সর্বশেষ সংবাদ :

মান্দায় ক্ষুদ্র জাতিগোষ্ঠীর কলাবাগান কেটে সাবাড়, মারধরে নারী আহত

মান্দা প্রতিনিধি: নওগাঁর মান্দায় ক্ষুদ্র জাতিগোষ্ঠীর এক ব্যক্তির বাগানের অন্তত ৩০০ কলাগাছ কেটে সাবাড় করে দিয়েছে প্রতিপক্ষরা। এসময় বাধা দেওয়ায় প্রতিপক্ষের মারধরে আহত হয়েছেন দুই নারী। তাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।
আজ বুধবার বেলা ১১টার দিকে উপজেলার গনেশপুর ইউনিয়নের কাঞ্চন উত্তরপাড়া আদিবাসী পল্লীতে এ ঘটনা ঘটে। প্রতিপক্ষের মারধরে আহতরা হলেন আলো বালা উরাও (৩৬) ও দিপালী রানী উরাও (৩৩)।
ভুক্তভোগী নয়ন চন্দ্র উরাও জানান, পৈত্রিক সূত্রে পাওয়া ৪৪ শতক সম্পত্তি দীর্ঘদিন ধরে ভোগদখল করে আসছিলেন। এর মধ্যে ১০ শতক জমিতে তাদের বসতবাড়ি আছে। অবশিষ্ট জমিতে কলাবাগানের চাষ করেন। ওই সম্পত্তি একই গ্রামের খোকন উরাও ও তার লোকজন দাবী করায় বিরোধ সৃষ্টি হয়। এনিয়ে নওগাঁ আদালতে উভয়পক্ষের মধ্যে মামলা চলছে।
নয়ন উরাও অভিযোগ করে বলেন, ‘বিরোধের জের ধরে সোমবার সকালে খোকন উরাও এর নেতৃত্বে স্বপন সরদার, রবি সরদাসহ ৭-৮ জন সংঘবদ্ধ হয়ে আমার বাগানের কলা গাছ কেটে সাবাড় করে দেন। এসময় বাধা দেওয়ায় আমার স্ত্রী দিপালী উরাও ও ভাবী আলোবালা উরাওকে মারধর করা হয়। কলাগাছ কেটে আমার অন্তত দুই লাখ টাকার ক্ষতি করেছে প্রতিপক্ষরা।’
এ বিষয়ে অভিযুক্ত খোকন উরাও দাবী করেন, ‘বিবাদমান সম্পত্তির মালিক আমার বড় মা। এ কারণে আমরাই ওই সম্পত্তির প্রকৃত মালিক। কিন্তু প্রতিপক্ষরা তা গায়ের জোরে জবরদখল করে রেখেছে।’
অন্যদিকে বিষ্ণুপুর ইউনিয়নের নহলা কালুপাড়া গ্রামে মঙ্গলবার গভীররাতে নজরুল ইসলাম কাজীর বেশকিছু মেহগনি, ইউক্যালিপটাস ও কলাগাছ কেটে সাবাড় করেছে দুর্বৃত্তরা। জমি সংক্রান্ত বিরোধের জের ধরে প্রতিপক্ষের লোকজন এ ঘটনা ঘটিয়ে থাকতে পারে বলে দাবী করেন ভুক্তভোগী নজরুল কাজী।
এ প্রসঙ্গে মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নূর-এ আলম সিদ্দিকী বলেন, ৯৯৯ থেকে ফোন পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হয়েছে। ঘটনায় অভিযোগ পেলে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।


প্রকাশিত: অক্টোবর ২০, ২০২২ | সময়: ৫:২৩ পূর্বাহ্ণ | সুমন শেখ