বিনম্র শ্রদ্ধায় অমর একুশে পালন

স্টাফ রিপোর্টার : ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে মঙ্গলবার রাজশাহীর সর্বত্র পালিত হয়েছে অমর একুশে মহান শহীদ দিবস ও অন্তর্জাতিক মাতৃভাষা দিবস। একুশের প্রথম প্রহরে মানুষের ঢল নামে রাজশাহী নগরীর বিভিন্ন শহীদ মিনারে। সকাল হতেই ফাগুনের ফুলে ফুলে রঙিন হয়ে ভরে উঠে শহীদ মিনার বেদি।
রাত ১২টা ১মিনিটে বিভিন্ন শহীদ মিনারে বিভিন্ন রাজনৈতিক, সামজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রনিধিরা পুস্পস্তবক অর্পণ করেন। সূর্যদয়ের সঙ্গে সঙ্গে সকল সরকারি-বেসরকারি এবং আধা সরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সকালে ছিল রাজশাহী কলেজ শহীদ মিনার অভিমুখে প্রভাত ফেরি। নগরীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পৃথক পৃথক ব্যানার আর ফুল নিয়ে প্রভাত ফেরিতে অংশ নেয়।
সকালে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে কুমারপাড়াস্থ আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ এবং কালো পতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে ৯ টার দিকে দলীয় কার্যালয় থেকে প্রভাত ফেরী বের হয়। প্রভাত ফেরী শেষে নগরীর ভুবন মোহন পার্কের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে এক মিনিট নিরবতা পালন করা হয়।
এরপর সেখানে পথসভা অনুষ্ঠিত হয়।
সকাল সাড়ে ১০ টার দিকে রাজশাহী কলেজের শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করে রাজশাহী জেলা আওয়ামী লীগ। এছাড়া রাজশাহী সিটি কর্পোরেশনের উদ্যোগে দিবসের প্রথম প্রহরে ঐতিহাসিক ভূবন মোহন পার্ক শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
শুরুতে রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের পক্ষে কাউন্সিলররা শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন। এরপর রাসিকের কর্মকর্তা-কর্মচারী ও কর্মচারী ইউনিয়নের পক্ষ থেকে পৃথক পৃথকভাবে শ্রদ্ধা নিবেদন করা হয়।
এরআগে দিবসটি পালন উপলক্ষ্যে শোক র‌্যালি বের হয়। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষ ভূবনমোহন পার্ক শহিদ মিনারে গিয়ে শেষ হয়। ভাষা শহীদদের স্মরণে রাজশাহী কোর্ট শহীদ মিনারে পুস্পস্তবক অর্প করেন বিভাগীয় ও জেলা প্রশাসন। রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যলয়, রাজশাহী মেডিক্যার বিশ্ববিদ্যালয়, রাজশাহী কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়। দিবাসটি উপলক্ষে রাজশাহীর বিভিন্ন উপজেলা পর্যায়ে আলাদা কর্মসূচির মধ্য দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। জেলা ও বিভাগীয় প্রশাসন : মঙ্গলবার দিবসের শুরুতে রাত বারোটা এক মিনিটে জেলা প্রশাসকের কার্যালয়ের চত্বরে শহিদ মিনারে ভাষা শহিদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহ্রিয়ার আলম, বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ্, রাজশাহী রেঞ্জের ডিআইজি মো. আব্দুল বাতেন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) কমিশনার মোঃ আনিসুর রহমান, জেলা প্রশাসক আব্দুল জলিল, পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহিদদের শ্রদ্ধা জানান। পরে বিভিন্ন সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, বেসরকারি দপ্তর ও সংস্থা, বিভিন্ন রাজনৈতিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহিদদের গভীর শ্রদ্ধাভরে স্মরণ করে।
এদিন সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, বেসরকারি প্রতিষ্ঠানের ভবনসমূহে অর্ধনমিতভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।
