সর্বশেষ সংবাদ :

রাজশাহী শিক্ষাবোর্ডে এবার এইচএসসিতে পরীক্ষার্থী কমেছে সাড়ে ২১ হাজার

স্টাফ রিপোর্টার : রাজশাহী শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষার্থী কমেছে এবার ২১ হাজার। কমেছে শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যাও। শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ বলছে, করোনার প্রভাব ও বাল্যবিয়ে ছাড়াও অনেকেই এসএসসির গন্ডি পেরিয়েয়ে কর্মে যুক্ত হওয়ায় উচ্চ মাধ্যমিকে পরীক্ষার্থী ঝড়ে পড়ার সংখ্যা বেড়েছে। আগামী ৬ নবেম্বর থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে চলতি বছরের এইচএসসি পরীক্ষা।
শিক্ষাবোডে সথ্যানুযায়ী গেল বছরের তুলনায় এ বছর এইচএসসিতে পরীক্ষার্থী কমেছে ২১ হাজার ৭২০ জন। এরমধ্যে ছাত্র ১১ হাজার ৪৮১ জন ও ছাত্রী ১০ হাজার ২৩৯ জন। আর শিক্ষাপ্রতিষ্ঠান কমেছে ৯টি। তবে পরীক্ষার কেন্দ্র বেড়েছে একটি।
রাজশাহী শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, ২০২১ সালে এইচএসসি পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৫০ হাজার ৭৪৫ জন। আর চলতি ২০২২ সালে এইচএসসি পরীক্ষার্থীর সংখ্যা দাড়িয়েছে ১ লাখ ২৯ হাজার ২৫ জন। জানা গেছে, এবছর নিয়মিত ছাত্র ৬৫ হাজার ৫৮৯ জন ও ছাত্রী ৫৯ হাজার ৩২৬ জন। সেই হিসেবে ছাত্রের তুলনায় ৬ হাজার ২২৭ ছাত্রী কম। এছাড়া অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ৩ হাজার ৯৫৪ জন।
শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, রাজশাহী শিক্ষাবোর্ডের আওতায় রয়েছে বিভাগের ৮ জেলা। এসব জেলার মধ্যে সবচেয়ে পরীক্ষার্থী কম জায়পুরহাটে। সবচেয়ে বেশি রাজশাহীতে। এবছর রাজশাহী জেলায় ৪০টি কেন্দ্রে ১৭৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২৫ হাজার ২৭৮ জন শিক্ষার্থী রয়েছে। চাপাইনবাবগঞ্জে ১৫টি কেন্দ্রে ৫৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১০ হাজার ১৭৯ জন শিক্ষার্থী বসবে পরীক্ষায়।
এছাড়া বিভাগের নাটোরে ১১ হাজার ১৯৯ জন, নওগাঁয় ১১ হাজার ৯৯২ জন, পাবনায় ১৭ হাজার ৪০৩ জন, সিরাজগঞ্জে ২২ হাজার ২৮৫ জন, বগুড়ায় ২৪ হাজার ৮৩৪ জন এবং জয়পুরহাটে ৫ হাজার ৮৫৫ জন শিক্ষার্থী রয়েছে।
রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, ‘এবার রেজিস্ট্রেশন কম ছিল। গত বছর তার আগের বছর পরীক্ষার্থী পাস করেছে বেশি। পরীক্ষার্থী কমে যাওয়া নিয়ে রাজশাহীর বঙ্গবন্ধু কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মো. কামরুজ্জামান জানান, ০‘গত বছরের তুলনায় এবছর প্রায় ৫০জন পরীক্ষার্থী কম তার কলেজে। করোনাভাইরাসের প্রভাবে শিক্ষার্থীরা অনেক ঝরে পড়েছে। এছাড়া বাল্য বিয়েও একটি কারণ। আরেকটি কারণ জীবিকার তাগিদে কাজে যুক্ত হওয়া। অনেকেই সাংসারিক চাপে বিভিন্ন কাজে যুক্ত হয়েছে। পড়াশোনা থেকে নিজেকে গুটিয়ে নিয়েছে বলে মনে করেন এই শিক্ষক।
বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি রাজশাহী জেলা সভাপতি অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা জানান, ‘করোনার সময়ে প্রচুর পরীক্ষার্থীর বাল্য বিয়ে হয়েছে। জন্মনিবন্ধন পরিবর্তন করে এই বিয়েগুলো হয়েছে। পরীক্ষার্থী কমে যাওয়ার এটি একটি উল্লেখযোগ্য কারন।


প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২২ | সময়: ৬:৪১ পূর্বাহ্ণ | সুমন শেখ