জাতীয় দলের তিন ক্রিকেটারকে নিয়ে নারীদের যুব বিশ্বকাপ দল

স্পোর্টস ডেস্ক: জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকায় মাঠে গড়াবে অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ। বৃহস্পতিবার এই টুর্নামেন্টের জন্য ১৯ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি), যেখানে সিনিয়র জাতীয় দলে খেলা তিন ক্রিকেটারকেও রেখেছে বিসিবি। রাবেয়া, মারুফা আক্তার ও দিলারা আক্তার জাতীয় দলের হয়ে টি-টোয়েন্টি খেলেছেন। এই দলের অধিনায়ক দিশা বিশ্বাস কিছুদিন আগেই জাতীয় দলের সঙ্গে নিউ জিল্যান্ড সফর করেছেন। তার ডেপুটি হিসেবে যুব বিশ্বকাপে থাকবেন স্বর্ণা আক্তার।
মূল স্কোয়াডে রাখা হয়েছে ১৫ জনকে, চার জন ক্রিকেটার আছেন স্ট্যান্ডবাই তালিকায়। নতুন বছরের প্রথম দিনই জোহানেসবার্গের উদ্দেশে উড়াল দেবেন নারীরা। সেখানে অনুশীলনের পাশাপাশি একাধিক প্রস্তুতি ম্যাচও খেলার কথা রয়েছে। দল নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন নারী দলের নির্বাচক মঞ্জুরুল ইসলাম। বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি জানিয়েছেন, ‘আমরা যে দলটা দিয়েছি তারা বিগত দুই বছর ও তার আগে থেকেই একসঙ্গে আছে। তাদের মধ্যে দারুণ টিম স্পিরিট ও বোঝাপড়া রয়েছে।’
ঘরের মাঠে মালয়েশিয়ার বিপক্ষেও একটি সিরিজ খেলেছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ নারী দল, সবকটি ম্যাচেই জয় তুলে নিয়েছিল তারা। বিশ্বকাপে বাংলাদেশ পড়েছে গ্রুপ ‘এ’ তে। যেখানে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা ও যুক্তরাষ্ট্রকে। মূল মঞ্চে মাঠে নামার আগে ৯ জানুয়ারি দক্ষিণ আফ্রিকা ও ১১ জানুয়ারি ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ।
১৪ জানুয়ারি বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার ম্যাচ দিয়ে পর্দা উঠবে বিশ্বকাপের। ম্যাচটি হবে উইলোমোর পার্কে। বাংলাদেশের পরের ম্যাচ ১৬ জানুয়ারি শ্রীলঙ্কার বিপক্ষে এবং ১৮ জানুয়ারি যুক্তরাষ্ট্রের বিপক্ষে। বিশ্বকাপে ভালো করার ব্যাপারে আশাবাদী মঞ্জুরুল, ‘আমি আত্মবিশ্বাসী নারীদের প্রথম অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে এই দলটা শক্ত প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে পারবে।’
অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপের বাংলাদেশ দল: দিশা বিশ্বাস (অধিনায়ক), স্বর্ণা আক্তার (সহ-অধিনায়ক), রাবেয়া, মারুফা আক্তার, দিলারা আক্তার, মিষ্টি রানি সাহা, রিয়া আক্তার শিখা, সুমাইয়া আক্তার, আফিয়া হুমায়রা আনাম প্রত্যাশা, উন্নতি আক্তার, দিপা খাতুন, লেকি চাকমা, আশরাফি ইয়াসমিন অর্থি, জান্নাতুল মাওয়া, মোছা. ইভা।


প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২২ | সময়: ৫:৪৪ পূর্বাহ্ণ | সুমন শেখ