সর্বশেষ সংবাদ :

ঈদ মেলার দাবিতে বাঘায় মানববন্ধন

স্টাফ রিপোর্টার, বাঘা: রাজশাহীর বাঘায় প্রায় পাঁচশ বছর ধরে অনুষ্ঠিত হয়ে আসছে ঐতিহাসিক ঈদ মেলা। গত দুই বছর করোনা মহামারির কারণে এ মেলা অনুষ্ঠিত হয়নি।
তবে এ বছর বাঘা বাসীর প্রানের দাবি ছিলো মেলা অনুষ্ঠিত হোক। কিন্তু এ মেলা না হওয়ার ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে একটি রাজনৈতিক মহল। তাই মেলার দাবিতে আমরা মানব বন্ধন করছি। এমনটি বক্তব্য উপস্থাপন করেন বাঘা পৌর সভার মেয়র আক্কাছ আলী।
সোমবার সকাল ১১ টায় বাঘা উপজেলা পরিষদ চত্বরের সামনে আয়োজিত এই মানব বন্ধনে আক্কাছ আলী বলেন, আমরা চাই দল-মত নির্বিশেষে সকলের অংশ গ্রহনের মধ্যদিয়ে বাঘার ঐতিহ্য রক্ষায় ঈদ মেলা অনুষ্ঠিত হোক।
এ মেলায় ব্যবসা করে অনেক মানুষ নিজেদের সাবলম্বী করেন। আবার অনেকেই ক্ষুদ্র ক্ষুদ্র ব্যবসা করে তাদের রুটি রুজির ব্যবস্থা করে। তিনি প্রয়োজনে ইজারা বন্ধ রেখে মেলা করার দাবি জানান।
মানব বন্ধনে উপস্থিত ছিলেন, পাকুড়িয়া ইউপি চেয়ারম্যান মেরাজুল ইসলাম মেরাজ, যুবলীগ নেতা রবিউল ইসলাম রবি ও পৌর সভার কয়েকজন কাউন্সিলর সহ বেশ কিছু ব্যবসায়ী ও স্থানীয় যুব সমাজ।
ইতিহাস থেকে জানা যায়, আব্বাসীয় বংশের হযরত শাহ মোয়াজ্জেম ওরফে শাহদৌলা (রাহ:) ও তার ছেলে হযরত আবদুল হামিদ দানিসমন্দ (রাহ:) এর সাধনার পীঠস্থান রাজশাহীর বাঘা। আধ্যাত্মিক এ দরবেশের ওফাত দিবস উপলক্ষে প্রতি বছর ঈদউল-ফিতরে আরবি শওয়াল মাসের তিন তারিখে ধর্মীয় ওরস মোবারক উৎসবকে সামনে রেখে বাঘা ওয়াকফ এস্টেটের উদ্যোগে বিশাল এলাকা জুড়ে আয়োজন করা হয় দর্মীয় ঈদ এ মেলা।
স্থানীয় মুরব্বিদের ভাষ্যমতে পাপ মোচন ও পূণ্য লাভের আসায় দেশ-বিদেশের বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার নারী-পুরুষ বাঘায় আসেন পবিত্র ওরস মোবারকে অংশ নিতে ও মাজারে নামাজ আদায় করতে। তাই বাঘা ওয়াকফ এস্টেট কর্তৃপক্ষ এ সময় টাতে ব্যস্ত সময় কাটান। তবে এবার এখন পর্যন্ত মেলা করার অনুমতি না মেলায় জনমনে চলছে নানা সংশয়।
এ বিষয়ে বাঘা উপজেলা নির্বাহী অফিসার শারমিন আখতার বলেন, বিগত সময়ে এখানে ঈদ মেলা নিয়ে ব্যবসায়ীদের কাছ থেকে অতিরিক্ত টোল আদায়, মেলার পর দোকান পাট না তোলা, ধর্মীয় ঈদ মেলায়-জুয়া, র‌্যাফেল ড্র, যাত্রা ও পুতুল নাচের নামে নগ্ন নিত্য (অশ্লীলতা) ইত্যার্দি কারণে এবার এখন পর্যন্ত মেলার অনুমতি মেলেনি। তবে জেলা প্রশাসক ও পুলিশ সুপার মহাদ্বয় অনুমতি দিলে এ মেলা হওয়া সম্ভব।


প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৩ | সময়: ৫:২৬ পূর্বাহ্ণ | সুমন শেখ