষ্টি না হওয়ার করণে কৃষকের ধান, পাট, পটল সহ বিভিন্ন ফসল মাঠেই নষ্ট হচ্ছে তাদের স্বপ্ন।
প্রায় কৃষকেরা বলছেনে আমাদের এই এলাকায় ধান, পাট, পোটল সহ বিভিন্ন ফুলের ফসলের উপর নির্ভরশীল। কিন্ত দীর্ঘদিন ধরে অনাবৃষ্টির কারণে মাঠেই আমাদের কপাল পুড়ছে। একদিকে অতিরিক্ত তাপদাহে মানুষ অতিষ্ট হয়ে অসুস্থ হয়ে পড়ছে অন্যদিকে গবাদি পশু পাখি ও মাঠের ফসল পুড়ে যাচ্ছে, ফলে হতাশাগ্রস্থ হয়ে পড়েছি।
খরা ও তাপদাহের কারেণে গভীর নলকূপ সহ বাসা বাড়ী মটর গুলোতেই পানি উঠছেনা ফলে খাবারও প্রয়োজনীয় পানি পাওয়া কষ্টকর হয়ে পড়েছে। তাপদাহের কারণে মাঠে ফসলের জমিতে কাজ করা যাচ্ছে না। তীব্র তাপদাহে ঝরে যাচ্ছে গাছের আম, লিচু কলার বোটা শুখিয়ে পড়ে যাচ্ছে।
বলুভরা ইউপির ঢেকরা গ্রামের খাজা মদ্দীন, রশিদ, মস্তাকিন সহ অনেকে বলেন এ উপজেলার ফুলের ক্ষেতের উপর নির্ভরশীল কয়েক দিনের গরমে পটল, বেগুন, পাটের অধিকাংশ চারার মাথা শুকিয়ে নুইয়ে পড়েছে।
উপজেলা কৃষি অফিসার সাবাব ফারহান বলেন, বদলগাছীতে এবার ১১ হাজার ৭৪০ হেক্টের জমিতে বোর চাষ আবাদ হয়েছে। নিয়ম অনুসারে এসময় ধানের গাছের গোড়্ায় ৪ ইঞ্চি পানি বাধিয়ে রাখতে হবে, কিন্ত বিদ্যুত সার্ভিস ভাল না দেয়ায় তা সম্ভব হচ্ছে না।
তবে আমরা পল্লী বিদ্যুত অফিসে অনুরোধ করেছি বিদ্যুতের সমস্যা সমাধানের জন্য। এছাড়া কৃষকদের বোর ধান সহ ফুল ফসল গুলোতে পানি স্প্রে করার জন্য পরার্মশ দিচ্ছে তাতে ফসল কিছুটা হলেও ঠান্ডা রাখবে।


প্রকাশিত: এপ্রিল ২১, ২০২৩ | সময়: ৭:২৭ পূর্বাহ্ণ | সুমন শেখ