বাংলাদেশ রাষ্ট্র পরিচালনায় সক্ষমতা অর্জন করেছে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

নুরুজ্জামান,বাঘা : রাজশাহীর চারঘাট-বাঘা থেকে নির্বাচিত সাংসদ ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, এক সময় বিদেশের কাছে হাত পেতে রাষ্ট্র পরিচালিত হলেও এখন আর সেটি করা লাগেনা। এখন আমরা নিজেরা নানা ভাবে রাষ্ট্র পরিচালনায় সক্ষমতা অর্জন করেছি। শনিবার(১-এপ্রিল) সকালে বাঘার পাঁচপাড়া থেকে বাউসা পর্যন্ত একটি পাকা রাস্তা ও পাঁচপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত ভবনের শুভ উদ্বোধন পরবর্তী সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সকাল সাড়ে ১১ টায় পাঁচপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় চত্বরে উপজেলা নির্বাহী অফিসার শারমিন আখতারের সভাপতিত্বে আয়োজিত সভায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, আমরা ১৪ বছরে যে উন্নয়ন করেছি ,পৃথিবীর কোন দেশ পারেনি। আমরা অনেক দেশের চেয়ে এখন অর্থনৈতিক ভাবে সাবলম্বী। এখন সর্বচ্চ প্রবৃদ্ধির হিসেব করতে গেলে উন্নয়নশীল তিনটি দেশের মধ্যে বাংলাদেশ একটি। মন্ত্রী বলেন, শেখ হাসিনার মধ্যে মানুষ সঠিক নেতৃত্ব খুজে পেয়েছে। আমরা সংঘাত চাইনা। তবে সামনের দিনে কেউ যদি গণতন্ত্রে বাধা সৃষ্টি করতে চাই তাদের ছাড় দেয়া হবে না।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, একটি রাষ্ট্রের কাঠামো থেকে অনেক কিছু তৈরী করে নিতে হয়। কোন দেশের উন্নয়ন করতে হলে সুষ্ট পরিকল্পনা এবং সক্ষমতা লাগে। বিগত সময় গুলোতে বাংলাদেশ সরকার বিদেশের কাছে হাত পেতে রাষ্ট্র পরিচালনা করেছে। কিন্তু আমরা ক্ষমতায় এসে ইতোমধ্যে এই দেশকে মধ্যম আয়ের দেশে পরিনত করেছি এবং আগামী ২০৪১ সাল নাগাদ উচ্চ আয়ের দেশে পরিনত করা সহ স্মাট বাংলাদেশ গড়ার পরিকল্পনায় আগাচ্ছি। তিনি আরো বলেন, আমরা ক্ষমতায় এসে ২৬ হাজার প্রাথমিক বিদ্যালয়কে এমপিও ভুক্ত করেছি। যা স্বাধীনতার পরবর্তী সময়ের অন্য কোন সরকার পারেনি।

শাহরিয়ার আলম বলেন, মানুষের প্রতি বিশ্বাস অর্জন করা খুব কঠিন কাজ। ২০০৬ এবং ২০০৭ সালে দেশে খাদ্য সংকট হয়ে ছিলো। তখন করোনা মহামারি ছিলো না। তার পরেও তারেক জিয়া এবং দেলোয়ার হোসেন সাইদি বড়-বড় বক্তিতা মেরে ছিলেন। কিন্তু এখন করোনা পরবর্তি সময় বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা চলমান থাকার পরেও আমরা সচল রয়েছি। কারণ এখন মানুষের ক্রয় ক্ষমতা বৃদ্ধি পেয়েছে। আমরা ইতোমধ্যে শতভাগ বিদ্যুতায়ন, পাকা রাস্তা এবং শিক্ষা প্রতিষ্ঠানে নতুন-নতুন ভবন নির্মান-সহ বেশ কিছু মেগা প্রকল্প বাস্তবায়ন করতে সক্ষম হয়েছি। আর এ গুলো সবই সম্ভব হয়েছে মাননীয় প্রধান মন্ত্রীর সুষ্ট পরিকল্পনা ,সঠিক নেতৃত্ব এবং কঠর পরিশ্রমের ফলে।

উক্ত সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি আনজারুল ইসলাম, প্রাথমিক শিক্ষা অফিসার মীর মামুনুর রহমান, আড়ানী ইউনিয়ন আ’লীগের সাধারণ সম্পাদক এনামুল হক, আড়ানী ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম, পাঁচপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনজুমান সুলতানা ও চতুর্থ শ্রেনীর শিক্ষার্থী শামিম হোসেন।

উপস্থিত ছিলেন রাজশাহী জেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক আলফুর রহমান, বাঘা উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, আড়ানী পৌর মেয়র মুক্তার আলী,উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান, বাঘা থানা অফিসার ইনচার্জ(ওসি) খাইরুল ইসলাম, উপজেলা আ’লীগের সাবেক যুগ্ন সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম মন্টু, সাংগঠনিক সম্পাদক ওয়াহেদ সাদিক কবির, মনিগ্রাম ইউপি চেয়ারম্যান ও মনিগ্রাম ইউনিয়ন আ’লীগের সভাপতি সাইফুল ইসলাম, আ’লীগ নেতা মাসুদ রানা তিলু ,উপজেলা মহিলা আ’লীগের সভানেত্রী ফাতেমা মাসুদ লতা প্রমুখ।

সব শেষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী আড়ানী ইউনিয়নের হরিপুর গ্রামের প্রয়াত বীর মুক্তিযোদ্ধা ওয়াছেদ আলীর কবর জিয়ারত করেন।


প্রকাশিত: এপ্রিল ১, ২০২৩ | সময়: ৪:৩০ অপরাহ্ণ | সানশাইন