সর্বশেষ সংবাদ :

দেশসেরা আর্চার রোমান সানা দুই বছর নিষিদ্ধ

স্পোর্টস ডেস্ক: অলিম্পিকে সরাসরি খেলা ও দেশসেরা আর্চার রোমান সানাকে দুই বছর নিষিদ্ধ করেছে বাংলাদেশ আর্চারি ফেডারেশন। সোমবার ফেডারেশনের নির্বাহী কমিটির এক জরুরি সভায় তাকে দুই বছরের জন্য নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়। এই দুই বছরের মধ্যে তিনি কোনো ঘরোয়া কিংবা আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশ নিতে পারবেন না। তবে নিজেকে ফিট রাখতে নিয়মিত অনুশীলন চালিয়ে যেতে পারবেন।
এ বিষয়ে বাংলাদেশ আর্চারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজিব উদ্দিন আহমেদ চপল বলেন, ‘রোমান সানাকে একাধিকবার সুযোগ দেওয়ার পরও সে শৃঙ্খলা ভঙ্গ করে যাচ্ছিল। তাই কার্যনির্বাহী কমিটির এক সভায় আজ রোমান সানাকে দুই বছর নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সময় সে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের প্রতিযোগিতায় অংশ নেওয়া থেকে বিরত থাকবে। তবে সে যাতে নিয়মিত অনুশীলন করতে পারে সেটার জন্য প্রয়োজনীয় সব ধরনের যন্ত্রপাতি ও সহযোগিতা তাকে দেওয়া হবে। তার এই নিষেধাজ্ঞা আগামীকাল মঙ্গলবার থেকে কার্যকর হবে।’
তিনি আরও জানান, আর্চারি ফেডারেশন খেলোয়াড়দের ভালো রেজাল্টের পাশাপাশি শৃঙ্খলার বিষয়টিও অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখে থাকে। সে কারণেই রোমান সামান মতো একজন বড় মাপের তারকাকে দুই বছরের জন্য নিষিদ্ধ করতে তারা কার্পণ্য করেনি। ফেডারেশন মনে করছে রোমান সানার সংশোধন হওয়া উচিত। জানা যায়, মূলত শৃঙ্খলা ভঙ্গের কারণেই তাকে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। অবশ্য ফেডারেশন থেকে খোলাসা করে বলা হয়নি ঠিক কি ধরনের শৃঙ্খলা ভঙ্গ করেছেন তিনি।
জানা গেছে, টঙ্গীস্থ আহসানউল্লাহ মাস্টার স্টেডিয়ামে ক্যাম্প চলাকালিন শৃঙ্খলা ভঙ্গ করেন তিনি। ফেডারেশন তার শৃঙ্খলা ভঙ্গ করার বিষয়টি ভিডিও ফুটেজ পর্যালোচনা করে নিশ্চিত হয়। এরপর তাকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। সেখানে তিনি নিজের দোষ স্বীকার করে নেন একং ক্ষমা প্রার্থনা করেন। পাশাপাশি ভবিষ্যতে আর এমনটা হবে না বলেও জানান। কিন্তু ফেডারেশন তাকে আর সুযোগ দিতে চাচ্ছে না। তার সংশোধন হওয়া উচিত মনে করে দুই বছরের নিষেধাজ্ঞা দেয়।
এদিকে রোমান সানা জানিয়েছেন, নিষেধাজ্ঞার বিষয়টি তিনি কেবল শুনেছেন। এখনো আনুষ্ঠানিক কোনো পেপার হাতে পাননি। বিষয়টি নিয়ে তিনি ফেডারেশনের কর্মকর্তাদের সঙ্গে কথা বললেন।


প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২২ | সময়: ৬:০১ পূর্বাহ্ণ | সুমন শেখ