সর্বশেষ সংবাদ :

রাজশাহীতে নারী দিবস পালন, নারীর সমঅধিকার প্রতিষ্ঠার দাবি

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে বর্ণাঢ্য আয়োজনে বুধবার আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে সরকারি এবং বিভিন্ন বেসরকারি সংগঠনের সমন্বয়ে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। এসব কর্মসূচি থেকে সমাজ ব্যবস্থায় পুরুষের পাশাপাশি নারীর সমঅধিকার প্রতিষ্ঠার দাবি জানানো হয়।
বুধবার সকালে রাজশাহী জেলা প্রশাসন ও মহিলাবিষয়ক অধিদপ্তরের উদ্যোগে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি মহানগরীর সপুরা এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে মানবসম্পদ উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় তিন নারীকে সফল উদ্যোক্তা হিসেবে সম্মাননা ক্রেস্ট দেওয়া হয়।
আলোচনা সভা ও সম্মাননা অনুষ্ঠান শেষে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সেখানে একটি নাটিকা পরিবেশন করা হয়। অন্যদিকে রাজশাহী মহানগরের সাহেববাজার জিরোপয়েন্টে বিভিন্ন বেসরকারি উন্নয়ন ও মানবাধিকার সংস্থার সমন্বয়ে বিশাল শোভাযাত্রা, মানববন্ধন ও পথসভা অনুষ্ঠিত হয়।
এই কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গোলাম সাব্বির সাত্তার। জাতীয় মহিলা পরিষদের রাজশাহী জেলা শাখার সভাপতি কল্পনা রায়ের সভাপতিত্বে কর্মসূচি চলাকালে বক্তব্য দেন- সিনিয়র সাংবাদিক ও আইনজীবী মুস্তাফিজুর রহমান খান, পরিবর্তন পরিচালক রাশেদ রিপন, রুলফাও পরিচালক আফজাল হোসেন, জাতীয় আদিবাসী পরিষদ সাধারণ সম্পাদক গণেশ মাঝি, টিআইবির সমন্বয়কারী মানরুল ইসলাম, ভিকিটিম সাপোর্ট সেন্টারের সমন্বয়কারী মুহতারেমা আশরাফি খানম এবং জাতীয় মহিলা আইনজীবী সমিতির সদস্য শামিমা নাসরীন।
কর্মসূচিতে বক্তব্য রাখতে গিয়ে নারী নেতারা বলেন, সমাজে নারীরা এখনো নিরাপদ নয়। প্রতিনিয়তই নারীরা নির্যাতনের শিকার হচ্ছে। ন্যায্য বিচার পেতে দ্বারে দ্বারে ঘুরতে হচ্ছে। নারীদের সমঅধিকার ছাড়া কোনো দেশ এগিয়ে যেতে পারে না । এছাড়া রাজশাহী ভিকটিম সাপোর্ট সেন্টার পৃথকভাবে নারী দিবস পালন করেছে।
মান্দা: মান্দায় দিবস উপলক্ষে পরিষদ চত্বর থেকে একটি শোভাযাত্রা বের হয়ে আশপাশের এলাকা প্রদক্ষিণ করে। ব্র্যাক ও ডাসকো ফাউণ্ডেশনের কর্মকর্তা-কর্মচারিরা অংশগ্রহণ করে। ইউএনও’র হলরুমে উপজেলা নির্বাহী অফিসার আবু বাক্কার সিদ্দিকের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাকির মুন্সী, ভাইস চেয়ারম্যান মাহবুবা সিদ্দিকা রুমা, মহিলা বিষয়ক কর্মকর্তা রীতা রানী পাল, তথ্য কর্মকর্তা সিরাজুম মনিরা, ডাসকো ফাউণ্ডেশনের উপজেলা কর্মকর্তা অরিক চক্রবর্তী, ব্র্যাকের অ্যাসোসিয়েট কর্মকর্তা চৈতন্য দেবনাথ।
মোহনপুর: মোহনপুরে দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রশাসক ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে উপজেলা চত্বর হতে একটি র‌্যালি বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদের হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবিহা ফাতেমাতুজ্ জোহরা। স্বাগত বক্তব্য প্রদান করেন মহিলা বিষয়ক কর্মকর্তা বন্দনা সাহা, বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান সানজীদা রহমান রিক্তা, সহকারী কমিশনার (ভূমি) প্রিয়াংকা দাশ।
বাগমারা: বাগমারায় উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার আবু সুফিয়ানের সভাপতিত্বে মহিলা বিষয়ক কর্মকর্তা খন্দকার মাক্কামাম মাহমুদার পরিচালনায় সভায় বক্তব্য রাখেন সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক। বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, মহিলা বিষয়ক চেয়ারম্যান মমতাজ আক্তার বেবী, বাগমারা প্রেস ক্লাবেকর সভাপতি আফাজ্জল হোসেন।
