সর্বশেষ সংবাদ :

ছোট যমুনা নদী থেকে বালু উত্তোলন বন্ধের দাবী এলাকাবাসীর

বদলগাছী (নওগাঁ) প্রতিনিধি:

নওগাঁর বদলগাছীতে ছোট যমুনা নদীর তেজাপাড়া গ্রামের পাশে নদীর মধ্য থেকে বালু উত্তোলন ও স্ক্যাভেটর দিয়ে মাটি কেটে চলছে ব্যবসায়ীরা। এসবে বাঁধা দেয়ায় উল্টো মামলা দিয়ে বাবুল আক্তার নামে এক ব্যক্তি আটক করার ঘটনা ঘটেছে। এতে ক্ষুব্ধ এলাকাবাসী বদলগাছী সদর ইউনিয়নের তেজাপাড়া গ্রামবাসীর ব্যানারে উপজেলা পরিষদের সামনের রাস্তায় মানববন্ধন করে।

 

 

 

মঙ্গলবার (৮ নভেম্বর) দুপুরে অনুষ্ঠিত এ মানববন্ধনে বাবুল আক্তারসহ অন্যদের বিরুদ্ধে মিথ্যা চাঁদাবাজীর মামলা থেকে নিঃশর্ত মুক্তির দাবি জানায় এলাকাবাসী। মানববন্ধনে এলাকাবাসী জানায়, ছোট যমুনা নদী উত্তর-দক্ষিণ দিকে প্রবাহিত। নদীর উত্তরে দেউলিয়া, দক্ষিণে কোমারপুর, পূর্বে কাস্টডোব ও পশ্চিমে তেজাপাড়া গ্রাম অবস্থিত। ইতোপূর্বে ছোট যমুনার নদীর তেজাপাড়া গ্রামের পাশ থেকে কখনো বালু উত্তোলন করা হয়নি। কিন্তু এ বছর ইজারাদারা সেখানে গত ১৫দিন থেকে পয়েন্ট করে বালু উত্তোলন শুরু করে। ট্রাক্টর দিয়ে বালু বহন করায় গ্রামীণ রাস্তা নষ্ট ও স্কুলে আসা-যাওয়া ছোট বাচ্চাদের সমস্যা এবং ফসলি জমিও গ্রাম ঝুঁকিপূর্ণ হওয়ায় আশঙ্কা রয়েছে।

 

 

 

 

 

 

 

 

তেজাপাড়া গ্রামবাসীদের বাঁধাকে উপেক্ষা করে বালু উত্তোলন করায় সোমবার (৭ নভেম্বর) দুপুর ১২টার দিকে ২০ টি ট্রাক্টর আটকিয়ে দেয় গ্রামবাসী। পরে ইজারাদারের অংশিদার ভগিরথ কুমার ঘটনাস্থলে গিয়ে তোপের মুখে পড়তে হয়। এসময় থানা পুলিশের সহযোগীতায় ট্রাক্টর উদ্ধার করে নিয়ে যান তারা। এ ছাড়া গ্রামবাসীদের মিমাংসায় বসার জন্য প্রস্তাব দিয়ে সেখান থেকে কৌশলে চলে আসেন ভগিরথ কুমার।

 

 

 

 

কিন্তু ইজারাদার তপন কুমার মন্ডল বাদী হয়ে সোমবার রাতে থানায় সাত জনের নাম উল্লেখ করে চাঁদাবাজীর মামলা করেন। এছাড়া একই মামলায় অজ্ঞাত আরো ১০-১২ জনকে আসামী করে থানায় মামলা করে। মামলা পর পুলিশ তেজাপাড়ার গ্রামের বাবুল আক্তার নামে এক আসামীকে গ্রেফতার করে। মানববন্ধনে বক্তব্য রাখেন তেজাপাড়ার গ্রামের বাবর আলী, শহীদুল ইসলাম, ইউসুফ আব্দুল্লাহ সোহাগ ও গৃহবধু রুমি। মানববন্ধনে চারটি গ্রামের প্রায় শতাধিক নারী-পুরুষ ও শিক্ষার্থীরা অংশ নেয়।

 

 

 

 

বালুমহলের ইজারাদারের অংশীদারের একজন এবং বদলগাছী উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ভগিরথ কুমার বলেন, ইজারার কাগজে ছোট যমুনা নদীর তেজাপাড়া ওই পয়েন্টটির নাম উল্লেখ আছে। সেখানে বালু উত্তোলনের জন্য পয়েন্ট করতে গিয়ে প্রায় ৩ থেকে ৪ লাখ টাকা খরচ হয়েছে। কিন্তু বালু উত্তোলন করা সম্ভব হয়নি। আর রাস্তা ছাড়া বালু উত্তোলন করা সম্ভব না। যেহেতু সরকারি রাস্তা, এটা সবাই ব্যবহার করবে। কিন্তু গ্রামবাসীরা এ রাস্তা ব্যবহার করতে দিবে না। রাস্তা দিয়ে ট্রাক্টর চলাচল করলে নষ্ট হয়ে যাবে। এ কারণে আমরা ১০ জন অংশীদার রাতে সিদ্ধান্ত নিয়ে মামলা করি।

 

 

 

বদলগাছী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতিয়ার রহমান বলেন, ট্রাক্টর আটকিয়ে কাজে বাঁধা প্রধান ও চাঁদাবাজীর ঘটনায় ইজারাদার তপন কুমার বাদী হয় সাতজনের নাম উল্লেখ করে মামলা হয়েছে। একই মামলায় অজ্ঞাত আরো ১০-১২ জনকে আসামী করা হয়েছে। মামলার পর বাবুল আক্তার নামে এক আসামীকে আটক করা হয়েছে। মঙ্গলবার সকালে তাকে আদালতের মাধ্যমের জেলহাজতে পাঠানো হয়েছে।

 

 

 

বদলগাছী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আলপনা ইয়াসমিন বলেন, সহকারি কমিশনারের (ভূমি) কাছ থেকে অবগত হয়েছি যে জায়গাটি নিয়ে ঝামেলা হচ্ছে তা বালু মহলের ইজারার মধ্যে অন্তর্ভূক্ত। আগামী বছর উপজেলায় বালু মহল ইজারা অন্তর্ভূক্ত না হয় তার জন্য বিলুপ্ত ঘোষণা করার একটা উদ্যোগ নেওয়া হবে।

সানশাইন / শামি


প্রকাশিত: নভেম্বর ৯, ২০২২ | সময়: ৬:৩২ অপরাহ্ণ | Daily Sunshine