সর্বশেষ সংবাদ :

রাজশাহীতে নানা কর্মসূচিতে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে নানা কর্মসূচিতে মঙ্গলবার পালন করা হচ্ছে ঐতিহাসিক ৭ মার্চ দিবস। মঙ্গলবার সকাল থেকে দিনভর কর্মসূচি পালন করছে রাজশাহী মহানগর ও জেলা আওয়ামী লীগ। আওয়ামী লীগের অঙ্গ সংগঠনগুলোও দিনব্যাপী কর্মসূচি পালন করে। এছাড়া আলাদাভাবে কর্মসূচি পালন করছে রাজশাহী জেলা প্রশাসন।
আওয়ামী লীগের প্রতিটি ওয়ার্ড কার্যালয়ে সকাল থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ প্রচার করা হয়। মহানগর আওয়ামী লীগের কর্মসূচির মধ্যে ছিলো দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণণ ও আলোচনা সভা। রাজশাহী জেলা আওয়ামী লীগও আলাদা কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করে।
এদিকে, দিবসটি উপলক্ষে রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্ ও জেলা প্রশাসক আব্দুল জলিল মহানগরীর সিঅ্যান্ডবির মোড়ে থাকা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে তর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
এছাড়া ওইদিন রাজশাহী জেলা শিল্পকলা একাডেমি অডিটরিয়ামে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রচার করা হয়। পরে একই স্থানে ‘৭ই মার্চ: স্বাধীনতার জীয়নকাঠি’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বেলা ১১টায় জেলা শিল্পকলা একাডেমি রাজশাহীতে সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। এছাড়া সন্ধ্যায় তথ্য অধিদফতরের উদ্যোগে শহরের গুরুত্বপূর্ণ স্থানসমূহে বঙ্গবন্ধুকে নিয়ে ডকুমেন্টারি, চলচ্চিত্র ও আলোকচিত্র প্রদর্শন করা হয়।
রাসিক : রাজশাহী সিটি কর্পোরেশনের উদ্যোগে যথাযথ মর্যাদায় ঐতিহাসিক ৭ই মার্চ দিবস পালিত হয়েছে। মঙ্গলবার দিবসটি উপলক্ষ্যে বেলা ১১টায় সিএন্ডবি মোড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। শুরুতে রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন কাউন্সিলরবৃন্দ। এরপর সিটি কর্পোরেশনের কর্মকর্তা-কর্মচারী ও কর্মচারী ইউনিয়নের পক্ষ থেকে পৃথক পৃথকভাবে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
কর্মসূচিতে উপস্থিত ছিলেন রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু, প্যানেল মেয়র-২ ও ১নং ওয়ার্ড কাউন্সিলর রজব আলী, প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এ.বি.এম শরীফ উদ্দিন, ২২নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল হামিদ সরকার টেকন, ৪নং ওয়ার্ড কাউন্সিলর রুহুল আমিন, ১৫নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুস সোবহান লিটন, ১৮নং ওয়ার্ড কাউন্সিলর শহিদুল ইসলাম, ২০নং ওয়ার্ড কাউন্সিলর রবিউল ইসলাম, রাসিকের ২৭নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়রুল আমিন আযব, সংরক্ষিত আসনের কাউন্সিলর নাদিরা বেগম, আয়েশা খাতুন, শিরিন আরা খাতুন, রাজশাহী সিটি কর্পোরেশনের সচিব মোঃ মশিউর রহমান, প্রধান প্রকৌশলী নুর ইসলাম তুষার, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ এফএএম আঞ্জমান আরা বেগম, বাজেট কাম হিসাব রক্ষণ কর্মকর্তা মোঃ শফিকুল ইসলাম খান, প্রধান রাজস্ব কর্মকর্তা আবু সালেহ মোঃ নুর-ই-সাঈদ, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মোঃ মামুন ডলার, নির্বাহী প্রকৌশলী (যান্ত্রিক) আহমেদ আল মঈন পরাগ, নির্বাহী প্রকৌশলী (পরিকল্পনা) সুব্রত কুমার সরকার, নির্বাহী প্রকৌশলী (উন্নয়ন) মাহমুদুর রহমান, নির্বাহী প্রকৌশলী (বিদ্যুৎ) এবিএম আসাদুজ্জামান সুইট, চীফ কমিউনিটি ডেভেলপমেন্ট অফিসার আজিজুর রহমান, মাননীয় মেয়রের ব্যক্তিগত সহকারী বিপুল কুমার সরকার, জনসংযোগ কর্মকর্তা মোস্তাফিজ মিশু, জন্ম ও মৃত্যু নিবন্ধন কর্মকর্তা নাজমা খাতুন, ইভেন্ট ম্যানেজন্ট ও ট্যুরিজম শাখার ম্যানেজার ফরহাদ হোসেন আদনান, নিরাপত্তা কর্মকর্তা মতিউর রহমানসহ বিভিন্ন শাখার কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
