পবার চরাঞ্চলের দরিদ্র ও সুবিধাবঞ্চিত মানুষের জন্য ফ্রি মেডিক্যাল ক্যাম্প

স্টাফ রিপোটার : বুধবার দিনব্যাপী রাজশাহী জেলার পবা উপজেলার হরিপুর ইউনিয়নের চরমাঝারদিয়ারের অসহায় এবং দুস্থ মানুষের জন্য সমাজসেবী সংগঠন স্টার সোসাইটি ফ্রি মেডিকেল ক্যাম্প এর আয়োজন করে। মেডিকেল ক্যাম্পের উদ্বোধনী পর্বে হরিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বজলে রেজবি আল হাসান মুঞ্জীল উদ্বোধনী পর্বে বলেন, এই অঞ্চলের মানুষের স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করবার প্রতি বিশেষ গুরুত্ব প্রদান করে স্থানীয় প্রশাসনের সাথে স্বেচ্ছাসেবী সংগঠনগুলোকে সমন্বিতভাবে কাজ করতে হবে।
সুবিধাবঞ্চিত জনমানুষের সুস্বাস্থ্য নিশ্চিত ও স্বাস্থ্যসেবার মান উন্নয়ন স্টার সোসাইটির সাতটি প্রধান লক্ষ্য ও উদ্দেশ্যের একটি। এরই ধারাবাহিকতায় হরিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. বজলে রেজবি আল হাসান মুঞ্জিল এর সার্বিক সহযোগিতায় স্বেচ্ছাসেবী সংগঠন স্টার সোসাইটি এবং জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল রাজশাহী শাখার যৌথ উদ্দ্যোগে বিনামূল্যে মেডিকেলসেবা প্রদানের আয়োজন করে। ফ্রি মেডিক্যাল ক্যাম্পটি হরিপুর ইউনিয়নের চর মাঝারদিয়ার কমিউনিটি ক্লিনিকে অনুষ্ঠিতহয়। আয়োজিত ফ্রি মেডিক্যাল ক্যাম্পে মেডিকেল সেবা প্রদান করেন ডা. বাবর আলী। আয়োজিত ফ্রি মেডিকেল ক্যাম্পে প্রায়২৫০জনকে বিনামূল্যে চিকিৎসা সেবা পান। সেবাগ্রহণকারিদের মধ্যে৮৫% ছিলেন নারী এবং শিশু।
মেডিক্যাল ক্যাম্পে নারী সেবাগ্রহণকারীর সংখ্যা অধিক হবার কারণ ব্যাখ্যা করে স্টার সোসাইটির ডিরেক্টর সুমাইয়া রহমান বলেন, পদ্মার চরাঞ্চলের মানুষের খবর আমরা সেভাবে রাখিনা। এই দূর্গম অঞ্চলে কমিউনিটি ক্লিনিকে নিয়মিত ডাক্তার না আসার কারণে নানা সমস্যায় পড়েছে চরাঞ্চলের মানুষজন। বিগত কয়েক বছরেও এখানে মহিলা স্বাস্থ্যকর্মীর নিয়োগ না হওয়ায় চিকিৎসা নিতে সঙ্কোচে থাকেন অনেক নারী। গর্ভকালীন চিকিৎসা পেতে পোহাতে হয় দুর্ভোগ।
চিকিৎসক বাবর আলী বলেন, চরাঞ্চলের মানুষের নদী পথ পাড়ি দিয়ে শহরের চিকিৎসা কেন্দ্রে আসতে অনেকটা সময় প্রয়োজন হয়। যাতায়াত সমস্যার কারণে অনেকেই সঠিক সময়ে চিকিৎসা নিতে অনীহা বোধ করেন এর কারণে অনেক সামান্য অসুস্থহতাও কখনো কখনো বড় ভোগান্তির কারণ হয়ে পড়ে। জীবনাচরণ পরিবর্তনের মাধ্যমেই তারা চাইলে অনেক রোগ থেকে দূরে থাকতে পারেন। এই অঞ্চলের মানুষের জন্য স্বাস্থ্য সচেতনতামূলক আয়োজন বৃদ্ধি করা জরুরী।“
স্টার সোসাইটির চেয়ারম্যান সৈয়দ আবদুল্লাহ শাওনবলেন, স্টার সোসাইটি চরাঞ্চলে জন মানুষের চিকিৎসা সেবা নিশ্চিতের লক্ষ্যে সরকারের সাথে যৌথ উদ্দ্যোগে কাজ করতে চায়। জলবায়ু পরিবর্তনের প্রভাবে চরাঞ্চলের মানুষের ভোগান্তির বিষয় সম্পর্কে আমাদের সচেতন হবার সময় চলে এসেছে। ফ্রি মেডিক্যাল ক্যাম্পটি আয়োজনে সার্বিক আর্থিক সহযোগিতায় রিয়েল স্টার প্রোপ্রার্টিজ লিমিটেড। স্টার সোসাইটি দারিদ্র বিমোচন, নারীর ক্ষমতায়ন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক সচেতনতা ও পরিবেশ সংরক্ষণ, স্বাস্থ্য সুরক্ষা, যুব উন্নয়ন, বাস্তব চাহিদার নিরিখে যুব সমাজের দক্ষতা, নৈতিকতা ও সামগ্রিকমান উন্নয়ন ও সকল শ্রেণির মানুষের মৌলিক ও যুগপযোগী দক্ষতা, যোগ্যতার উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে সংগঠিত হওয়া একটি সামাজিক উন্নয়ন ভিত্তিক সংগঠন।


প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২২ | সময়: ৬:৩২ পূর্বাহ্ণ | সুমন শেখ