পাশের হার ৮১.৬০ শতাংশ, এগিয়ে মেয়েরা

স্টাফ রিপোর্টার : রাজশাহী শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষায় পাশের হার এবার দাড়িয়েছে ৮১ দশমিক ৬০ শতাংশ। এ বোর্ডোর অধিন এবার জিপিএ-৫ পেয়েছে ২১ হাজার ৮৫৫ জন শিক্ষার্থী।
বুধবার রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম এই তথ্য জানিয়েছেন। তিনি বলেন, দুপুর সাড়ে ১২টায় রাজশাহী শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ও এসএমএস এর মাধ্যমে ফলাফল প্রকাশ করা হয়েছে।
রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, ২০২২ সালে রাজশাহী শিক্ষা বোর্ডের অধিন এক লাখ ২৬ হাজার ৭০০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে পাশ করেছে এক লাখ ৩ হাজার ৩৮৫ জন শিক্ষার্থী।
তিনি জানান, পাশ ও জিপিএ-৫ প্রাপ্তের দিক থেকে এবারও ছাত্রদের চেয়ে এগিয়ে রয়েছে ছাত্রীরা। ছাত্রীদের পাশের হার ৮৫ দশমিক ৮৯ শতাংশ এবং ছেলেরা পাশ করেছে ৭৭ দশমিক ৭৭ শতাংশ। এছাড়া ছাত্রীরা জিপিএ-৫ পেয়েছে ১১ হাজার ৯৫৭ জন এবং ছাত্ররা জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৮৯৮ জন।
রাজশাহী শিক্ষা বোর্ডের অধিনে বিভাগের আট জেলার এবার ৭৫১টি কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় ১ লাখ ২৯ হাজার ২৫ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ৩১টি কলেজে শতভাগ শিক্ষার্থী পাস করেছে। ৯টি শিক্ষা প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাশ করেনি।
এই বোর্ডের অধিন মোট ২০১টি কেন্দ্রে পরীক্ষা গ্রহণ করা হয়। পরীক্ষা চলাকালে পাঁচজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়। তিনি জানান এবার ৯টি কলেজের কোনো পরীক্ষার্থীই পাশ করতে পারেননি। গত বছর এ রকম কোন কলেজ ছিল না। পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, বোর্ডের ফলাফল মোটামুটি সন্তোষজনক। যে ৯টি কলেজের কোনো পরীক্ষার্থী পাশ করেননি তার কারণ খোঁজা হবে। এরপর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।


প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২৩ | সময়: ৭:২৩ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর