আগামীকাল বাঘা পৌরসভা নির্বাচন, পাঁচ মেয়রসহ ৫৪ প্রার্থীর ভাগ্য পরীক্ষা

স্টাফ রিপোর্টার,বাঘা : আগামী কাল বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) রাজশাহীর বাঘা পৌর নির্বাচন । এখানে পাঁচজন মেয়র-সহ ৫৪ প্রার্থীর ভাগ্য পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে মেয়র পদে এখন পর্যন্ত এগিয়ে রয়েছে নৌকার প্রার্থী শাহিনুর রহমান পিন্টু। এলাকার সুধীজনরা  বলছেন, পৌর এলাকায় উন্নয়ন পেতে হলে নৌকার কোন বিকল্প নাই।

এবারের নির্বাচনে যারা মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন তাঁরা হলেন-উপজেলা যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও চলমান প্যানেল মেয়র শাহিনুর রহমান পিন্টু। তার প্রতীক নৌকা, অপর দিকে একই দল সমর্থীত বিদ্রোহী প্রার্থী হয়েছেন জেলা আওয়ামী লীগের সদস্য ও সাবেক মেয়র আক্কাছ আলী। তাঁর প্রতীক জগ, পৌর বিএনপির সভাপতি কামাল হোসেন, তার প্রতীক কম্পিউটার। পৌর জামায়াতের আমির ও সহকারি অধ্যাপক সাইফুল ইসলাম, প্রতীক নারিকেল গাছ। এবং ইসরাফিল বিশ্বাস তার প্রতীক মোবাইল ফোন। এরমধ্যে আক্কাছ আলী ও কামাল হোসেনকে দলীয় ভাবে বহিস্কার করা হয়েছে বলে সূত্র নিশ্চিত করেন ।

এদিকে ৫ জন মেয়র প্রার্থীর মধ্যে কে হচ্ছেন মেয়র তা নিয়ে জল্পনা-কল্পনার শেষ নেই। উপজেলা বিএনপির সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, কেন্দ্র থেকে এই সরকার আমলে আমাদেরকে নির্বাচনে যেতে বরণ করা হয়েছে। তার পরেও আমরা প্রার্থী দিয়েছি। কারণ, এখানে আ’লীগ দুই ভাগে বিভক্ত। আমরা আশা করছি অবাদ ও সুষ্ট নির্বাচন হলে আমাদের মনোনীত প্রার্থী কামাল হোসেন বিপুল ভোটে নির্বাচিত হবে।

অপর দিকে সরকারি দল আওয়ামী লীগের বাঘা উপজেলার সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল দাবি করেছেন, এখন পর্যন্ত ভোটের মাঠে যে অবস্থা পৌর এলাকায় উন্নয়ন পেতে মানুষ নৌকা প্রতীকে ভোট দিয়ে শাহিনুর রহমান পিন্টুকে বিজয়ী করবেন।

এখানে পাঁচ মেয়র প্রার্থীর বাইরে ৯টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ৩৬ জন ও সংরক্ষিত নারী ওয়ার্ড কাউন্সিলর পদে ১৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। সকল প্রার্তীদের ভাগ্য পরীক্ষা হবে আগামীকাল বৃহস্পতিবার। এ পৌরসভায় মোট ভোটার সংখ্যা ৩১ হাজার ৬৬৯। এরমধ্যে পুরুষ ১৫ হাজার ৮১২ এবং নারী ১৫ হাজার ৮৭৭ জন।

উপজেলা নির্বাচন অফিসার মজিবুল আলম জানান, অবাদ ও সুষ্ট নির্বাচন পরিচালনার লক্ষে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে । এই পৌরসভার ৯টি ওয়ার্ডে মোট ১১টি কেন্দ্রে ৯০টি বুথ-এ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এর মাধ্যমে ভোট গ্রহণ করা হবে। সকাল সাড়ে ৮ টা থেকে বিকাল সাড়ে ৪ টা পর্যন্ত বিরতিহীন ভাবে ভোট গ্রহন চলবে । ১১ জন প্রিজাইডিং অফিসার, ৯০ জন সহকারি প্রিজাইডিং অফিসার, ১৮০ জন পোলিং অফিসার ভোট গ্রহন করবেন। এখানে নিরাপত্তার দায়িত্বে থাকবেন প্রতিটি কেন্দ্রে একজন এসআই এর নেতৃত্বে ৪ জন পুলিশ ও ১২ জন আনছার সদস্য। এ ছাড়াও থাকবেন ৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, র‌্যাব ও বিজিবি ।


প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০২২ | সময়: ৮:৩৪ পূর্বাহ্ণ | সানশাইন