সর্বশেষ সংবাদ :

ঝুঁকির মুখে প্রতিবেশীর ঘর-বসতি : নগরীতে বিল্ডিং কোড না মেনে বহুতল ভবন নির্মাণের হিড়িক

স্টাফ রিপোর্টার : রাজশাহী নগরীতে বিল্ডিং কোড না মেনে বহুতল ভবন নির্মাণের হিড়িক পড়েছে। এতে বিপাকে পড়ছেন প্রতিবেশীরা। ভুক্তভোগী প্রতিবেশীরা এ সংক্রান্ত বিষয়ে রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ বরাবর লিখিত অভিযোগ করেও কোন প্রতিকার পাচ্ছেন না। আরটিএ কর্তৃপক্ষ দায়সারা পরিদর্শন করে বাড়ী নির্মাণ কারীদের নোটিশ দিয়েই দায় সারছেন।
খোঁজ নিয়ে জানা গেছে, রাজশাহী নগররীর বিভিন্ন এলাকায় অসংখ্য বহুতল ভবন নির্মাণ কাজ চলছে। এসরের বেশীর ভাগই আরডিএ’র বিল্ডিং কোড অনুসরন করা হচ্ছে না। কোথাও কোথাও মাত্র এক থেকে দেড় কাঠা জমির উপরে বহুতল ভবন নির্মাণ করা হচ্ছে। এতে বিল্ডিং কোড অনুসরণ করে নূন্যতম জায়গাও ছাড়া হচ্ছে না। আর এসব ভবনের পাইলিংয়ের কাজ করতে গিয়ে ঝুঁকির মুখে পড়ছে আশপাশের ঘরবসতি।
এলাকাবাসীর অভিযোগের প্রেক্ষিতে বুধবার নগরীর কাদিরগঞ্জ মহিলা কলেজ সংলগ্ন এলাকায় গিয়ে দেখা যায় ৫৩ নং হোল্ডিংয়ে জনৈক শাহিন শাহ নামের এক ব্যক্তি পৈত্রিক সূত্রে পাওয়া মাত্র এক কাঠা জমির উপর ৬ তলা ভবন নির্মাণ করেছেন। ইতিমধ্যে পাইলিংয়ের কাজ সম্পন্ন করেছেন। এতে পাশের ৫৪ নম্বর হোল্ডিংয়ের তিনতলা বিশিষ্ট একটি বাড়ী ঝুঁকির মুখে পড়েছে। বাড়ির মালিকরা বের হতে পারছেন না। তাদের সীমানা প্রাচীরও ভেঙ্গে ফেলা হয়েছে। ওই বাড়ীর মালিক ইনতেখাব আলম উপায় না পেয়ে সম্প্রতি রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ বরাবর অভিযোগ দাখিল করেছেন।
অভিযোগের অনুলিপি আরডিএ’র নির্বাহী কর্মকর্তা ও অথরাইজড অফিসার আরডিএ অভিযোগে তিনি উল্লেখ করেন ‘আমি বার বার নির্মাণাধীন বাড়ীর মালিককে ইমারত নির্মাণ কোড মেনে বাড়ী নির্মাণের অনুরোধ করলেও অভিযুক্ত শাহিন শাহ কর্ণপাত করছেন না। বাধ্য হয়ে তিনি গত ২৪ নভেম্বর আরডিএ চেয়ারম্যান বরাবর লিখিত অভিযোগ দাখিল করেন। তবে আরডিএ কর্তৃপক্ষ এ ব্যাপারে সরেজমিন তদন্ত করলেও রহস্যজনক কারণে নির্মানণ কাজ চলমান রয়েছে।
এ ব্যাপারে যোগাযোগ করা হলে নির্মাণাধীন বাড়ীর মালিক শাহীন শাহ তার ফোন ফোন রিসিভ করেননি। তবে আরডিএ’র পরিদর্শক মো. আরিফ বলেন, তিনি নির্মাণাধীন বাড়ীটি তদন্ত করেছেন। অভিযোগ সত্যতা পাওয়ায় তাকে নোটিশ প্রদান করা হয়েছে। নোটিশের জবাব পাওয়ার পর প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেয়া হবে।


প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২২ | সময়: ৭:২১ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর