কীটনাশক মুক্ত সবজি উৎপাদনে সাফল্য

গোমস্তাপুর প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে উপজেলা কৃষি বিভাগের উদ্যোগে কীটনাশক মুক্ত নিরাপদ সবজি উৎপাদন করা হচ্ছে। চলতি শীত মৌসুমে প্রায় ১শ একর জমিতে এ সবজি চাষ করা হচ্ছে। সম্প্রতি ওই সবজি ক্ষেতগুলো পরিদর্শন করেছে সংবাদ কর্মীরা।
কৃষি বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এসএপিপিও সিরাজুল ইসলাম জানান, উপজেলার বোয়ালিয়া ইউনিয়নে ৩ টি স্থানে প্রায় ৩ শ বিঘা জমিতে পরিবেশ বান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের আওতায় ২০টি গ্রুপে ৫শ জন কৃষককে নিয়ে এ কর্মজজ্ঞ শুরু করা হয়েছে।
তাদের দল গঠন করে প্রয়োজনীয় প্রশিক্ষণ দেয়া হয়। তারা কীটনাশক ও রাসায়নিক সারের ব্যবহার কমিয়ে পরিবেশ বান্ধব কৌশল প্রয়োগের মাধ্যমে নিরাপদ ও বিষমুক্ত সবজি উৎপাদন করছে।
এছাড়া আইপিএম বা সমন্বিত বালাই ব্যবস্থাপনা বিষয়ে অন্য কৃষকরাও ধারণা পাচ্ছে। এ পদ্ধতিতে কৃষকদের উৎপাদিত উন্নত ও নিরাপদ শাক-সবজি সহজেই বাজারজাত করার সুযোগ সৃষ্টি হয়েছে।
কৃষকরা জানান, এ পদ্ধতি ব্যবহার করে আমরা বিষমুক্ত নিরাপদ সবজি উৎপাদন করতে পারছি। এছাড়া বাজারে এর দামও আশানুরূপ পাচ্ছি। তারা কৃষি বিভাগের এ উদ্যোগকে সাধুবাদ জানান।
উপজেলা কৃষি কর্মকর্তা তানভীর আহমেদ সরকার জানান, সারা দেশের ২০ টি উপজেলায় এ প্রকল্পের মাধ্যমে বিষমুক্ত নিরাপদ সবজি উৎপাদন হচ্ছে। বাজারে অনিরাপদ ফসলের ভীড়ে এ পদ্ধতি ব্যবহার করে উৎপাদন করা সবজি আলাদা স্থান দখল করেছে। আমরা গোমস্তাপুর উপজেলায় এ ধরনের সবজি উৎপাদন করে দেশের মডেল উপজেলা হিসেবে গণ্য করতে চাই।


প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০২২ | সময়: ৫:৪৮ পূর্বাহ্ণ | সুমন শেখ