জীবাশ্ব জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবিতে রাজশাহীতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার: ইউক্রেন যুদ্ধ চলাকালে জ্বালানী তেলের দাম বেড়েছে। এই সময়ে কয়লাভিত্তিক প্রকল্পের দিকে আগ্রহ প্রকাশ করছে বাংলাদেশসহ বিভিন্ন দেশ। জাপান ইতোমধ্যে কয়লা নির্ভর প্রকল্প থেকে বাংলাদেশ ও ইন্দোনেশিয়া থেকে সহায়তা প্রত্যাহার করে নিয়েছে।
১৪ থেকে ১৬ অক্টোবর নিউয়র্কে বিশ্ব ব্যাংকের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হচ্ছে। এই সভায় জীবাশ্বা জ্বালানিতে বিনিয়োগ বন্ধ করে পরিবেশ বান্ধব প্রকল্পে বিনিয়োগ প্রস্তাব গ্রহণের দাবিতে শনিবার বেলা ১১টায় রাজশাহী অলকার মোড়ে এক মনব বন্ধনের আয়োজন করা হয়। মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন পরিবর্তন ও বাংলাদেশ ওয়ার্কিং গ্রুপ অন এক্সটার্নাল ডেব্ট- বিডাব্লুজিইডি এর যৌথ উদ্যোগে আয়েজিত মানববন্ধনে বক্তারা বলেন, মানুষের জন্য একমাত্র আবাশস্থল পৃথিবী বাঁচাতে কার্বন নিস্বরন বন্ধে জলবায়ু সন্মেলনে সিদ্ধান্ত নেয়া হয়।
তার পরেও বাংলাদেশসহ বিভিন্ন দেশ কয়লা ভিত্তিক বিভিন্ন বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের উদ্যোগ নিয়েছে। রামপাল বিদ্যুৎ কেন্দ্র নির্মানের বিরুদ্ধে দেশে বিদেশে প্রতিবাদ হয়েছে। ভারতের আদানি গ্রুপ গড্ডাসহ বিভিন্ন বিদ্যুৎ কেন্দ্রে বিনিয়োগ করছে। ঝাড়খন্ডে স্থাপিত কয়লা নির্ভর বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করেছে। তারা এ বিদ্যুৎ বাংলাদেশে রফতানি করবে। কয়লা ব্যবসায়ী গৌতম আদানি এখন বিশে^র তৃতীয় সর্বোচ্চ ধনীতে পরিনত হয়েছেন।
এই কয়লা দানবদের হাত থেকে বিশ^কে বাঁচাতে হবে। এই পরিবেশ ধ্বংশকারী জীবাশ^ জ¦ালানীতে বিনিয়োগ বন্ধের দাবিতে সারা বিশে^ প্রতিবাদ চলছে। বক্তারা এ বিষয়ে নাগরিক সমাজকে আরো সোচ্চার হওয়ার আহবান জানান। এসময় বক্তব্য দেন মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন পরিবর্তন পরিচালক রাশেদ রিপন, রুলফাও পরিচালক আফজাল হোসেন এবং অগ্নি প্রকল্পের জেলা সমন্বয়কারি হাসিবুল হাসান ।


প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২২ | সময়: ৬:১০ পূর্বাহ্ণ | সুমন শেখ