সর্বশেষ সংবাদ :

ব্যথা যখন কোমরে

ব্যথা একটি পীড়াদায়ক অনুভূতি যা সংঙ্গাকারে বর্ণনা করা কঠিন। “দ্য ইন্টারন্যাশনাল এসোসিয়েশন ফর স্টাডি অব পেইন” এর ব্যাপকভাবে ব্যবহৃত সংঙ্গাঃ “ব্যথা একটি অপ্রীতিকর অনুভূতি এবং মানসিক অভিজ্ঞতা যা প্রকৃত বা সম্ভাব্য টিস্যু ক্ষতি কিংবা তদ্রূপ ক্ষতির সাথে সর্ম্পকিত।” দেহের সকল ব্যথার মধ্যে সবচেয়ে বেশী অনুভূত ব্যথার মধ্যে কোমর ব্যথা অন্যতম। সব জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সমগ্র কর্মঠ জনগোষ্ঠীর শতকরা ৭০ ভাগ মানুষ জীবনে কোন না কোন সময় কোমর ব্যথায় আক্রান্ত হচ্ছেন।

কেন হচ্ছে কোমর ব্যথা?

কোমরের হাড়ের মধ্যে একটা ফাঁকা জায়গা থাকে যা পূরণ থাকে তালের শাঁসের মতো ডিস্ক বা চাকতি দিয়ে। এ ডিস্ক যদি কোন কারনে বের হয়ে যায় তখন স্নায়ুমূলের উপরে চাপ ফেলে। এর ফলে কোমর ব্যথা হতে পারে। অনেক সময় ধরে একই ভঙ্গিতে কাজ করলে কোমরে প্রচন্ড ব্যথা হতে পারে। দীর্ঘক্ষন সামনে ঝুঁকে কাজ করলে বা গাড়ি চালালে কোমর ব্যথা হতে পারে। নিয়মিত শুয়ে বা কাত হয়ে বই পড়া বা অন্য কাজ করাও কোমর ব্যথার কারন। অনেক সময় ভারী জিনিস সঠিক নিয়মে না তোলার ফলে মেরুদণ্ডে অস্বাভাবিক চাপ পড়ে এবং তা ক্ষতিগ্রস্ত হয়ে কোমরে প্রচন্ড ব্যথা হয়।

লক্ষণঃ
প্রথম দিকে এ ব্যথা কম থাকলেও পরবর্তীতে ক্রমান্বয়ে বাড়তে থাকে। কোমরের ব্যথার সাথে সাথে পায়েও ব্যথা নামতে পারে; হাঁটতে গেলে পা খিঁচে আসে বা আঁটকে যেতে পারে। কোমরের মাংস পেশী কামড়ায় ও শক্ত হয়ে আসে। প্রাত্যহিক কাজের ব্যঘাত ঘটে। কখনো কখনো পা অবস ও ভারী হয়ে যায়, পায়ের শক্তি কমে যায়।

রোগ নির্ণয়ঃ
একজন চিকিৎসক রোগীকে ফিজিক্যাল এক্সামিনেশনের সাথে সাথে এক্স-রে, এম.আর.আই সহ কিছু প্যাথলজিক্যাল পরীক্ষার মাধ্যমে রোগ নির্ণয় করে চিকিৎসা প্রদান করে থাকেন।

কোন কোন বিশেষজ্ঞ এ চিকিৎসা করবেনঃ
সাধারণত জেনারেল প্রাকটিশনার থেকে শুরু করে অর্থোপেডিক সার্জন, নিউরোলজিস্ট, নিউরো সার্জন, ফিজিক্যাল মেডিসিন বিশেষজ্ঞ, ফিজিওথেরাপি বিশেষজ্ঞগন রোগ নির্ণয় করে চিকিৎসা প্রদান করে থাকেন।

একজন ফিজিওথেরাপি বিশেষজ্ঞ হিসেবে আমার পরামর্শ ব্যথার প্রাথমিক অবস্থায় বেশি দৌড়াদৌড়ি না করে, এমনকি হাসপাতালের আঙিনায় ঘোরাঘুরি না করে যত দ্রুত সম্ভব অল্প ক’দিনের জন্য পূর্ণ বিশ্রামে চলে যান, ব্যথা নাশক ঔষধ খান, ব্যথার জায়গায় গরম সেঁক দিন, মালিশ না করে ব্যথানাশক মলম আলতোভাবে লাগান। ৩-৭ দিনের মধ্যে ব্যথা কমলে একজন ফিজিওথেরাপি বিশেষজ্ঞের নিকট ফিজিক্যাল এসেসমেন্ট সাপেক্ষে কয়েক দিন ফিজিওথেরাপি চিকিৎসা নিন, থেরাপিউটিক এক্সারসাইজ করেন এবং ফিজিওথেরাপি বিশেষজ্ঞের বলে দেয়া সাধারণ কিছু নিয়ম মেনে চলেন। আশাকরি ব্যথা মুক্ত হবে এবং কোমরের ব্যথা নিয়ে সার্জারির মতো কঠিন পরি¯ি’তির স্বীকার হতে হবেনা ইনশাআল্লাহ্।

মোঃ আবু তালহা।
ফিজিওথেরাপি বিশেষজ্ঞ
এস.পি.আর.সি,
সিটি বাইপাস মোড়,রাজশাহী।
সদস্য রাজশাহী ফিজিওথেরাপি পেশাজীবী পরিষদ।

সানশাইন/ শামি

 

 


প্রকাশিত: নভেম্বর ১২, ২০২২ | সময়: ৯:৫৯ অপরাহ্ণ | Daily Sunshine