সর্বশেষ সংবাদ :

গভীর নলকূপে ডুবানো হলো ১৫ বিঘার আলু

স্টাফ রিপোর্টার, জয়পুরহাট: জয়পুরহাটের ক্ষেতলালে রাতের আধারে গভীর নলকূপ চালিয়ে ১৫ বিঘা জমির আলু ও সরিষা ক্ষেত পানি দিয়ে ডুবে দিয়েছে দুর্বৃত্তরা। গত শুক্রবার গভীর রাতে কে বা কাহারা গভীর নলকূপের ঘরের সুড়ঙ্গ দিয়ে মেইন সুইজ চালু করে এমন ঘটনা ঘটিয়েছে।
সরেজমিনে জানা যায়, উপজেলার থামড়া গ্রামের হাসনা বেগমের মালিকানাধীন গভীর নলকূপে রাতে পাহারাদার না থাকায় শত্রুতা বসত ঘরের দরজার সুরঙ্গ দিয়ে মেইন সুইজ চালু করলে রাতভর পানি উঠে আলু ও সরিষার জমিতে যায়। সারারাত পানি উঠার ফলে ওই স্কীমের প্রায় ১৫বিঘা জমির আলু ও সরিষা ক্ষেত পানিতে ডুবে যায়। সকালে জানতে পেরে কৃষকরা শ্যালো মেশিন ও অন্যান্য ভাবে ফসল রক্ষা করার চেষ্টা চালাচ্ছেন।
এ ঘটনায় ওই এলাকার পাঁচখুপী গ্রামের ক্ষতিগ্রস্থ আলু চাষী বেলাল উদ্দিন জানায়, গভীর নলকূপের মালিকের গাফুলতির কারণে আমাদের এই ক্ষতি হয়েছে। রাতে তার নলকূপে পাহারাদার থাকলে দুষ্কৃতিকারীরা এমন ক্ষতি করতে পারত না।
অপর ক্ষতিগ্রস্থ চাষী জয়নাল আবেদীন, নাজিম উদ্দীন শেখ, জহুরুল ইসলাম, আব্দুল বারিক, শহীদ শেখ, ওয়াহেদ শেখ, আব্দুল মতিন, আরাম আলী শেখ, শেফালি বেগমের মতো অরো প্রায় ১৫-২০ জন কৃষকের আলু ও সরিষা ক্ষেত গভীর নলকূপের পানিতে ডুবে গিয়ে ব্যাপক ক্ষতি হয়েছে।
ক্ষতিগ্রস্থ কৃষক আরাম আলী বলেন, আমার প্রায় ৫০ শতক আলু ক্ষেতসহ অনেকের সরিষা ক্ষেত পানিতে ডুবে গেছে। পানি সেচ দিয়ে জমি থেকে সরানোর চেষ্টা করছি। আরহাওয়া পরিবর্তন হলে এসব জমির আলু ও সরিষা ক্ষেতরে ব্যাপক ক্ষতি হবে। সকলের মিলে প্রায় ১৫ বিঘা জমির আলু জমিতে পানিতে ডুবিয়ে গিয়েছে। এসব জমিতে প্রায় ১ হাজার ২০০ মন আলু উৎপাদন হতো। এতে আনুমানিক বর্তমান বাজার মূল্যে ৭-৮ লাখ টাকার আলু ও সরিষা ফসলের ক্ষতি হয়েছে।
গভীর নলকূপ মালিক হাসনা বেগমের স্বামী আহসান হাবীব বাবলু বলেন, শুক্রবার সারাদিন গভীর নলকূপ চালিয়ে আলুর ক্ষেত সেচ দিয়ে সন্ধ্যায় ঘরে তালা দিয়ে বাড়িতে যায়। এমন সুযোগে দুষ্কৃতিকারীরা নলকূপ ঘরের দরজার সুরঙ্গ দিয়ে লাঠির সাহায্যে গভীর নলকূপের মেইন সুইজ চালু করেছে বলে ধারনা করা হচ্ছে।
শনিরার সকালে আমার এক প্রতিবেশি খবর দিলে নলকূপে গিয়ে দেখতে পাই দরজা বন্ধ বাহিরে তালা, নলকূপ চালু রয়েছে। রাত ভর পানি উঠায় ওই স্কীমের আলু ও সরিষাসহ প্রায় ১৫ বিঘা জমির ফসল পানিতে তলিয়ে যায়। এ বিষয়ে কোন দপ্তরে এখন পর্যন্ত অভিযোগ করা হয়নি।


প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২৩ | সময়: ৫:৪৪ পূর্বাহ্ণ | সুমন শেখ