দিবসটি উপলক্ষ্যে সকাল এগারোটায় জেলা শিল্পকলা একাডেমিতে ‘জাতীয় জীবনে একুশের চেতনা’ শীর্ষক বিশেষ আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তারা ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারির ঐতিহাসিক প্রেক্ষাপট এবং জাতীয় জীবনে এর গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে আলোচনা করেন।
জেলা প্রশাসক আব্দুল জলিলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ্, এনডিসি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ভাষাসৈনিক মোশাররফ হোসেন আখুঞ্জী সম্মানিত অতিথি হিসেবে এবং কবিকুঞ্জর সভাপতি বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন প্রামাণিক আলোচক হিসেবে সভায় বক্তৃতা করেন। এ সময় ভাষা আন্দোলনের সকল শহিদ, বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতাসহ মুক্তিযুদ্ধে শহিদ সকলকে শ্রদ্ধাভরে স্মরণ করা হয়।
আলোচনা সভায় বিভাগীয় কমিশনার বলেন, আজকে যারা আমাদের আলোচনা শুনছে, তারা শুধু আমাদের সম্মান করছে তা নয়; ৭১ বছর আগে যারা মাতৃভাষা বাংলার জন্য শহিদ হয়েছেন তাদের সম্মান দিচ্ছে। তিনি বলেন, একুশ মানে মাথা নত না করা। আমরা কেন বীর বাঙালি হলাম? এর শুরু কিন্তু একুশ দিয়ে। বিশ^ তাক লেগে যায়Ñ একটি জাতি ভাষার জন্য জীবন দিতে পারে, শুধু তাদের মাতৃভাষাকে প্রতিষ্ঠিত করার জন্য।
পশ্চিম পাকিস্তানিদের বাংলা ভাষার প্রতি হীন মনোভাব তুলে ধরে জি এস এম জাফরউল্লাহ্ বলেন, আমরা কী চেয়েছিলাম? উর্দু ভাষায় আপনারা কথা বলেন, শুধু আমাদের বাংলা ভাষা নিয়ে টানাটানি করবেন না। আমরা আমাদের ভাষায় যথেষ্ঠ সাবলীল। কিন্তু তারা জোর খাটাতে চেয়েছিল।
বাংলা ভাষার প্রতি নতুন প্রজন্মের অনাগ্রহ তুলে ধরে দুঃখ প্রকাশ করে বিভাগীয় কমিশনার বলেন, নতুন প্রজন্ম বাংলার পরিবর্তে অন্যান্য বিদেশি ভাষায় আগ্রহী হচ্ছে। কিছু কিছু অতি স্মার্ট পরিবার তাদের সন্তানদের এমন কিছু প্রতিষ্ঠানে পড়ান, যেখানে বাংলা বাদ দিয়ে পড়ানো হয়। তিনি নতুন প্রজন্মকে বাংলা ভাষা শ্রদ্ধাভরে চর্চার আহ্বান জানান।
বাঙালি জাতি বাংলা বলে-ই এগিয়ে যাবে মন্তব্য করে বিভাগীয় কমিশনার বলেন, আমরা যারা বাংলাকে ভালবাসি, বাংলা ভাষাকে ভালবাসি; তারা যেন ভাষা শহিদদের শ্রদ্ধা জানাতে পারি।
আলোচনা সভা শেষে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে অনুষ্ঠিত চিত্রাঙ্কন, রচনা, আবৃত্তি ও দেশাত্মবোধক সংগীত প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। পরে সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়।
ভাষা শহিদদের আত্মার মাগফেরাত কামনা করে এদিন বাদ যোহর সকল মসজিদে বিশেষ মোনাজাত এবং সুবিধামতো সময়ে সকল মন্দির ও অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। এদিন রাজশাহী মহানগরীর সড়কদ্বীপ ও অন্যান্য গুরুত্বপূর্ণ স্থানসমূহে বাংলা বর্ণমালা সম্বলিত ফেস্টুন দ্বারা সজ্জিত করা হয়।
রাবি : যথাযোগ্য মর্যাদায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শহীদ দিবস ও আন্তজার্তিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
এদিন দিবসের প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে উপাচার্য ও উপ-উপাচার্যদ্বয়সহ বিশ্ববিদ্যালয়ের উর্ধ্বতন কর্মকর্তাগণ বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ ও শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করেন। এরপর শহীদ স্মৃতি সংগ্রহশালা, রাবি রিপোর্টার্স ইউনিটিসহ অন্যান্য সাংবাদিক, রাজনৈতিক এবং সাংস্কৃতিক সংগঠন শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করে।
