পাহাড়পুর বৌদ্ধ বিহারে রেস্ট হাউজের উদ্বোধন

রানা হামিদ,বদলগাছী :

নওগাঁর বদলগাছীর প্রচীন ইতিহাস সমৃদ্ধ ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধ বিহার দুরদুরান্ত থেকে ঘুরতে আসা দর্শনার্থীদের আবাসন সুবিধা দিতে ৫ কক্ষ বিশিষ্ট রেস্ট হাউজের উদ্বোধন করা হয়েছে। শনিবার (০৯ মার্চ) সকাল ১০টার দিকে রেস্ট হাউজের উদ্বোধন করেন প্রধান অতিথি প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক( অতিরিক্ত সচিব) সাবিনা আলম।

 

পাহাড়পুর প্রতিদিন দেশের বিভিন্ন অঞ্চলের বিশ্ব বিদ্যালয় ও স্কুল, কলেজের ছাত্রছাত্রী’সহ হাজার হাজার দর্শনার্থী ও বিদেশী পর্যটকরা ঘুরতে আসেন। বিহারে সাময়িক ভাবে বিশ্রাম করার জন্য রেস্ট হাউজ থাকলেও আবাসন সুবিধা ছিল না। এতে অনেক দেশী বিদেশী দর্শনার্থী পর্যটকদের হয়রানীর শিকার হতো। যে সকল দর্শনার্থী ঘুরতে এসে এক দিনে ফিরতে পারে না তাদের আশ্রয় নিতে হয় পার্শ্ববর্তী জয়পুরহাট অথবা নওগাঁ জেলা সদরে। আধুনিক সুযোগ সুবিধায় নির্মিত এই রেস্ট হাউজ উদ্বোধনের ফলে উপকৃত হবে দর্শনার্থী ও গবেষকরা।
এশিয়া উপমহাদেশের মধ্যে বৃহত্তম প্রাচীন প্রত্নতাত্ত্বিক নিদর্শন পাহাড়পুর। তার পরেও এখানে আবাসন সুবিধা না থাকায় বরাবর অভিযোগ করে আসত দর্শনার্থীরা।

 

বৌদ্ধবিহার ও জাদুঘর কর্তৃপক্ষ জানায়, ৩০ লাখ টাকা ব্যয়ে নির্মিত রেস্ট হাউজে এসি, গিজার, সোফা সেট, প্রতি রুমে ডবল খাটের ব্যবস্থা রয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি মহাপরিচালকের সঙ্গে ছিলেন, অর্থ মন্ত্রণালয়ের যুগ্ন সচিব বদরে মুনির ফেরদৌস, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের রাজশাহী ও রংপুর অঞ্চলের আঞ্চলিক পরিচালক ড. মোছা. নাহিদ সুলতানা। পাহাড়পুর বৌদ্ধ বিহারের কাস্টোডিয়ান মুহাম্মদ ফজলুল করিম জানান, রেস্ট হাউজের জন্য সরকারি ভাবে নির্দিষ্ট ভাড়া রয়েছে। এটি উদ্বোধনের ফলে দুর দুরান্ত থেকে আগত গবেষক, দর্শনার্থীরা উপকৃত হবে।

সানশাইন / শামি


প্রকাশিত: মার্চ ১০, ২০২৪ | সময়: ৬:৫৯ অপরাহ্ণ | Daily Sunshine