সর্বশেষ সংবাদ :

এবার জাতিসংঘে রাশিয়ার বিপক্ষে ভোট বাংলাদেশের

সানশাইন ডেস্ক: ইউক্রেইনের চার অঞ্চলকে রাশিয়ার সাথে সংযুক্তির ঘটনায় জাতিসংঘের সাধারণ পরিষদে তোলা নিন্দা প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশ। বুধবার বাংলাদেশসহ ১৪৩ দেশের সমর্থনে ‘ইউক্রেইনের ভৌগোলিক অখণ্ডতা: জাতিসংঘ সনদের মূলনীতি রক্ষা’ শীর্ষক ওই নিন্দা প্রস্তাব পাস হয়।
১৯৩ দেশের মধ্যে রাশিয়াসহ ৫ দেশ নিন্দা প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়। ভোট দান থেকে বিরত থাকে ভারত, চীন ও পাকিস্তানসহ ৩৫ দেশ। ওই প্রস্তাবে ইউক্রেইনের চার অঞ্চল রাশিয়ার দখলে নেওয়াকে ‘বেআইনি’ আখ্যায়িত করে তা ইউক্রেইনকে ফিরিয়ে দেওয়ার আহ্বান জানানো হয়েছে।
ইউক্রেইনে আগ্রাসন শুরুর পর কয়েক দিনের মাথায় মার্চ মাসের শুরুতে রাশিয়াকে আক্রমণ বন্ধ করে সেনা প্রত্যাহারের আহ্বান জানিয়ে জাতিসংঘে আরেকটি প্রস্তাব আনা হয়েছিল। সে সময় ভোটদানে বিরত ছিল বাংলাদেশ। এরপর ২৫ মার্চ ইউক্রেইনে সৃষ্ট মানবিক সংকটের অবসানে বেসামরিক নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি ত্রাণ কার্যক্রমের সুযোগ দিতে জাতিসংঘের সাধারণ পরিষদে আনা আরেকটি প্রস্তাবের পক্ষে ভোট দেয় বাংলাদেশ। বাংলাদেশসহ ১৪০ দেশের সমর্থনে ওই প্রস্তাব পাস হয়েছিল।
এবার রাশিয়াবিরোধী প্রস্তাবের পক্ষে ভোট দেওয়ার যুক্তি তুলে ধরে সাধারণ পরিষদের অধিবেশনে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মোহাম্মদ আব্দুল মুহিত বলেন, “আমরা বিশ্বাস করি, সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতার ক্ষেত্রে জাতিসংঘ সনদের উদ্দেশ্য ও মূলনীতি এবং শান্তিপূর্ণভাবে বিরোধ নিষ্পত্তির বিষয়গুলো বৈশ্বিকভাবে যে কোনো পরিস্থিতিতে কোনো ধরনের ব্যতিক্রম ছাড়াই সবার জন্য সমানভাবে প্রযোজ্য হবে।
“আন্তর্জাতিকভাবে স্বীকৃত সীমানা অনুযায়ী প্রত্যেক দেশের সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতার প্রতি সম্মান রাখতে হবে। এর সূত্র ধরে ইসরায়েল কর্তৃক ফিলিস্তিন ও আরব দেশগুলোর ভূমি দখলের ক্ষেত্রেও আন্তর্জাতিক সম্প্রদায়ের একই ধরনের অবস্থান আমরা চাই।”


প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২২ | সময়: ৫:২২ পূর্বাহ্ণ | সুমন শেখ