সাংবাদিকতা হল একটি কঠিন পেশা : বুলবুল

স্টাফ রিপোর্টার: সাংবাদিকতা হল একটি কঠিন পেশা উল্লেখ করে দেশ বরেন্য সাংবাদিক ও আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন মিডিয়া ব্যক্তিত্ব, সাংবাদিক নেতা মনজুরুল আহসান বুলবুল বলেছেন, বর্তমানে সংবাদপত্রগুলো নানা সংকটের মধ্যে রয়েছে। কাগজ কালি ছাড়াও আরও নানা ধরনের সংকট রয়েছে। সবথেকে বড় সংকট হলো সংবাদপত্রে মানুষ বিশ^াস করছে না।
গতকাল রাজশাহীতে দৈনিক সানশাইন এর তিন যুগ পূর্তি উৎসবে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। দৈনিক সানশাইন সম্পর্কে বুলবুল বলেন, একটি স্থানীয় পত্রিকা ৩৬ বছর যাবত প্রচারিত হচ্ছে এটি সংবাদ পত্রের জগতে একটি বড় ঘটনা। আজ থেকে ৩৬ বছর আগে সানশাইনের সম্পাদক কি স্বপ্ন নিয়ে এই পত্রিকার যাত্রা শুরু করেছিলেন, বর্তমান সময়ে সেটা কি পর্যায়ে গিয়েছে, ঠিক জায়গায় যাচ্ছে কিনা মূলত সেটাই আজকে দেখতে এসেছি।
তিনি বলেন, সাংবাদিকতা রাজশাহীতে হতে পারে, বরিশালে হতে পারে, দেশের আরও অন্যান্য জায়গায় হতে পারে। কিন্ত সাংবাদিকতা হল একটি বিশ^মানের পেশা। হতে পারে একজন সাংবাদিক আঞ্চলিক একটি এলাকায় কাজ করে, কিন্ত কাজটি করতে হবে বিশ^মানের। এটিই হলো সাংবাকিতা বেঁচে থাকার একমাত্র শর্ত। গত ৩৬ বছরে সানশাইনের অফিস যেমন ছোট থেকে বড় হয়েছে সেটা যেমন দেখা হচ্ছে। তার সঙ্গে দেখতে হবে সানশাইন এই অঞ্চলে ভালো সাংবাদিকতার চর্চা করছে কিনা। সানশাইনের সবাই ভালো সাংবাদিকতা করবে সেটা আশা করি না। কারণ সাংবাদিকতা হল একটি কঠিন পেশা।
দেশবরেণ্য এই সাংবাদিক বলেন, সংবাদ লেখার মধ্যে একজন সাংবাদিককে সৎ থাকতে হবে। পত্রিকা প্রকাশের ক্ষেত্রে সৎ থাকতে হবে। যদিও সততার মধ্যে আবার কিছু মীমাংসিত সত্য ও অমীমাংসিত সত্য রয়েছে। আমি কোনো দলের পক্ষে লিখতে বলি না। আমি বাংলাদেশের পক্ষে লিখতে বলি। কেউ বাংলাদেশের সাংবাদিকতা করবে আর বঙ্গবন্ধুকে অপমান করবে, এই সাংবাদিকতা বাংলাদেশে চলবে না। এটা বাংলাদেশ। নয়মাস মুক্তিযুদ্ধের মাধ্যমে এদেশের স্বাধীনতা অর্জিত হয়েছে। কেউ এই ইতিহাসকে বিকৃত করবে এটা সাংবাদিকতার কাজ না। সাংবাদিকরা কারোর ভুল থাকলে, অন্যায়, দূর্নীতি থাকলে সেটা যেমন তুলে ধরবে, তেমনি কারোর উন্নয়নমূলক কাজ থাকলে সেটিও তুলে ধরবে।


প্রকাশিত: মার্চ ২০, ২০২৩ | সময়: ৬:২৪ পূর্বাহ্ণ | সুমন শেখ