পুষ্পস্তবক অর্পণ শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চারনেতাসহ মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী সকল শহীদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া পরিচালনা করেন সোনাদিঘী মসজিদের সহকারী ইমাম হাফেজ মোঃ দেলোয়ার হোসেন।
ঐতিহাসিক সেই ভাষণের মূল্যায়ন করতে সারাদেশেই সভা সমাবেশ ও আলোচনা সভার আয়োজন করেছিল বিভিন্ন দপ্তর ও প্রতিষ্ঠান। অনেকক্ষেত্রে দিনভর চলে এইসব নানা কর্মসূচি। সানশাইন প্রতিনিধিদের পাঠানো খবর:
পবা উপজেলা: মঙ্গলবার ৭ মার্চ বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ জাতীয় দিবস উপলক্ষে রাজশাহীর পবা উপজেলা প্রশাসন ও পবা উপজেলা আওয়ামী লীগ উদ্যোগে বঙ্গবন্ধু ম্যুরালে ফুলেল শ্রদ্ধার্ঘ অর্পণ করা হয়। এছাড়াও এদিন আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ করা হয়। পবা উপজেলা হলরুমে উপজেলা নির্বাহী অফিসার লসমী চাকমার সভাপতিত্বে আলোচনা সভায় অতিথি ছিলেন উপজেলা সহকারি কমিশনার ভূমি অভিজিত সরকার, উপজেলা এলজিইডি সহকারি প্রকৌশলী মকবুল হোসেন, উপজেলা সিনিয়র মৎস্য অফিসার আসাদুজ্জামান, উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডাঃ সুব্রত কুমার, যুব উন্নয়ন অফিসার এমএমএন জহুরুল ইসলাম। বিআরডিবি কর্মকর্তা শামসুন্নাহার এর সঞ্চালনায় উপস্থিত ছিলেন প্রকল্প বাস্তবায়ন অফিসার প্রকৌশলী আবু বাসির, শিক্ষা অফিসার রফিকুল ইসলাম, সমাজসেবা অফিসার ইমাম হাসান শামীম, সমবায় অফিসার সুলতানুল ইসলাম,পরিবার পরিকল্পনা অফিসার সোহেল রানা। সহযোহিতায় ছিলেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শিমুল বিল্লাহ সুলতানা।
অপরদিকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে পবা উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও নওহাটা পৌর মেয়র হাফিজুর রহমান হাফিজ, উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আব্দুল মাননান, নওহাটা পৌর আওয়ামী লীগের সভাপতি আজিজুল হক ও সাধারণ সম্পাদক কামরুল হাসান, উপজেলা যুবলীগ সভাপতি এমদাদুল হক, হরিয়ান ইউপির চেয়ারম্যান মফিদুল ইসলাম বাচ্চু, পারিলা ইউপির চেয়ারম্যান সাঈদ আলী মোরশেদ প্রমুখ।
রাজশাহী জেলা যুবলীগ: মঙ্গলবার ৭ নগরীর লক্ষ্মীপুরে দলীয় কার্যালয়ে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, মাইকযোগে বঙ্গবন্ধুর ভাষণ সম্প্রচার, সকাল ১০টার দিকে লক্ষ্মীপুরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলের শ্রদ্ধার্ঘ অর্পণসহ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এসব কর্মসূচীতে উপস্থিত ছিলেন রাজশাহী জেলা যুবলীগ ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আলী আযম সেন্টু, সহসভাপতি আলমগীর মুর্শেদ রঞ্জু ও মোজাহিদ হোসেন মানিক, সাংগঠনিক সম্পাদক মোবারক হোসেন মিলন, মাসুম আল রশিদ ও সেজানুর রহমান, প্রচার সম্পাদক রফিকুজ্জামান, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক গোলাম মুর্শেদ মুছা, উপ-প্রচার সম্পাদক শাহাদৎ হোসেন পিন্টু, উপ-দপ্তর সম্পাদক নয়ন আকতার, সদস্য মাসুদ রানা পিন্টু প্রমুখ।
রাকাব : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের দিবসটিকে যথাযোগ্য মর্যাদায় স্মরণ করে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদনের উদ্দেশ্যে মঙ্গলবার রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের পক্ষ থেকে ব্যাংকের প্রধান কার্যালয় চত্ত্বরে অবস্থিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পার্ঘ্য অর্পণ করেন ব্যাংকের সম্মানিত উপ-ব্যবস্থাপনা পরিচালক কাজী আব্দুর রহমান।
এসময় উপস্থিত ছিলেন নিরীক্ষা, হিসাব ও আদায় মহাবিভাগের মহাব্যবস্থাপক মাকসুদা নাসরীন; প্রশাসন মহাবিভাগের মহাব্যবস্থাপক (চলতি দায়িত্ব) শওকত শহীদুল ইসলাম এবং বিভাগীয় মহাব্যবস্থাপক, রাজশাহী মোঃ আতিকুল ইসলাম। এছাড়াও অনুষ্ঠানে প্রধান কার্যালয়ের সকল বিভাগের বিভাগীয় প্রধানসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ; বিভাগীয় কার্যালয়, রাজশাহী; বিভাগীয় নিরীক্ষা কার্যালয়, রাজশাহী; প্রশিক্ষণ ইনস্টিটিউট; এসইসিপি, রাজশাহী; স্থানীয় মুখ্য কার্যালয়, রাজশাহী এবং জোনাল কার্যালয় ও জোনাল নিরীক্ষা কার্যালয়, রাজশাহীর কর্মকর্তা-কর্মচারীগণসহ রাকাব কর্মচারী সংসদ (সিবিএ), বঙ্গবন্ধু পরিষদ, অফিসার্স এসোসিয়েশন ও অফিসার্স ফোরমের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। পুষ্পার্ঘ্য অর্পণ শেষে বঙ্গবন্ধু ও মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী সকল শহীদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া পরিচালনা করা হয়।
পত্নীতলা: পত্নীতলায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন, ঐতিহাসিক ৭ই মাচ ভাষণ প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরষ্কার বিতরণীর মধ্যদিয়ে ঐতিহাসিক দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা সদর নজিপুরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে উপজেলা পরিষদের হলরুমে উপজেলা নির্বাহী অফিসার রুমানা আফরোজের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সংসদ সদস্য শহিদুজ্জামান সরকার। বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আব্দুল গাফ্ফার, ভাইস চেয়ারম্যান আব্দুল আহাদ রাহাত, মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজাতুল কোবরা মুক্তা, জেলা পরিষদের সদস্য আজাদ রহমান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আজিজুল কবির, পত্নীতলা থানার অফিসার ইনচার্জ পলাশ চন্দ্র দেব, মুক্তিযোদ্ধা সাইদুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আবুল কালাম আজাদ, কৃষি কর্মকর্তা প্রকাশ চন্দ্র সরকার।
ভোলাহাট: নানা কর্মসূচির মধ্যদিয়ে উপজেলা প্রশাসনের আয়োজনে পালিত হয়েছে ঐতিহাসিক ৭ই মার্চ। সকাল সাড়ে ৮টার সময় উপজেলা পরিষদ চত্বরে জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করা হয়। উপজেলা পরিষদ মিলনায়তনে নির্বাহী অফিসার উম্মে তাবাসসুমের সভাপতিত্বে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান রাব্বুল হোসেন।
অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, ভোলাহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সেলিম রেজা চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও গোহালবাড়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ইয়াসিন আলী শাহ, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল হক ও মুনিরুদ্দীন মুন্টুসহ অন্যরা। এদিকে দিবসটি যথাযথ মর্যদায় পালন করেছে ভোলাহাট উপজেলা আওয়ামী লীগ ও তার অঙ্গ সহযোগি সংগঠন।
নওগাঁ: বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে নওগাঁয় পালিত হয়েছে ঐতিহাসিক ৭ই মার্চ। সকাল ৯টায় জেলা প্রশাসনের আয়োজনে শহরের মুক্তির মোড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অস্থায়ী বেদিতে ফুল দিয়ে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়।
