নওগাঁয় মানবপাচার রুটের দুই হোতা গ্রেফতার

নওগাঁ প্রতিনিধি: নওগাঁর ধামইরহাটে বিদেশে চাকরি দেওয়ার প্রলোভন দেখিয়ে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেয়া মানবপাচার রুটের দুই মূলহোতা গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৫) জয়পুরহাট ক্যাম্পের সদস্যরা।
বৃহষ্পতিবার দুপুরে র‌্যাব-৫ জয়পুরহাট ক্যাম্প থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে গ্রেফতারের এ তথ্য জানানো হয়। এর আগে বুধবার রাতে উপজেলার ফতেপুর বাজারস্থ পানহাটি এলাকা হতে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হলেন, উপজেলার চকভবানী গ্রামের আবুল কালাম আজাদের ছেলে আবুল হাসনাত (৩৭) ও ছহির উদ্দিনের ছেলে আবুল কালাম আজাদ (৬০)।
সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিদেশে উচ্চ বেতনের লোভ দেখিয়ে পাশের গ্রামের অহিদুল ইসলামের কাছ থেকে ৪ লাখ ৮০ হাজার টাকা নিয়ে তাকে ট্যুরিস্ট ভিসায় সৌদিতে পাঠায়। সৌদি আরবে যাওয়ার পর অহিদুল ইসলামকে একটি অফিসে নিয়ে যাওয়া হয় যেখানে একটি স্টোর রুমে প্রায় দুই শতাধিক লোক দেখতে পান। পরে তিনি জানতে পারেন যে তিনি ভুয়া একটি কোম্পানির মাধ্যমে পাচার হয়ে বিদেশে এসেছেন এবং তারা তাকে ট্যুরিস্ট ভিসায় এনেছেন।
ট্যুরিস্ট ভিসার মেয়াদ পার হয়ে গেলে সে সৌদি পুলিশের ভয়ে দীর্ঘদিন পালিয়ে বেড়ানোর পর সৌদি পুলিশের হাতে গ্রেফতার হয়। গ্রেফতারের ২০ দিন পর সৌদি কারাগারে থেকে মুক্তি পেলে সৌদি সরকার তাকে বাংলাদেশে ফেরৎ পাঠায়। পরে তিনি দেশে এসে অভিযুক্তদের বিরুদ্ধে র‌্যাব-৫ জয়পুরহাট ক্যাম্পে অভিযোগ করে। অভিযোগ পাওয়ার পর র‌্যাব-৫ ছায়া তদন্ত শুরু করে।
এরই এক পর্যায়ে বুধবার রাতে র‌্যাব-৫ ক্যাম্পের কোম্পানী অধিনায়ক মেজর মোস্তফা জামান এবং আর্টিলারি ও সিনিয়র সহকারী পুলিশ সুপার মাসুদ রানার নেতৃত্বে উপজেলার ফতেপুর বাজারস্থ পানহাটি এলাকা হতে তাদের গ্রেফতার করা হয়। এসময় তাদের কাছ থেকে ১টি ট্যুরিষ্ট ভিসা, ১টি পাসপোর্ট ও ১টি সৌদি কারাগারের মুক্তিপত্র জব্দ করা হয়।সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গ্রেফতারকৃত আবুল কালামের ছেলে ও হাসনাতের ভাই আবুল হায়াত সৌদি প্রবাসী। এই সুবাদে বিদেশে উচ্চ বেতনে চাকরি দেওয়ার প্রলোভন দেখিয়ে অনেকের কাছ থেকে টাকা হাতিয়ে নেন তারা। তাদের বিরুদ্ধ ধামইরহাট থানায় মামলা দায়ের করা হয়েছে।


প্রকাশিত: নভেম্বর ১১, ২০২২ | সময়: ৬:৩১ পূর্বাহ্ণ | সুমন শেখ