এছাড়া দিবসটির ভোরে সূর্যোদয়ের সাথে সাথে প্রশাসন ভবনসহ অন্যান্য ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত উত্তোলন করা হয়। সকাল ৭টা থেকে বিভিন্ন আবাসিক হল, বিভাগ ও ইনস্টিটিউট, রাবি শিক্ষক সমিতি, রাবি মহিলা ক্লাব, মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজসহ বিভিন্ন পেশাজীবী সংগঠন ও প্রতিষ্ঠান, রাবি স্কুল ও শেখ রাসেল মডেল স্কুল প্রভাতফেরীসহ শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করে।
এরপর সকাল ১০টায় শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবন চত্বরে অনুষ্ঠিত হয় শিশু চিত্রাঙ্কন ও হস্তলিপি প্রতিযোগিতা। উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার এই প্রতিযোগিতার উদ্বোধন করেন। প্রতিযোগিতার পুরস্কার প্রদান করেন উপাচার্য পত্নী অধ্যাপক তানজিমা ইয়াসমিন।
দিবসের কর্মসূচিতে আরো ছিল রাবি স্কুল ও শেখ রাসেল মডেল স্কুলে রচনা প্রতিযোগিতা, রাবি শিক্ষক সমিতি, অফিসার সমিতি, সহায়ক কর্মচারী সমিতি, সাধারণ কর্মচারী ইউনিয়ন ও পরিবহন টেকনিক্যাল কর্মচারী সমিতির আলোচনা সভা; বাদ জোহর কেন্দ্রীয় জামে মসজিদে কোরআনখানি ও মোনাজাত এবং সন্ধ্যায় কেন্দ্রীয় মন্দিরে বিশেষ প্রার্থনা, সন্ধ্যা ৬:৩০ মিনিটে শহীদ মিনার চত্বরে সাংস্কৃতিক অনুষ্ঠান। এই দিন শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত দর্শকদের জন্য উন্মুক্ত ছিল।
রুয়েট: এদিন রুয়েট প্রশাসনের পক্ষ থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. সেলিম হোসেন। এসময় উপস্থিত ছিলেন রুয়েটের সদ্য সাবেক ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম সেখ, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম মন্ডল, মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৩ উদযাপন কমিটির সভাপতি এবং ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. রবিউল আওয়াল, গবেষণা ও সম্প্রসারণ পরিচালক অধ্যাপক ড. মো. ফারুক হোসেন, পরিকল্পনা ও উন্নয়ন পরিচালক অধ্যাপক ড. মিয়া মো. জগলুল সাদত, আইপিই বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. মোশাররফ হোসেন, পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. আব্দুল আলীম, যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. নীরেন্দ্র নাথ মুস্তফি, কেন্দ্রীয় কম্পিউটার সেন্টারের প্রশাসক ড. মো. আলী হোসেন, ছাত্রকল্যাণ উপ-পরিচালক মো. মামুনুর রশীদ ও আবু সাঈদ, কর্মকর্তা সমিতির সভাপতি নাজিমউদ্দীন আহম্মদ, রুয়েট শাখা ছাত্রলীগের সভাপতি মোহাম্মদ ইসফাক ইয়াসশির ইপু ও সাধারণ সম্পাদক চৌধুরী মাহফুজুর রহমান তপু, কর্মচারী সমিতির সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন শুভ সহ বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় প্রধান, পরিচালক, শাখা প্রধান, বিশিষ্ট শিক্ষক, কর্মকর্তা ,শিক্ষার্থী ও কর্মকর্মচারীবৃন্দ প্রমুখ।
রামেবি : রাজশাহী মেডিকেল কলেজ শহীদ মিনারে ভাষা আন্দোলনে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন রামেবির উপাচার্য অধ্যাপক ডা. এ জেড এম মোস্তাক হোসেন।
সকালে সূর্যদয়ের সাথে সাথে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলসহ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ভাষা আন্দোলনে শহীদদের স্মরনে বিশেষ মোনাজাত করা হয় । সকাল ৮ টায় রামেবির কর্মকর্তা ও কর্মচারীবৃন্দের অংশ গ্রহণে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে উপলক্ষে প্রভাতফেরি অনুষ্ঠিত হয়।
রাকাব : মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব)-এর উদ্যোগে ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনের লক্ষ্যে রাজশাহী কলেজের শহীদ মিনারে ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন ব্যাংকের সম্মানিত ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল হক। পুষ্পস্তবক অর্পণের পূর্বে কর্মকর্তা-কর্মচারীগণ সাহেব বাজার জিরো পয়েন্টে সমবেত হয়ে র‌্যালি সহকারে রাজশাহী কলেজ শহীদ মিনারে উপস্থিত হন।