প্রথমে ফুল দিয়ে প্রথমে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান। পরে পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, সিভিল সার্জনসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের পাশাপাশি বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে প্রামাণ্যচিত্র প্রদর্শন, আলোচনা সভা ও সাংস্কৃকি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সভায় জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান, পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক, সিভিল সার্জন ডা. আবু হেনা মোহাম্মদ রায়হানুজ্জামান সরকার, সাবেক এমপি বেগম শাহিন মনোয়ারা হক, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম রফিক, অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর শরিফুল ইসলাম খান এবং জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার আফজাল হোসেন বক্তব্য রাখেন।
নিয়ামতপুর: নিয়ামতপুরে ঐতিহাসিক ৭ মার্চ জাতীয় দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। বেলা ৯টায় উপজেলা পরিষদ কমপ্লেক্সে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তাবক অর্পনের মধ্য দিয়ে দিবসটির সূচনা করা হয়। বেলা ১০টায় উপজেলা প্রশাসনের আয়োজনে পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সহকারী কমিশনার (ভূমি) লিজা আকতার বিথির সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান ফরিদ আহমেদ।
বিশেষ অতিথি ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম, উপজেলা কৃষি অফিসার কামরুল হাসান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুস সালাম, উপজেলা শিক্ষা অফিসার শহিদুল আলম, নওগাঁ পল্লী বিদ্যুৎ সমিতির নিয়ামতপুর জোনের ডেপুটি জেনারেল ম্যানেজার মোসাদ্দেকুর রহমান।
গোমস্তাপুর: যথাযথ মর্যাদায় গোমস্তাপুরে ঐতিহাসিক ৭ মার্চ পালিত হয়েছে। বিভিন্ন কর্মসূচীতে উপস্থিত ছিলেন সাবেক জাতীয় সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস, উপজেলা চেয়ারম্যান হুমায়ুন রেজা, উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন, গোমস্তাপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শামছুল আজম, থানার অফিসার ইনচার্জ (ওসি) মাহবুবুর রহমান, মুক্তিযোদ্ধা আব্দুল মজিদ প্রমুখ। উপজেলা সভাকক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন নির্বাহী অফিসার আসমা খাতুন।
বিএমডিএ: ১৯৭১ সালের ৭ই মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেওয়া কালজয়ী ভাষণের স্মরণে “ঐতিহাসিক ৭ই মার্চ” পালান করেছে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ)।
সকালে রাজশাহী সিএনবির মোড় সংলগ্ন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুরালে ফুল দিয়ে সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধা জানাই বিএমডিএ কর্তৃপক্ষ। এসময় উপস্থিত ছিলেন, অতিঃ প্রধান প্রকৌশলী (চঃদাঃ) শামসুল হোদা, অতিঃ প্রধান প্রকৌশলী (চঃদাঃ) ড. মোঃ আবুল কাসেম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী (চঃদাঃ) ও (সচিব) এটিএম মাহফুজুর রহমান, তত্ত্বাবধায়ক প্রকৌশলী জাহাঙ্গীর আলম খান, তত্ত্বাবধায়ক প্রকৌশলী (চঃদাঃ) শরীফুল হক, তত্ত্বাবধায়ক প্রকৌশলী (চঃদাঃ) নাজিরুল ইসলাম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী (চঃদাঃ) আব্দুল লতিফ, তত্ত্বাবধায়ক প্রকৌশলী (চঃদাঃ) শহীদুর রহমান, নির্বাহী প্রকৌশলী শিবির আহমেদ, প্রকল্প পরিচালক ও উপ-ব্যবস্থাপক (কৃষি) এটিএম রফিকুল ইসলাম, নির্বাহী প্রকৌশলী তোফাজ্জল আলী সরকার, নির্বাহী প্রকৌশলী (চঃদাঃ) তরিকুল ইসলাম, নির্বাহী প্রকৌশলী (ভারপ্রাপ্ত) নাজমুল হুদা, নির্বাহী প্রকৌশলী একেএম ওবায়দুঠল্লাহ, সহকারী প্রকৌশলী সানজিদা খানম মলি প্রমুখ।


প্রকাশিত: মার্চ ৯, ২০২৩ | সময়: ৬:০৩ পূর্বাহ্ণ | সুমন শেখ