বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে ক্যারিয়ার বিষয়ক সেমিনার ও সমঝোতা স্মারক স্মাক্ষরিত

স্টাফ রিপোর্টার : বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে ফিনিশিং স্কুল শীর্ষক এক ক্যারিয়ার বিষয়ক সেমিনার এবং ভারতের পশ্চিমবঙ্গের কলকাতার সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের সাথে একটি সমঝোতা স্মাক্ষর অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল ১১ টায় বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কাজলা ভবনে সেমিনারটি অনুষ্ঠিত হয়। সঞ্চালনা করেন টেকনো ইন্ডিয়া গ্রুপের একাডেমিক কো-অর্ডিনেটর অদিতি দত্ত।
অনুষ্ঠানে প্রধান অতিথি ও মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর জয় চৌধুরী। তিনি তার আলোচনায় শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘পুঁথিগত শিক্ষা চাকুরীর জন্য যথেষ্ট নয়। দক্ষতা বৃদ্ধির জন্য দরকার সহশিক্ষা। যার মূল বিষয় হলো যোগাযোগ ও দলগতভাবে কাজ করার সক্ষমতা। দক্ষতা বৃদ্ধির জন্যই বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাথে আমরা চুক্তিবদ্ধ হচ্ছি। যার আওতায় ফিনিশিং স্কুল কার্যক্রম শুরু হবে এবং ব্লেন্ডেড লার্নিং পদ্ধতিতে পঠন-পাঠন পরিচালিত হবে।
এছাড়াও তিনি প্রতিশ্রুতি ব্যক্ত করে বলেন, ‘নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকমণ্ডলী সরাসরি রাজশাহীতে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে এসে শ্রেনীকক্ষে পাঠদান করবেন।
সভাপতির বক্তব্যে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. আশিক মোসাদ্দিক বলেন, ‘এটি একটি স্মরণীয় দিন। বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাফল্য আরো এক ধাপ এগিয়ে গেলো। প্রকৃতপক্ষে আমাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে হবে। আকাক্সক্ষা বড় থাকলে প্রাপ্তিও বড় হয়। এখন মানুষ প্রাকৃতিক উপায়েই স্রষ্ঠার সহায়তায় দক্ষতা উন্নয়নের সুযোগ করে নেয়।’
তিনি আরো বলেন, ‘এমওইউ এর মাধ্যমে কলকাতার প্রথম ও সর্বভারতীয় চতুর্থ বিশ্ববিদ্যালয় নিবেদিতা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা ক্রেডিট আদান প্রদানের সুযোগ পাবে। পাশাপাশি যৌথ প্রকল্প পরিচালনার মাধ্যমে নতুন উদ্ভাবনী বিষয়ের চর্চা ও বিকাশ ঘটাতে পারবে। এই ধরনের চুক্তিতে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সুনাম আরো বৃদ্ধি পাবে বলেও মনে করেন তিনি।
সেমিনার শেষে সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের পক্ষে ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. আশিক মোসাদ্দিক ও নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের পক্ষে প্রফেসর জয় চৌধুরী সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন। এর মাধ্যমে ছাত্র-শিক্ষক বিনিময়, নিবন্ধ প্রকাশনা, বিভিন্ন গবেষনাসহ যৌথ সেমিনার ও কর্মশালার আয়োজনে দুপক্ষ একসাথে কাজ করবে বলে উল্লেখ করা হয়।
উপস্থিত অতিথিদের মধ্যে এই সময় উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. ফয়জার রহমান, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ক্যারিয়ার সেন্টারের কো-অর্ডিনেটর প্রফেসর ড. মো.কামরুজ্জামান, টেকনো ইন্ডিয়ার প্রতিনিধি মো. আমিনুল ইসলামসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তাবৃন্দ।


প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২৩ | সময়: ৫:৩৩ পূর্বাহ্ণ | সুমন শেখ