প্রতিটি বাড়ি হবে একটি খামার : এমপি এনামুল

স্টাফ রিপোর্টার, বাগমারা: বাংলাদেশে আয়তনে তুলনায় জনসংখ্যা ব্যাপক বেশি। এই ব্যাপক জনসংখ্যার খাদ্য ও পুষ্টি চাহিদা মেটানোর জন্য প্রতিটি বাড়ি একটি করে খামার হিসাবে গড়ে তুলতে হবে। ইতোমধ্যে আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি। এখন মাছ মাংস ও দুধের ঘাড়তি মোকাবেলার জন্য বাড়ি বাড়ি খামার গড়ে তুলেতে হবে।
প্রধানমন্ত্রী নিজেই এখন গণভবনের প্রতিইঞ্চি জায়গা কাজে লাগাচ্ছেন। সেখানে উন্নত জাতের হাঁস-মুরগী, মাছ সহ বিভিন্ন তরিতরকারি ও ফলমূল উৎপাদিত হচ্ছে। এর মাধ্যমে তিনি গোটা জাতিকে উৎসাহিত ও অনুপ্রাণিত করতে চাইছেন। তাই আসুন আমরা প্রধানমন্ত্রীর গণভবন মডেল গোটা দেশে বাস্তাবয়ন করি। ‘স্মার্ট লাইভস্টক স্মার্ট বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে শনিবার বাগমারায় প্রাণি সম্পদ প্রদর্শনী উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য এনুমাল হক এসব কথা বলেন।
তিনি উপস্থিত বিভিন্ন খামারী ও সুধী মহলের উদ্দেশ্যে বলেন, এখন থেকে হাঁস মুরগী গরু ছাগল পালনে সবাইকে কমবেশি উদ্যোগে নিতে হবে। এর জন্য সাবইকে উৎসাহিত ও সহযোগিতা করতে হবে। বাংলাদেশের মানুষের গড় আয়ু এখন ৭০ বছর উল্লেখ করে প্রধান অতিথি আরো বলেন, দেশের মানুষ এখন পুষ্টিকর খাবার ও উন্নত চিকিৎসা পাচ্ছে। তাই মানুষের গড় আয়ু বৃদ্ধি পেয়েছে। উপজেলা প্রাণি সম্পদ দপ্তরের উদ্যোগে এবং প্রাণী সম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি)’র সহযোগিতায় আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার এ,এফ,এম আবু সুফিয়ান।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ আহসান হাবীব। উপস্থিত ছিলেন, উপজেলা সহকারি কমিশনার (ভুমি) সুমন চৌধুরী, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. গোলাম রাব্বানী, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক অধ্যক্ষ গোলাম সারোয়ার আবুল, উপজেলা ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ আক্তার বেবি।


প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২৩ | সময়: ৬:৩৮ পূর্বাহ্ণ | সুমন শেখ