সর্বশেষ সংবাদ :

নতুন নেতৃত্ব তৈরিতে জোর দিচ্ছেন হাথুরুসিংহে

স্পোর্টস ডেস্ক: চান্দিকা হাথুরুসিংহের বাংলাদেশে আসার পর তৃতীয় দিনের ঘটনা। ম্যাচ আবহে অনুশীলন শেষ করে বাকিরা যখন ড্রেসিং রুমে বিশ্রামে, তখন ছয় ক্রিকেটারকে নিয়ে মাঠেই বৈঠকে বসে যান প্রধান কোচ। তিন সিনিয়র তামিম ইকবাল, মাহমুদউল্লাহ ও মুশফিকুর রহিমের সঙ্গে ছিলেন লিটন দাস, মেহেদী হাসান মিরাজ ও নাজমুল হোসেন শান্ত।
হাসিঠাট্টায় শুরু হওয়া বৈঠকে আলোচনার বিষয়বস্তু কী ছিল, তা জানার উপায় ছিল না। তবে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর আগে সংবাদ সম্মেলনে ওই বৈঠকের ব্যাপারে ধারণা দিলেন খোদ প্রধান কোচ। ওই প্রসঙ্গ টেনে শ্রীলঙ্কান কোচের কাছে জানতে চাওয়া হয়, জাতীয় দলের জন্য নতুন নেতৃত্ব তৈরিতে চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে কি না তাকে? হাথুরুসিংহে বললেন, এটিকে বরং কাজের অংশ হিসেবে দেখেন তিনি।
“এটি (নতুন নেতৃত্ব তৈরি করা) চ্যালেঞ্জ নয়। এটি মূলত দায়িত্ব। আমরা জানি, আমাদের ৪ সিনিয়র ক্রিকেটার ১৫-১৬ বছর ধরে খেলছে। তারা তো আরও ১০ বছর খেলবে না। তাই এমনিতেই আমাদের এখন নেতৃত্বে পরের প্রজন্মকে নিয়ে আসতে হবে।”
এখন পর্যন্ত অবসর না নিলেও ২০২০ সালের পর আর আন্তর্জাতিক ক্রিকেট খেলেননি মাশরাফি বিন মুর্তজা। বাকি ৪ সিনিয়রের মধ্যে শুধুমাত্র সাকিব আল হাসান খেলে যাচ্ছেন তিন সংস্করণে। তামিম ও মুশফিক ছেড়ে দিয়েছেন টি-টোয়েন্টি, মাহমুদউল্লাহ বিদায় জানিয়েছেন টেস্ট ক্রিকেটকে।
তারা ক্যারিয়ারের শেষ পর্যায়ে চলে আসার কারণেই মূলত নতুন নেতৃত্বের কথা ভাবছেন হাথুরুসিংহে। এই জায়গায় সম্ভাব্য ক্রিকেটারদের ব্যাপারেও ধারণা দিয়েছেন বাংলাদেশের প্রধান কোচ। “আমার নিজ থেকে কাউকে বাছাই করতে হবে না। নিজেদের আচরণ ও পারফরম্যান্সের মাধ্যমে তারাই নিজেদের এগিয়ে রাখছে। (মাঠের সভায়) লিটন, মিরাজ ও শান্ত ছিল। তাসকিনেরও যোগ দেওয়ার কথা ছিল। তখন তাসকিন ও ফিজ (মুস্তাফিজ) হয়তো জিম বা অন্য কোথাও ছিল।”
“বাংলাদেশ ক্রিকেটের পরের ধাপের নেতা হয়ে উঠতে তারা তাদের মনোভাব, প্রস্তুতির ধরণ এবং ড্রেসিং রুমে কীভাবে তারা কথা বলে, সবকিছু দিয়ে নিজেদের প্রমাণ করছে। পারফরম্যান্সও তাদের পক্ষে কথা বলে।”


প্রকাশিত: মার্চ ১, ২০২৩ | সময়: ৬:০৩ পূর্বাহ্ণ | সুমন শেখ