গণমাধ্যম কর্মী পরিষদ : গণমাধ্যম কর্মী পরিষদ রাজশাহীর উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে একুশে ফেব্রুয়ারীর প্রথম প্রহরে রাজশাহী কলেজের ঐতিহাসিক শহীদ মিনারের বেদীতে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। পুষ্প স্তবক অর্পণের পরে সকল শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদনের উদ্দেশ্যে এক মিনিটের নীরবতা পালন করা হয়। পুষ্প স্তবক অর্পণের সময় উপস্থিত ছিলেন গণমাধ্যম কর্মী পরিষদ রাজশাহী এর সভাপতি তজবুল হক, কার্যকরী সভাপতি আমিরুল হোসেন শান্ত, সাধারণ সম্পাদক হুমায়ুন কবীর, যুগ্ম সাধারণ সম্পাদক জামিল হোসেন জনি, সাংগঠনিক সম্পাদক রনি সরকার, অর্থ সম্পাদক শফিকুজ্জামান তুহিন, প্রচার সম্পাদক রাসেল সরকার, সহ-প্রচার সম্পাদক রাকিবুল হাসান, কার্যকরী সদস্য লিটন ইসলাম বাবু সহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
পবা উপজেলা প্রশাসন: মঙ্গলবার উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপজেলা নিবার্হী অফিসার লসমী চাকমা’র সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন রাজশাহী-৩ (পবা-মোহনপুর) সংসদ সদস্য মো. আয়েন উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভুমি) অভিজিত সরকার, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আরজিয়া বেগম ও ওয়াজেদ আলী খাঁন, পবা থানা অফিসার ইনচার্জ ফরিদ হোসেন, সাবেক অধ্যক্ষ মুক্তিযোদ্ধা আশরাফ আলী দেওয়ান। বিআরডিবি কর্মকর্তা শামসুন্নাহার এর সঞ্চালনায় বক্তব্য রাখেন উপজেলা প্রকৌশলী মকবুল হোসেন, প্রকল্প বাস্তবায়ন অফিসার প্রকৌশলী আবু বাসির প্রমুখ।
মৌগাছী উচ্চ বিদ্যালয়: বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আব্দুস সালামের সভাপতিত্বে ও সহকারি প্রধান শিক্ষক মাহবুবুর রহমানের পারচালনায় বক্তব্য রাখেন প্রধান শিক্ষক শরিফুল ইসলাম, শিক্ষক ইব্রাহিম খন্দকার, শিক্ষক মামুনুর রশিদ। উপস্থিত ছিলেন ম্যানেজিং কমিটির সদস্য জামাল হোসেন, জাহাঙ্গীর আলম, সাইদুর রহমান, মাহবুবুর রহমান খান, কহিনূর বেগম, শিক্ষক ফজলুর রহমান, শিক্ষক ওবাইদুর রহমান, নজরুল ইসলাম, আয়েশা বেগম, শিক্ষক জিল্লুর রহমান, আলমগীর হোসেন, আশরাফুল ইসলামসহ শিক্ষার্থীবৃন্দ।
বিএমডিএ: এদিন বিএমডিএর উদ্যোগে বিভিন্ন কর্মসূচীতে উপস্থিত ছিলেন বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক আব্দুর রশীদ, অতি: প্রধান প্রকৌশলী শামসুল হোদা, অতিরিক্ত প্রধান প্রকৌশলী ড. মো. আবুল কাশেম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী শরীফুল হক, তত্ত্বাবধায়ক প্রকৌশলী আব্দুল লতিফ, বিএমডিএ সচিব ও তত্ত্বাবধায়ক প্রকৌশলী এ.টি.এম মাহফুজুর রহমান, তত্ত্বাবধায়ক প্রকৌশলী নাজিরুল ইসলাম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী শহিদুর রহমান, তত্ত্বাবধায়ক প্রকৌশলী জাহাঙ্গীর আলম খান, প্রকল্প পরিচালক প্রকৌশলী নুর ইসলাম, প্রকল্প পরিচালক এটিএম রফিকুল ইসলাম, নির্বাহী প্রকৌশলী জনাব শিবির আহমেদ, নির্বাহী প্রকৌশলী সুমন্ত কুমার বসাক, নির্বাহী প্রকৌশলী সমসের আলী, নির্বাহী প্রকৌশলী (চলতি) তোফাজ্জল আলী সরকার, নির্বাহী প্রকৌশলী নাজমুল হুদা মোঃ কামরুল আলম, সভাপতি, বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদ, বিএমডিএ শাখা রাহাত পারভেজ, সাধারণ সম্পাদক বিএমডিএ ডিপ্লোমা ইন্জিনিয়ার্স এসোসিয়েশন মুক্তাদিউর রহমান প্রমুখ।
পবা উপজেলা আ’লীগ: পবা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পবা উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোঃ ইয়াসিন আলীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ও নওহাটা পৌর মেয়র হাফিজুর রহমান হাফিজের পরিচালনায় বিভিন্ন কর্মসূচীতে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আব্দুল মাননান, যুগ্মসম্পাদক জয়নাল আবেদীন, সাবেক সাংগঠনিক সম্পাদক আব্দুর রাজ্জাক, যুগ্ম সম্পাদক মোতাহার হোসেন, সিদ্দিকুর রহমান, দপ্তর সম্পাদক আমিনুল ইসলাম, সহদপ্তর সম্পাদক নজরুল ইসলাম, যুবলীগ সভাপতি এমদাদুল হক ও সাধারণ সম্পাদক তৌফিক ইসলাম, নওহাটা পৌর যুবলীগ আহ্বায়ক শেখ ফরিদ, কাটাখালী পৌর যুবলীগ আহ্বায়ক জনি ইসলাম, ছাত্রলীগ সভাপতি ফরিদুল ইসলাম রাজু ও সাধারণ সম্পাদক রেজুয়ানুল হক।
এনবিআইইউ: নর্থ বেঙ্গল ইন্টারন্যাশাল ইউনিভার্সিটিতে (এনবিআইইউ) যথাযোগ্য মর্যাদা ও নানা কর্মসূচিতে এনবিআইইউ’র প্রতিষ্ঠাতা উপাচার্য প্রফেসর ড. আবদুল খালেক এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক রাশেদা খালেক। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. মুহম্মদ আবদুল জলিল, আইকিউএসির পরিচালক প্রফেসর ড. পি.এম. সফিকুল ইসলাম। শিক্ষক আবদুল কুদ্দুস ও হাসান ঈমাম সুইটের সঞ্চালনায় বিভিন্ন বিভাগের শিক্ষকগণ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে ইউনিভার্সিটির রেজিস্ট্রার,বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, কো-অর্ডিনেটর, শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকতা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
বড়াইগ্রাম: নাটোরের বড়াইগ্রামে উপজেলা প্রশাসন, বড়াইগ্রাম ও বনপাড়া পৌরসভা ও উপজেলা প্রেসক্লাবসহ বিভিন্ন প্রতিষ্ঠানের উদ্যোগে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভার মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় ইউএনও মোসা: মারিয়াম খাতুনের সভাপতিত্বে মহিলা বিষয়ক কর্মকর্তা হাবিবা খাতুনের সঞ্চালনায় উপজেলা চেয়ারম্যান ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী, মেয়র কেএম জাকির হোসেন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল কুদ্দুস মিয়াজী, জোয়াড়ী ইউপি চেয়ারম্যান আলী আকবর ও ভারপ্রাপ্ত শিক্ষা অফিসার ফাইজুল ইসলাম বক্তব্য রাখেন।
রাণীনগর: উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হাফিজুর রহমান। অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, এমপি আলহাজ্ব আনোয়ার হোসেন হেলাল। এছাড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্দুর রউফ দুলু, ভাইস চেয়ারম্যান জারজিস হাসান মিঠু,মহিলা ভাইস চেয়ারম্যান ফরিদা পারভিন,জেলা পরিষদ সদস্য জাকির হোসেন জয়,থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) আবুল কালাম আজাদ প্রমুখ।
নিয়ামতপুর: নিয়ামতপুর মডেল সরকারী বহুমুখী উচ্চ বিদ্যালয় মাঠে নির্মিত কেন্দ্রীয় শহীদ মিনারে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপির পক্ষে উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ, এরপর পর্যায়ক্রমে উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামীলীগ ও সহযোগী সংগঠন, থানা, উপজেলা বিএনপি ও সহযোগী সংগঠন, মুক্তিযোদ্ধা সংসদ, ফায়ার সার্ভিস, উপজেলা প্রেসক্লাব, অন্যন্যা ক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন শহীদ মিনারে পুস্প স্তাবক অর্পন করে শহীদদের শ্রদ্ধা জানান। উপজেলা নির্বাহী অফিসার ফারুক সুফিয়ানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ আহমেদ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ্ব আইয়ুব হোসাইন, মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম, অফিসার ইন চার্জ আসাদুজ্জামান আসাদ প্রমুখ।
