সর্বশেষ সংবাদ :

বিজয়ের মাস ডিসেম্বর

সানশাইন ডেস্ক : আজ ১৪ ডিসেম্বর। একাত্তরের এইদিনে ঢাকা বিজয়ে প্রচণ্ড হামলা চলছিল রাজধানীর চারদিকে। নিয়োজিদের হৃৎকম্প তখন তুঙ্গে। ১৩ ডিসেম্বর রাত থেকে ১৪ ডিসেম্বর ভোর পর্যন্ত পূর্ব ও পশ্চিম দিক থেকে মিত্রবাহিনীর কামান অবিরাম গোলা ছুড়েছে। গভর্নর মালিকের মন্ত্রিসভা পদত্যাগ করে আশ্রয় নিয়েছে রেডক্রসে।
এতে নিয়াজির অবস্থা আরও করুণ হয়ে ওঠে। জেনারেল নিয়াজি বারবার নিরাপদ আত্মসমর্পণ নিশ্চিত করতে ভারতের সেনাপ্রধান মানেকশ’র সঙ্গে গোপনে যোগাযোগ চালিয়ে যাচ্ছেন। আত্মসমর্পণের পর জেনেভা কনভেনশন অনুযায়ী ব্যবহার নিশ্চিত হতে চাইছেন জেনারেল নিয়াজিসহ পাকিস্তানি জেনারেলরা।
মিত্রবাহিনীর কামানের গোলা নিক্ষেপ হয় ঢাকা ক্যান্টনমেন্টেও। সে গোলার আওয়াজে কাঁপছে গোটা শহর। ঢাকার সবাই বুঝল, আর রক্ষা নেই। গভর্নর মালিক সেদিন সকালেই পরিস্থিতি বিবেচনার জন্য গভর্নর হাউসে মন্ত্রিসভার এক জরুরী বৈঠক ডাকলেন। বৈঠক বসল বেলা ১১টা নাগাদ। মিত্রবাহিনীও প্রায় সঙ্গে সঙ্গেই জেনে গেল এই বৈঠকের খবরটা। কয়েক মিনিটের মধ্যেই একঝাঁক ভারতীয় জঙ্গী বিমান গভর্নর হাউসের ওপর রকেট ছুড়ল। গোটা পাঁচেক গিয়ে পড়ল গভর্নর হাউসের ছাদের ওপর। মালিক ও তার মন্ত্রীরা ভয়ে কেঁপে উঠলেন। মিটিংয়ে উপস্থিত চিফ সেক্রেটারি, আইজি পুলিশসহ বড় বড় অফিসাররা ভয়ে যে যেমনি পারলেন পালালেন।


প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২২ | সময়: ৬:০৯ পূর্বাহ্ণ | সুমন শেখ