সর্বশেষ সংবাদ :

‘আর্থারকে ফিরিয়ে আনার অর্থ পাকিস্তান ক্রিকেটকে চপেটাঘাত’

স্পোর্টস ডেস্ক: পাকিস্তান ক্রিকেটে টিম ডিরেক্টর হিসেবে ফিরে আসছেন মিকি আর্থার। এরই মধ্যে এই খবর পাকিস্তানে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। পাকিস্তান ক্রিকেট দলের সাবেক অধিনায়ক এবং সাবেক কোচ মিসবাহ-উল হক মিকি আর্থারের ফিরে আসার খবরে তুমুল প্রতিক্রিয়া দেখিয়েছেন।
মিসবাহ-উল হক মনে করেন, মিকি আর্থারকে ফিরিয়ে আনার অর্থ হলো পাকিস্তান ক্রিকেটকে একটি চপেটাঘাত। মিকি আর্থারকে ফিরিয়ে এনে পাকিস্তান ক্রিকেটের সিস্টেমকেই অসম্মান করা হচ্ছে এবং একই সঙ্গে পাকিস্তানের ক্রিকেট জনতাকে কলঙ্কিত করা হয়েছে।
পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেয়ার পরই নাজম শেঠি ঘোষণা করেন মিকি আর্থারকে তিনি পূনরায় কোচ হিসেবে ফিরিয়ে আনতে চান। যদিও প্রধান কোচ নয়, টিম ডিরেক্টর করেই আনা হচ্ছে তাকে। ২০১৬-২০১৯ সাল পর্যন্ত পাকিস্তানের কোচ ছিলেন আর্থার।
মিসবাহ-উল হক মনে করেন, পাকিস্তানেই কোচ হওয়ার মত অনেক যোগ্য লোক রয়েছে। যারা দেশটির ক্রিকেটকে সামনে এগিয়ে নিতে পারতো। কিন্তু বিদেশি কোচ এনে দেশটির পুরো ক্রিকেট সিস্টেমকেই কলঙ্কিত করে দেয়া হলো।
পাকিস্তানের সঙ্গে চুক্তি চূড়ান্ত হলে একই সঙ্গে দুটি দলের কোচিং ভূমিকা দেখা যাবে তাকে। কারণ, কাউন্টি ক্রিকেটের দল ডার্বিশায়ারের সঙ্গে দীর্ঘমেয়াদি চুক্তিতে আবদ্ধ রয়েছেন তিনি। আর্থার চান না ডার্বিশায়ারের সঙ্গে চুক্তি শেষ করে আসতে। সে সঙ্গে তিনি পালন করবেন পাকিস্তান ক্রিকেটের টিম ডিরেক্টরের দায়িত্ব। দুই পক্ষই (ডার্বিশায়ার এবং পাকিস্তান) মিকি আর্থারের দুই চাকরি একই সঙ্গে চালিয়ে যাওয়ার ব্যপারে সম্মত হয়েছে।
আন্তর্জাতিক ক্রিকেটে একসঙ্গে দুই চাকরি’র চুক্তির বিষয়টা বিরল এক ঘটনা হয়ে থাকলো। সাধারণত এ ধরনের কোনো ঘটনা চোখে পড়ে না। তবে, মিকি আর্থার টিম ডিরেক্টরের দায়িত্ব নিলেন পাকিস্তানের অধিকাংশ আন্তর্জাতিক সিরিজ বা সফরে তিনি দলের সঙ্গে উপস্থিত থাকতে পারবেন না। তবে তিনি একটি কোচিং সাপোর্টস্টাফ গ্রুপ তৈরি করবেন, যারা পাকিস্তান ক্রিকেটে কোচিংয়ের বিষয়টা দেখভাল করবেন।
ইএসপিএন ক্রিকইনফোকে মিসবাহ-উল হক বলেন, ‘এটা পাকিস্তানের ক্রিকেট সিস্টেমের ওপর দারুণ এক চপেটাঘাত যে, আমরা একজন ফুল টাইম হাই-প্রোফাইল কোচ খুঁজে বের করতে সক্ষম হলাম না।’ তিনি আরো বলেন, ‘এটা লজ্জাজনক বিষয় যে, সেরা কেউ এখানে আসতে চায় না। অথচ, আমরা এমন একজনকে পছন্দ করলাম যিনি কি না পাকিস্তানে কোচিং করানোর কাজকে তার দ্বিতীয় অপশন হিসেবে বিবেচনা করে।’
নিজেদের ক্রিকেট সিস্টেমকে দোষারোপ করে মিসবাহ বলেন, ‘আমি আমাদের ক্রিকেট সিস্টেমকে দোষ দেবো। যেটা অনেকগুলো দুর্বল বিষয় নিয়ে টালমাটাল অবস্থায় রয়েছে। যে কারণে যে কেউ এই সিস্টেমকে ভেঙে ফেলতে পারে। আমরা নিজেরাই নিজেদের দোষারোপের মধ্যে ফেলি যে, আমরা নিজেরাই আমাদের ক্রিকেট জনতাকে অসম্মান এবং অবজ্ঞা করি। যে কারণে আমাদের নিয়ে নেতিবাচক চিত্র গড়ে ওঠে।’
‘আমাদের বর্তমান এবং সাবেক ক্রিকেটারদের মধ্যে অনেকেই কাদা ছোঁড়াছুঁড়িতে ব্যস্ত। কেউ কাউকে সম্মান করে না। সাবেক ক্রিকেটারদের দেখা যাচ্ছে, তারা নিজ নিজ ইউটিউব চ্যানেল খুলে এর বিরুদ্ধে, ওর বিরুদ্ধে কথা বলা শুরু করে দিয়েছে।’


প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২৩ | সময়: ৬:৩৫ পূর্বাহ্ণ | সুমন শেখ