ধূমকেতুর আরও ৪২ যাত্রীকে জরিমানা : পশ্চিম রেলে বাড়ছে বিনা টিকেটে ভ্রমণ

স্টাফ রিপোর্টার : পশ্চিমাঞ্চল রেলে থামানো যাচ্ছে না বিনা টিকেটে ট্রেন ভ্রণন। প্রতি সপ্তাহে অন্তত দুবার করে বিভিন্ন ট্রেনে অভিযান চালয়ে বিপুল পরিমান বিনা টিকেটের যাত্রী পাওয়া যাচ্ছে। তাদের জরিমানা করা হলেও কমছে না বিনা টিকেটে রেল ভ্রমণকারীদের সংখ্যা।
সর্বশেষ মঙ্গলবার রাতে রাজশাহী থেকে ঢাকাগামী ধূমকেতু এক্সপ্রেস ট্রেনে টিকেট ছাড়াই ভ্রমণ করায় ৪২ যাত্রীকে জরিমানা করা হয়েছে। টিকেটের মূল্য ও জরিমানাসহ তাদের কাছ থেকে আদায় করা হয়েছে ১৫ হাজার ৭০ টাকা।
মঙ্গলবার দিবাগত রাত ১১টা থেকে ১টা পর্যন্ত ট্রেনে এই অভিযান চালান পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার। বুধবার তিনি এই তথ্য নিশ্চিত করেছেন।
তিনি জানান, জরুরি সভায় অংশ নিতে তিনি ঢাকা যাওয়ার পথে এ অভিযান চালান। এ অভিযানে তিনি দুজনকে পান যারা রেলওয়ের ওয়েম্যান পদের কর্মী হিসেবে ভুয়া পরিচয়পত্র বহন করছিলেন। তারা টিকেট না কেটে এই ভুয়া পরিচয়পত্র দিয়েই ট্রেনে ভ্রমণ করতেন।
এই পরিচয়পত্রে কর্মকর্তার জাল স্বাক্ষর দেখেই তার কাছে বিষয়টি ধরা পড়ে। পরে দুজনকে সর্বোচ্চ জরিমানা করা হয়। ট্রেনে মোট ৪২ জনের কাছ থেকে টিকেটের মূল্য ও জরিমানাসহ মোট ১৫ হাজার ৭০ টাকা আদায় করে রাষ্ট্রীয় কোষাগারে জমা করা হয়েছে। জরিমানার পাশাপাশি ট্রেনে ধূমপানবিরোধী অভিযান চালানো হয় বলেও জানান তিনি।
পশ্চিমাঞ্চল রেলওয়ে সূত্র জানায়, প্রধান স্টেশন রাজশাহী ও পশ্চিমাঞ্চলের কয়েকটি প্রান্তিক স্টেশন থেকে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন গন্তব্যে ৩২টির বেশি ট্রেন চলাচল করে। এর মধ্যে ১৪টি ট্রেনই আন্তঃনগর এক্সপ্রেস। ঢাকাগামী আন্তঃনগর বনলতা ট্রেনটি বিরতিহীন।
রেলের সাম্প্রতিক এক সমীক্ষায় দেখা গেছে, প্রতিটি আন্তঃনগর এক্সপ্রেস ট্রেনে শতকরা ২৫ ভাগ যাত্রী বিনা টিকেটে ভ্রমণ করেন। সব ট্রেন মিলে দেশে শুধু রেল খাতেই দৈনিক দুই কোটি টাকার লোকসান হচ্ছে।


প্রকাশিত: নভেম্বর ১০, ২০২২ | সময়: ৬:২০ পূর্বাহ্ণ | সুমন শেখ