পত্নীতলা: পত্নীতলায় উপজেলা পরিষদ চত্বরে একটি র‌্যালী শেষে উপজেলা অডিটেরিয়ামে এক আলোচনা সভার আয়োজন করা হয়। মহিলা সংস্থা পত্নীতলার আমিনুল হকের সঞ্চালনায় সভায় উপজেলা নির্বাহী অফিসার রুমানা আফরোজের সভাপতিত্বে বক্তব্য রাখেন থানার অফিসার ইনচার্জ পলাশ চন্দ্র দেব, ভাইস চেয়ারম্যান আব্দুল আহাদ রাহাত, মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজাতুল কোবরা মুক্তা, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আজিজুল কবির।
সিরাজগঞ্জ: সিরাজগঞ্জে জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে দিবস পালন করা হয়। জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করে অফিসার্স ক্লাবে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) গণপতি রায় এর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার হান্নান মিয়া।
ভোলাহাট: ভোলাহাটে উপজেলা পরিষদ চত্বর থেকে শোভাযাত্রা বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে শেষ হয়। উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে তাবাসসুমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান রাব্বুল হোসেন। আরো বক্তব্য রাখেন পুলিশ পরিদর্শক (তদন্ত) রেজওয়ানুল ইসলাম, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তৌফিকুল ইসলাম, তথ্য আপা নাসরিন খাতুন, জয়িতা সারমিন আক্তার, মহিলা বিষয়ক অধিদপ্তরের কর্মচারী আনজু আরা।
নিয়ামতপুর: নিয়ামতপুরে দিবস উপলক্ষে শোভাযাত্রা ও উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় সভাপতিত্ব করেন সহকারী কমিশনার (ভূমি) লিজা আক্তার বিথি। প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান ফরিদ আহমেদ। বিশেষ অতিথি ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম।
মহাদেবপুর: মহাদেবপুউেপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় সহকারি কমিশনার (ভূমি) নুসরাত জাহানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান অনুকূল চন্দ্র সাহা বুদু। স্বাগত বক্তব্য রাখেন মহিলা বিষয়ক কর্মকর্তা সুলতান মাহমুদ। আনসার ভিডিপি কর্মকর্তা সেলিনা খাতুনের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন তথ্য অফিসার শামিমা আখতার।
বাঘা: বাঘায় উপজেলা পরিষদের সভাকক্ষে মহিলা বিষয়ক অধিদপ্তর আয়োজিত সভায় সভাপতি ছিলেন নির্বাহী অফিসার। বক্তব্য রাখেন মহিলা বিষয়ক কর্মকর্তা নাসরিন আখতার, পল্লী উন্নয়ন কর্মকর্তা ইমরান আলী, বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামান, তথ্য অফিসার নাসরিন সুলতানা যুব মহিলা লীগ নেত্রী শরিফা খাতুন।
বদলগাছী: বদলগাছীতে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার আলপনা ইয়াসমিনের সভাপতিত্ব সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান সামসুল আলম খাঁন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আ’লীগের সভাপতি আবু খালেদ বুলু, যুগ্ম সম্পাদক আব্দুস সালাম মন্ডল। বক্তব্য রাখেন ভাইস চেয়ারম্যান ইমামুল হাসান তিতু, থানার অফিসার ইনচার্জ আতিয়ার রহমান, মহিলা বিষয়ক কর্মকার্তা ফারুক আহমেদ।
পোরশা: পোরশায় শোভাযাত্রা শেষে থানা চত্বরে আয়োজিত এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন থানা অফিসার ইনচার্জ জহুরুল ইসলাম। এতে আলোচক ছিলেন ভাইস চেয়ারম্যান কাজীবুল ইসলাম ও মমতাজ বেগম, মহিলা বিষয়ক কর্মকর্তা সুলতান মাহমুদ, প্রভাষক শারমীন নাহার ও এএসআই রাবেয়া খাতুন।
নওগাঁ: নওগাঁয় জেলা প্রশাসকের অফিস চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান এতে নেতৃত্ব দেন। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান। জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক ইশরাত জাহানের সভাপতিত্বে সভায় অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ ইব্রাহীম, অতিরিক্ত পুলিশ সুপার সাবিনা ইয়াসমিন, সাবেক এমপি জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি বেগম শাহিন মনোয়ারা হক, সাবেক অধ্যক্ষ প্রফেসর শরিফুল ইসলাম খান, জেলা প্রেসক্লাবের সভাপতি কায়েস উদ্দিন বক্তব্য রাখেন।


প্রকাশিত: মার্চ ৯, ২০২৩ | সময়: ৬:০২ পূর্বাহ্ণ | সুমন শেখ