স্বাস্থ্যসেবায় দেশসেরার খেতাব রামেক হাসপাতালের

স্টাফ রিপোর্টার : স্বাস্থ্যসেবায় দেশসেরার খেতাব পেয়েছে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল। দেশের ১৭টি সরকারি মেডিকেল কলেজ হাসপাতালের মধ্যে স্বাস্থ্যসেবায় সেরা অবস্থানে উঠে এসেছে রামেক হাসপাতাল।
রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. এফএম শামীম আহম্মেদ এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, সম্প্রতি স্বাস্থ্য অধিদফতর মূল্যায়নের এ সূচক প্রকাশ করেছে। তিনি বলেন, স্বাস্থ্য অধিদফতর মূল্যায়নের এ সূচকের প্রথমে কিছু ভুল ছিল। আমরা তাদের সঙ্গে যোগযোগ করি। পরে তারা সেই হিসাব ঠিক করে রামেক হাসপাতালকে দেশসেরা হিসেবে ঘোষণা দিয়েছে। স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইটে এটি প্রকাশ করা হয়েছে।
ডা. এফ এম শামীম বলেন, অনলাইনে প্রদত্ত তথ্য বিশ্লেষণ করে অধিদফতরের এমআইএস (ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম) শাখা এ মূল্যায়ন করে থাকে। স্বাস্থ্য অধিদফতরের সর্বশেষ (২০২২ সালের ডিসেম্বর) মূল্যায়ন সূচকে স্বাস্থ্যসেবায় দেশসেরা (প্রথম) অবস্থান করে নিয়েছে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল। স্বাস্থ্য অধিদপ্তরের মূল্যায়ন প্রক্রিয়ায় (ফ্যাসিলিটি স্কোরিং) মোট ৮০ স্কোরের মধ্যে রামেক হাসপাতালের প্রাপ্ত স্কোর ৬৩ দশমিক ৭৫। দ্বিতীয় অবস্থানে থাকা সিলেট মেডিকেল কলেজ হাসপাতালের স্কোর ৬৩ দশমিক ৩৮। তৃতীয় অবস্থানে রয়েছে চট্টগ্রাম মেডিকেল কলেজ। প্রতিষ্ঠানটির প্রাপ্ত স্কোর ৬৩। তিনি বলেন, আমি যখন এই হাসপাতালে এসেছিলাম তখন এই হাসপাতালের র‌্যাংকিং ছিল ৮। পরে আমাদের আনেক অ্যাক্টিভিটিস হয়। এগুলো সুন্দরভাবে ইনপুট দেওয়া হয়। এরইমধ্যে ২০২২ সালের ডিসেম্বরে মূল্যায়নের ফলাফল প্রকাশ করেছে স্বাস্থ্য অধিদফতর। মূল্যায়ন সূচকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল প্রথম হয়েছে।


প্রকাশিত: এপ্রিল ৯, ২০২৩ | সময়: ৫:৫২ পূর্বাহ্ণ | সুমন শেখ