রোহিতের সেঞ্চুরি ও জাদেজা- আকসারের দৃঢ়তায় ভারতের লিড

স্পোর্টস ডেস্ক: আগের দিনের পঞ্চাশ ছোঁয়া ইনিংসকে আরও এগিয়ে নিলেন রোহিত শর্মা। প্রতিকূল উইকেটে স্কিল ও টেম্পারামেন্টের প্রদর্শনী মেলে ধরে উপহার দিলেন চমৎকার এক সেঞ্চুরি। তার বিদায়ের পর অস্ট্রেলিয়ার সামনে দেয়াল হয়ে দাঁড়ালেন রবীন্দ্র জাদেজা ও আকসার প্যাটেল। দুইজনের জুটিতে বড় লিডের পথে হাঁটছে ভারত।
বোর্ডার-গাভাস্কার সিরিজের নাগপুর টেস্টের দ্বিতীয় দিন ৭ উইকেটে ৩২১ রান নিয়ে শেষ করেছে স্বাগতিকরা। তারা এগিয়ে ১৪৪ রানে। দলকে বড় সংগ্রহের ভিত গড়ে দেওয়া রোহিত ২ ছক্কা ও ১৫ চারে ১২০ রানের দারুণ ইনিংস খেলেন। ভারতের অধিনায়ক হিসেবে এটি তার প্রথম টেস্ট সেঞ্চুরি। অস্ট্রেলিয়ার বিপক্ষে একমাত্র।
চোট কাটিয়ে প্রায় ছয় মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার ম্যাচে বল হাতে আলো ছড়ানোর পর ব্যাটিংয়েও উজ্জ্বল জাদেজা। প্রথম দিন ৫ উইকেট নিয়ে প্রতিপক্ষকে গুটিয়ে দেওয়া এই অলরাউন্ডার অপরাজিত আছেন ৯ চারে ৬৬ রান করে। তার সঙ্গে অষ্টম উইকেটে ৮১ রানের অবিচ্ছিন্ন জুটি গড়া আকসার খেলছেন ৮ চারে ৫২ রানে।
অস্ট্রেলিয়ার ইতিহাসে টেস্ট অভিষেকে সর্বকনিষ্ঠ স্পিনার হিসেবে পাঁচ উইকেট নেওয়ার রেকর্ড গড়েন টড মার্ফি। ২২ বছর ৮৬ দিন বয়সে ৮২ রানে পাঁচ উইকেট নেন এই অফ স্পিনার। বয়সের ক্ষেত্রে বিবেচনায় নেওয়া হয় টেস্ট শুরুর দিন। সেই হিসেবে ২৩ বছর ২৮৪ দিন বয়সে পাঁচ উইকেট নিয়ে আগের রেকর্ডটি গড়েছিলেন এই ম্যাচে তার সতীর্থ ন্যাথান লায়ন।
১ উইকেটে ৭৭ রান নিয়ে শুক্রবার খেলতে নামা ভারত দিনের শুরুতেই হারান রবিচন্দ্রন অশ্বিনকে। মার্ফির বলে এলবিডব্লিউর রিভিউ নিয়ে তাকে ফেরায় অস্ট্রেলিয়া। ভারতীয় ব্যাটিং লাইন আপের স্তম্ভ ধরা হয় যে চেতেশ্বর পুজারাকে, তিনি করতে পারেননি কিছুই। মার্ফির লেগ স্টাম্পের বাইরে করা আলগা বলে প্যাডল সুইপ করে শর্ট ফাইন লেগে ধরা পড়েন অভিজ্ঞ এই ব্যাটসম্যান।
লাঞ্চ বিরতির পর প্রথম বলেই সাজঘরে ফেরেন বিরাট কোহলি। মার্ফির লেগ স্টাম্পের বাইরের নিরীহ একটি বলে ফ্লিক করতে গিয়ে কট বিহাইন্ড হন তিনি। দুইবারের চেষ্টায় বল গ্লাভসে জমান অ্যালেক্স কেয়ারি। সীমিত ওভারের ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্স করা সূর্যকুমার যাদবের টেস্ট অভিষেকটা হয়নি সুখকর। ন্যাথান লায়নকে পা বাড়িয়ে খেলতে গিয়ে ব্যাট-প্যাডের বিশাল গ্যাপ রেখে দেন তিনি। ফাঁক গলে বল ছোবল দেয় তার স্টাম্পে।
১৬৮ রানে ৫ উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়া দলকে পথে ফেরান রোহিত ও জাদেজা। দুজনে গড়েন ৬১ রানের জুটি। ৫৬ রান নিয়ে খেলতে নামা ভারত অধিনায়ক এদিন রান বাড়ান ধীরসুস্থে। ক্যারিয়ারের নবম টেস্ট সেঞ্চুরিতে পা রাখেন তিনি ১৭১ বলে। দ্বিতীয় নতুন বল নিয়ে তৃতীয় সেশন শুরু করে অস্ট্রেলিয়া। আর তাতেই ধরা দেয় সাফল্য। বিরতির পর প্রথম ওভারেই দুর্দান্ত এক ডেলিভারিতে রোহিতের অফ স্টাম্প উপড়ে ফেলেন প্যাট কামিন্স। আগের বলে স্লিপে ক্যাচ দিয়ে বেঁচে গিয়েও তাই লাভ হয়নি ভারত ওপেনারের। দুই ওভার পর আবার দৃশ্যপটে মার্ফি। অভিষিক্ত কেএস ভারতকে ফিরিয়ে পূর্ণ করেন পাঁচ উইকেট। অস্ট্রেলিয়ার হয়ে অভিষেক টেস্টে ইনিংসে পাঁচ উইকেট নেওয়া ৩৫তম বোলার তিনি।
এরপর শুরু জাদেজা-আকসারের চোয়ালবদ্ধ লড়াই। আপ্রাণ চেষ্টা করেও তাদের প্রতিরোধ ভাঙতে পারেনি অস্ট্রেলিয়া। কিছু হাফ-চান্স ও কঠিন সুযোগ এসেছিল। কিন্তু সেগুলো আসেনি তাদের পক্ষে। দারুণ ব্যাটিংয়ে ১১৪ বলে ১৮তম টেস্ট ফিফটিতে পা রাখেন জাদেজা। আকসার টেস্টে দ্বিতীয়বারের মতো পঞ্চাশ স্পর্শ করেন ৯৪ বলে। লিড আরও কতটা বাড়িয়ে নিতে পারেন তারা, এটাই এখন দেখার।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১১, ২০২৩ | সময়: ৪:১৬ পূর্বাহ্ণ | সুমন শেখ