সর্বশেষ সংবাদ :

সাত দিনব্যাপী বিভাগীয় এসএমই পণ্য মেলা শুরু

স্টাফ রিপোর্টার

সাত দিনব্যাপী রাজশাহী বিভাগীয় এসএমই পণ্য মেলা-২০২৩ শুরু হয়েছে বৃহস্পতিবার নগর ভবন গ্রীন প্লাজায়। এবারের মেলার প্রতিপাদ্য বিষয় স্থানীয় পণ্য কিনে হই ধন্য’। মেলাটি আয়োজন করেছে ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন। বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টায় নগর ভবন গ্রীন প্লাজায় ফিতা কেটে ও বেলুন-ফেস্টুন উড়িয়ে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। অনুষ্ঠান শেষে মেলার স্টলগুলো পরিদর্শন করেন রাসিক মেয়র ও অন্যান্য অতিথিবৃন্দ।

 

রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতা নেওয়ার পর এসএমই কার্যক্রম গতিশীল হয়েছে। আগে এসএমই কার্যক্রমের আওতায় শুধু ব্লক-বাটিকের কাজ হতো, এখন এর সঙ্গে কারিগরি কাজগুলো সম্পৃক্ত হয়েছে।

 

 

তিনি বলেন, এখন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা বিভিন্ন ধরনের পণ্য যেমন- চামড়ার ব্যাগ, জুতো, জ্যাকেট ইত্যাদি সুনামের সঙ্গে বাজারজাত করছে। ইতিমধ্যে তাদের অনেক পণ্য বিদেশেও রপ্তানি হচ্ছে। প্রতিনিয়ত খাদ্যপণ্যসহ নতুন নতুন পণ্য তাদের উৎপাদন তালিকায় যুক্ত হচ্ছে, যার ফলে অর্থনীতিতে একটি নতুন প্রবাহ তৈরি হয়েছে।

 

 

চীন ও জাপানের এসএমই খাতে উন্নয়ন তুলে ধরে রাসিক মেয়র বলেন, চীন ও জাপানের মানুষ নিজেরা বাড়িতে ছোট ছোট বিভিন্ন রকমের কারখানা করে নানা ধরনের পণ্য উৎপাদন করে সফলতা লাভ করেছে। আমাদেরও চেষ্টা করতে হবে। আমাদের দেশে এমন অনেক পণ্য আছে, যেগুলো অনেক সম্ভবনাময়। আমাদেরকে সম্ভাবনাময় পণ্যগুলো খুঁজে বের করে বাণিজ্যিকভাবে উৎপাদন করতে হবে। এর মাধ্যমে দেশের অর্থনীতিও সমৃদ্ধ হবে, বেকারত্বও লাঘব হবে।

 

 

খায়রুজ্জামান লিটন বলেন, ঢাকার জিনজিরা, ধোলাইখাল এবং যশোরের নোয়া পাড়ায় অনেক মূল্যবান পণ্য তৈরি হয়, যেগুলো দেশে বাজারজাতকরণের পাশাপাশি বিদেশে রপ্তানি হয়। এর ফলে আমরা বৈদেশিক মুদ্রা অর্জন করে লাভবান হচ্ছি। রাজশাহীর চারঘাটের কালুহাটি গ্রামে জুতা-স্যান্ডেল তৈরি করে অনেক মানুষ স্বাবলম্বী হচ্ছে। কালুহাটিতে হাত দিয়ে জুতা তৈরি করা হয়, যা বিদেশিরা ব্যাপক দাম দিয়ে কিনে থাকেন এ শিল্পকে সটিকভাবে কাজে লাগানো গেলে ভবিষ্যতে এ খাত অর্থনৈতিক উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখবে।

 

রাসিক মেয়র বলেন, এসএমই উদ্যোক্তারা তাদের উৎপাদিত পণ্য কোথায় বিক্রয় করবে সেজন্য বিক্রয় সেন্টার বা শো-রুম করতে হবে। এ সময় রাসিক মেয়র সরকারি নিয়ম মেনে নগর ভবনের একটি ফ্লোর এসএমই’র ডিসপ্লে সেন্টার হিসেবে দেয়ার আশ্বাস দেন।

 

 

এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন ড. মোঃ মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন বাংলাদেশ পুলিশের রাজশাহী রেঞ্জের ডিআইজি মোঃ আব্দুল বাতেন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোঃ আনিসুর রহমান, স্থানীয় সরকার বিভাগের পরিচালক মোঃ এনামুল হক, অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ আনিসুল ইসলাম, রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজের সভাপতি মাসুদুর রহমান রিংকু। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক নাজিম হাসান সাত্তার।

 

 

উল্লেখ্য, রাজশাহী বিভাগীয় কমিশনার কার্যালয়ের তত্ত্বাবধানে সাতদিনের মেলা প্রতিদিন সকাল ১০টা হতে রাত ৯টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে। স্থানীয় উদ্যোক্তাদের অংশগ্রহণে এ মেলায় ৬২টি স্টলে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাগণ তাদের উৎপাদিত দেশিয় পণ্য প্রদর্শন করেছে। এছাড়াও প্রতিদিন সন্ধ্যায় বিভিন্ন সাংস্কৃতিক গোষ্ঠীর অংশগ্রহণে অনুষ্ঠান পরিচালিত হবে।

সানশাইন / শামি


প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২৩ | সময়: ৯:১৫ অপরাহ্ণ | Daily Sunshine