বিষমুক্ত সবজি চাষে লাভবান কৃষক

মাহফুজুর রহমান প্রিন্স, বাগমারা: বাগমারার বেশ কিছু ইউনিয়নের কৃষকরা জৈব পদ্ধতিতে আবাদ করে লাভবান হচ্ছেন। এতে খরচ কমার পাশাপাশি ভালো ফলন ও বিষমুক্ত সবজি পাচ্ছেন তারা। এই কাজে উপজেলা কৃষি বিভাগ কৃষকদের সার্বিক সহায়তার পাশাপাশি সরকারি প্রনোদনারও ব্যবস্থা করে দিচ্ছেন।
উপজেলা কৃষি বিভাগ জানায়, উপজেলার বাসুপাড়া, গোয়ালকান্দি, মাড়িয়া, হামিরকুৎসা, দ্বীপপুর ও বড়বিহানালী ইউনিয়নে কৃষান-কৃষানীকে রাসায়নিক সার কীটনাশক ছাড়াই ফসল উৎপাদনের উপর প্রশিক্ষন দেওয়া হয়। চলতি রবি মৌসুমে কৃষকরা জৈব পদ্ধতিতে ফুলকপি, বাঁধাকাপি, শসা, বেগুন ও টমাটো সহ বিভিন্ন সবজি চাষ করেছেন। প্রশিক্ষিত এসব কৃষকরা এসব তাদের আবাদকৃত এসব সবজি বাজারে বিক্রি করে বেশ লাভবান হচ্ছেন বলে তারা জানায়।
মাড়িয়ার কৃষক লুৎফর রহমান জানান, আগে সবজি চাষে তিনি পর্যাপ্ত পরিমান রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহার করতেন। কিন্তু চলতি রবি মৌসুমে উপজেলা কৃষি বিভাগের পরামর্শে সবজি চাষে জৈব সার ও জৈবিক বালাইনাশক ব্যবহার করেছেন। এতে তিনি আশানুরুপ ফল পেয়েছেন।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুর রাজ্জাক জানান, উপজেলার আইপিএম মডেল ইউনিয়নের ৫০০ কিষাণ-কৃষাণিকে বিষমুক্ত সবজি চাষের বিষয়ে প্রশিক্ষক ও প্রণোদণা হিসাবে বীজ প্রদান করা হয়েছে। এতে কৃষকরা উৎপাদন খরচের দিক থেকে অনেক লাভবান হয়েছেন তেমনি এসব বিষমুক্ত সবজি মানুষের স্বাস্থ্যর জন্য বেশ উপকারি।


প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২৩ | সময়: ৫:৫৯ পূর্বাহ্ণ | সুমন শেখ