পোরশা: নওগাঁর পোরশায় যথাযেগ্য মর্যদায় শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বিভিন্ন কর্মসূচীতে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ শাহ্ মঞ্জুর মোরশেদ চৌধুরী ও ইউএনও সালমা আক্তার, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান কাজীবুল ইসলাম, আওয়ামী লীগ সভাপতি আনোয়ারুল ইসলাম, সহ-সভ্পাতি আহমাদুল হক শাহ্, সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন, যুগ্ম সাধারন সম্পাদক ফজলুল হক শাহ্ চৌধুরী, কৃষি কর্মকর্তা সঞ্জয় কুমার সরকার, থানা অফিসার ইনচার্জ জহুরুল ইসলাম প্রমুখ।
নওহাটা উচ্চ বালিকা বিদ্যালয়: বিভিন্ন কর্মসূচীতে বিদ্যালয়ের প্রধান শিক্ষক সামসুদ্দীন প্রামানিকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ম্যানেজিং কমিটির সভাপতি ও নওহাটা পৌর মেয়র হাফিজুর রহমান হাফিজ। বক্তব্য রাখেন সহকারি প্রধান শিক্ষক মজিবুর রহমান, শাহীন আলী, আব্দুল মতিন প্রমুখ।
গোমস্তাপুর: চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনে উপস্থিত ছিলেন জাতীয় সংসদ সদস্য জিয়াউর রহমান, সাবেক সাংসদ গোলাম মোস্তফা বিশ্বাস, উপজেলা নির্বাহী কর্মকর্তা আসমা খাতুন, রহনপুর পৌর মেয়র মতিউর রহমান খান, গোমস্তাপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শামসুল আজম, গোমস্তাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহবুবুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জামালউদ্দিন, রহনপুর পৌর আওয়ামী লীগের সভাপতি আঃ আজিজ, সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী বিশ্বাস প্রমুখ।
বাগমারা: রাজশাহীর বাগমারায় মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য মর্যদার সাথে পালিত হয়েছে। বিভিন্ন কর্মসূচীতে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার এ,এফ,এম আবু সুফিয়ান, উপজেল সহকারী কমিশনার সুমন চৌধুরী, উপজেলা ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, বাগমারা থানার অফিসার ইনচার্জ আমিনুল ইসলাম, ভবানীগঞ্জ পৌরসভার মেয়র আব্দুল মালেক মন্ডল, উপজেলা আওয়ামী লীগের সহ- সভাপতি মতিউর রহমান টুকু, সাধারণ সম্পাদক অধ্যক্ষ গোলাম সারওয়ার আবুল, দপ্তর সম্পাদক নুরুল ইসলাম প্রমুখ।
এছাড়াও উপজেলা আ’লীগের উদ্যোগে আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে ভবানীগঞ্জ পৌরসভার মেয়র আব্দুল মালেক মন্ডলের সভাপতিত্বে ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ গোলাম সারওয়ার আবুলের পরিচালনায় বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, দপ্তর সম্পাদক নূরুল ইসলাম, মহিলা লীগের সভাপতি কহিনুর বানু প্রমুখ।
শিবগঞ্জ: এদিন ১২টা ১ মিনিটে উপজেলা পরিষদ চত্বরে অস্থায়ী শহীদ মিনারে প্রথমে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হায়াত, শিবগঞ্জ পৌরসভার মেয়র সৈয়দ মনিরুল ইসলাম, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বজলুর রশিদ সনু, উপজেলা সমাজসেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাস, শিবগঞ্জ থানার ওসি চৌধুরী জোবায়ের আহাম্মদ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আরিফুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতিকুল ইসলাম টুটুল খান, চাঁপাইনবাবগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির শিবগঞ্জ জোনাল অফিসের ডিজিএম গোলাম সারওয়ার মোশের্দ স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ।


প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২৩ | সময়: ৬:৪৩ পূর্বাহ্ণ | সুমন শেখ