জরিমানা হলো শেখ মাহদি, পুরান, মোসাদ্দেকের

স্পোর্টস ডেস্ক: বিপিএলের রাউন্ড রবিন লিগ থেকে বিদায় নিয়েছে খুলনা টাইগার্স। তবে গ্রুপ পর্বে বরিশালের বিপক্ষে শেষ ম্যাচে উত্তেজনাকর এক মুহূর্তে ড্রেসিং রুমে দাঁড়িয়েই সিগারেট টানতে দেখা যায় দলটির কোচ খালেদ মাহমুদ সুজনকে। টিভি ক্যামেরা ক্ষণিকের জন্য তার দিকে ঘুরে গিয়েছিলো। যা শেষ পর্যন্ত ভাইরাল হয়ে যায়।
তখনই বোঝা গিয়েছিলো, অনিবার্য শাস্তির মুখে খুলনা কোচ। তবে কী শাস্তি হয় সেদিকেই লক্ষ্য ছিল সবার। শেষ পর্যন্ত বিসিবি থেকে এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে বলা হয়েছে, ওই দিনের ম্যাচ ফি’র ৩০ শতাংশ কর্তন করা হবে খালেদ মাহমুদ সুজনের। বিসিবি জানিয়েছে, সিগারেট টানার ঘটনা বিসিবির খেলোয়াড় এবং সাপোর্ট স্টাফদের জন্য নির্ধারিত আচরণবিধির ২.২০ আর্টিকেল লঙ্ঘণ করেছেন সুজন। যে আর্টিকেলে বলা আছে, খেলার স্পিরিট নষ্ট করে এমন অপরাধ।
শুধু ৩০ ভাগ কর্তন করাই নয়, খালেদ মাহমুদ সুজনের ডিসিপ্লিনারি রেকর্ডে ২টি ডিমেরিট পয়েন্টও যোগ করে দেয়া হয়েছে। অনফিল্ড আম্পায়ার আলী আরমান রাজন, রবিন্দ্র ভিমালাসারি, থার্ড আম্পায়ার মুহাম্মদ কামরুজ্জামান এবং ফোর্থ আম্পায়ার মাহফুজুর রহমান লিটু সুজনের বিপক্ষে অভিযোগ আনেন। ম্যাচ রেফারি দেবব্রত পল এই শাস্তি আরোপ করেন। খালেদ মাহমুদ সুজন শাস্তি মেনে নেয়ায় আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।
রংপুর রাইডার্সের দুই ক্রিকেটার শেখ মাহদি হাসান এবং নিকোলাস পুরানকে জরিমানার শাস্তি দিয়েছে বিসিবি। এলিমিনেটর রাউন্ডের শেষ মুহূর্তে জয়ের পর শেখ মাহদি মাথা থেকে হেলমেট খুলে বলের মত করে ব্যাট দিয়ে হিট করেন। বিসিবি খেলোয়াড় আচরণবিধির ২.২ আর্টিকেল লঙ্ঘণের পর্যায়ে পড়ে। যেখানে বলা আছে, খেলার সরঞ্জামাদির সঙ্গে অসৌজন্যমূলক আচরণ প্রদর্শণ।
এই অপরাধের জন্য মাহদি হাসানকে ম্যাচ ফির ২৫ ভাগ জরিমানা করা হয়েছে। একইসঙ্গে ডিসিপ্লিনারি রেকর্ডে ১টি ডিমেরিট পয়েন্টও যোগ করে দেয়া হয়েছে। একই ম্যাচে রংপুর রাইডার্সের ওয়েস্ট ইন্ডিয়ান খেলোয়াড় নিকোলাস পুরানও জার্সি নাম্বার পরিবর্তন করায় অভিযুক্ত হন এবং তার ম্যাচ ফি’র ৫০ ভাগ জরিমানা করা হয়েছে।
ম্যাচে রংপুরের ব্যাটার শামীম পাটোয়ারী পরেন ২৯ নাম্বার জার্সি। একই নাম্বারের জার্সি পরেন নিকোলাস পুরানও। কিন্তু ক্রিকেট মাঠে দুই খেলোয়াড় একই নাম্বারের জার্সি পরার নিয়ম নেই এবং তা হলে সেটা হবে শাস্তিযোগ্য অপরাধ।
নিকোলাস পুরানের ডিসিপ্লিনারি রেকর্ডের সঙ্গে যোগ করা হয়েছে ২টি ডিমেরিট পয়েন্ট। বিসিবির খেলোয়াড় আচরণবিধির আর্টিকেল ২.২ এর লেভেল-১ অপরাধ হিসেবে গণ্য করা হয়েছে পুরানের আচরণকে। শাস্তি স্বীকার করে নেয়ায় আর শুনানির প্রয়োজন হয়নি।
কুমিল্লা ভিক্টোরিয়ান্সের খেলোয়াড় মোসাদ্দেক হোসেনকেও ২৫ ভাগ ম্যাচ ফি জরিমানা করা হয়েছে। সঙ্গে যোগ করা হয়েছে ১টি করে ডিমেরিটস পয়েন্ট। মোসাদ্দেকের বিপক্ষে অভিযোগ, তিনি জার্সিতে লোগোর অপব্যবহার করেছেন। যা লোগো গাইডলাইনের আর্টিকেল ২.২২ এর লেভেল-১ অপরাধের পর্যায়ে পড়ে। শাস্তি মেনে নেয়ায় মোসাদ্দেকের বিপক্ষেও আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২৩ | সময়: ৬:৩২ পূর্বাহ্ণ | সুমন শেখ