সর্বশেষ সংবাদ :

সরিষায় বাম্পার আশা কৃষকের

মাহফুজুর রহমান প্রিন্স, বাগমারা: সয়াবিন তেলের লাগামহীন মূল্যবৃদ্ধি ও সিন্ডিকেট চক্রের কারসাজিতে দিশেহারা ভোক্তা সাধারণ। এবার এই সিন্ডিকেট ভাঙ্গতে ও তেলের বাজার সাধারণের ক্রয় সীমার মধ্যে রাখতে সরিষা আবাদে ঝুকে পড়েছে বাগমারার কৃষক। বাগমারায় এবার লক্ষ্যমাত্রার চেয়ে ৪৭৬ হেক্টর বেশি জমিতে সরিষার আবাদ হয়েছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহীর উপপরিচালক কৃষিবিদ মোজদার হোসেনের দিক নির্দেশনায় ও বাগমারা উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ আব্দুর রাজ্জাকের তত্ত্বাবধানে বাগমারায় এবার বিপুল পরিমান জমিতে সরিষার আবাদ হয়েছে বলে জানান সাধারণ কৃষকরা।
উপজেলা কৃষি দপ্তর সূত্রে জানা গেছে, বাগমারায় এবার সরিষা আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৭ হাজার ৫৩৪ হেক্টর। কিন্তু এবার ৮০১০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। সরিষার আবাদও হয়েছে বাম্পার। চারিদিকে শুধু সরিষা আর সরিষা। এবার বাগমারায় উন্নত জাতের সরিষার আবাদ হয়েছে। জাতের মধ্যে রয়েছে বারি সরিষা ১৪, ১৭, ১৮ ও বিনা সরিষা ৪, ৯।
এখন মাঠের পর মাঠ যেন হলুদের সমারোহ। যেদিকে চোখ যায় সরিষার ফুল দেখে মন জুড়িয়ে যায়। ব্যাপক এই সরিষার ফুল থেকে এবার মৌয়ালীরা মধু সংগ্রহ করতে ব্যস্ত হয়ে পড়েছে। স্থানীয় বাজারে প্রতি কেজি সরিষা ফুলের মধু ৪শ থেকে ৫শ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।
মড়িয়ার কৃষক লুৎফর রহমান জানান, তিনি এবার ৫ বিঘা জমিতে সরিষার আবাদ করেছেন। এখন পর্যন্ত সরিষা ক্ষেতের বর্তমান অবস্থায় তিনি সন্তোষ প্রকাশ করে বলেন, নানা কারণে তিনি এবার আলুর তুলনায় সরিষার প্রতি বেশি ঝুকেছেন।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুর রাজ্জাক জানান, আমি নিজেই সরিষার ক্ষেতগুলো পরিদর্শন করছি। এবার অনুকূল আবহাওয়া ও স্থানীয় কৃষি বিভাগের সার্বিক সহযোতিার কারণে বাগমারায় এবার লক্ষমাত্রার বেশি জমিতে সরিষার আবাদ হয়েছে। এ ফসলে পরিশ্রম ও খরচের তুলনায় লাভ অনেক বেশি।


প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০২২ | সময়: ৬:৪৪ পূর্বাহ্ণ | সুমন শেখ