সর্বশেষ সংবাদ :

মোহনপুরে প্রকল্প অবহিতকরণ সভা জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সমন্বিত কাজ করার আহ্বান

স্টাফ রিপোর্টার : এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট (এসিডি) এর আয়োজনে ও দ্যা কার্টার সেন্টার এর সহযোগিতায় মোহনপুর উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে ‘‘বাংলাদেশে তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি’’ প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়। উদ্যোগী প্রতিষ্ঠানের মাধ্যমে জানানো হয়, কর্মসূচির মাধ্যমে তথ্য প্রাপ্তিতে নারীদের অধিকতর সক্ষম করে তোলা, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় জাতীয় ও কর্ম এলাকার স্থানীয় সরকার প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠান সমূহকে কার্যকর এবং শক্তিশালী করার পাশাপাশি সামাজিক দায়বদ্ধতা সৃষ্টির লক্ষ্যে ভূমিকা রাখবে।
মোহনপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবিহা ফাতেমাতুজ্-জোহরার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোহনপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেটি আব্দুস সালাম। এসিডি নির্বাহী পরিচালক সালীমা সারোয়ার প্রকল্প অবহিতকরণ সভার শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন। এসময় তিনি বলেন, ক্ষুদ্র নৃগোষ্ঠী, সংখ্যালঘু, সমাজের অধিকার বঞ্চিত মানুষগুলোর অধিকার প্রতিষ্ঠায় এই কর্মসূচি খানিকটা হলেও ভূমিকা রাখতে সক্ষম হবে বলে আমাদের দৃঢ় বিশ্বাস। আমরা মনে করি আমরা যদি একজন আরেকজনের পাশে থেকে একই সাথে সরকারের উন্নয়ন সহযোগীর ভূমিকা পালন করি তাহলেই আমাদের কর্মসূচির লক্ষ্য ও উদ্দেশ্য অর্জন হবে। এসিডি প্রকল্প সমন্বয়কারী সুব্রত কুমার পালের সঞ্চালনায় এবং শুরুতে প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্যসমূহ অংশগ্রহণকারীদের সামনে তুলে ধরেন এবং উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণের আমন্ত্রণ জানান।
প্রধান অতিথি উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুস সালাম বলেন, তথ্য আমাদের সব জায়গায় ছড়িয়ে দিতে হবে,তথ্যেও অবাধ প্রবাহ নিশ্চিতের মাধ্যমে স্বচ্ছতা ও দুনীর্তিমুক্ত বাংলাদেশ গড়ে তোলাই সরকারের মুল লক্ষ্য। এই লক্ষ্য বাস্তবায়নে সবাইকে এক সাথে কাজ করার আহ্বানও জানান।
সভাপতির বক্তব্যে মোহনপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবিহা ফাতেমাতুজ্-জোহরা বলেন, তথ্য প্রবাহের এই যুগে আমাদের পিছিয়ে থাকার কোন সুযোগ নেই, টেকসই উন্নয়ন লক্ষ্য বাস্তবায়নে সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানকেও এগিয়ে আসতে হবে। পাশাপাশি জলবায়ু পরিবর্তন মোকাবেলায় প্রত্যেককেই নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা রাখলে সুফল পাওয়া সম্ভব।
প্রকল্প অবহিতকরণ সভার উন্মুক্ত আলোচনায় অংশ নিয়ে করণীয় তুলে রাখেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) প্রিয়াংকা দাস, উপজেলা কৃষি অফিসার মোছা. রহিমা খাতুন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আবু বাকির, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা মো. জেবানুর রহমান, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা সাবিনা ইয়াসমিন, মোহনপুর থানা অফিসার ইনচার্জ সেলিম বাদশা, সহকারি প্রোগ্রামার মোছা. শাহিদা আক্তার, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো. রোকনুজ্জামান তালুকদার, উপজেলা সহকারি প্রকৌশলী মোসা. সাবরীন মাহফুজ, মহিলা বিষয়ক কর্মকর্তা বন্দনা সাহা, নাগরিক সমাজ প্রতিনিধি মো. আসাদ আলী প্রমূখ।এছাড়াও মোহনপুর উপজেলার বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যবৃন্দ, নারী ফোরামের সভাপতিবৃন্দ উপস্থিত ছিলেন।
দ্যা কার্টার সেন্টার বাংলাদেশ’র সহযোগিতায় এসিডি “বাংলাদেশে তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি প্রকল্প” শীর্ষক এক কর্মসূচি ২০২০ এর সেপ্টেম্বর থেকে রাজশাহী সিটি কর্পোরেশনের ৫ ও ৬ নং ওয়ার্ড, গোদাগাড়ী উপজেলার গোগ্রাম ও মাটিকাটা ইউনিয়ন ও তানোর উপজেলার চান্দুরিয়া ও সরনজাই ইউনিয়নে পরিচালিত হচ্ছে। তারই ধারাবাহিকতায় বর্ধিত কলেবরে পবা এবং মোহনপুর উপজেলার হরিপুর, দামকুড়া, মৌগাছি এবং বাকশিমইল ইউনিয়নে কার্যক্রম পরিচালনার উদ্যোগ গ্রহণ করেছে।


প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০২২ | সময়: ৬:০৫ পূর্বাহ্ণ | সুমন শেখ