নওগাঁয় রঙিন মাছ চাষে সাফল্য 

নওগাঁ প্রতিনিধিঃ

নওগাঁয় বানিজ্যিক ভাবে রঙিন মাছের রেণু পোনা উৎপাদন এবং বিপনন করে লাভবান হয়েছেন সাইদুর রহমান নামে এক মৎস্য হাচারী ব্যবসায়ী। অন্যান্য মাছের থেকে রঙিন মাছের পোনা উৎপাদন করে অধিক লাভবান হয়েছেন তিনি।

 

লাভবান হওয়ার আশায় অন্যান্য পুকুর মালিকরাও এখান থেকে পোনা নিয়ে লিজ পুকুরে রঙিন মাছ চাষ শুরু করছেন। নওগাঁর প্রথিতযশা একজন মৎস্য চাষী সাইদুর রহমান। যিনি মাছ চাষ করে জিরো থেকে হয়েছেন হিরো। বর্তমানে তিনি একজন প্রতিষ্ঠিত মৎস্য চাষী। অর্জন করেছেন জেলা, বিভাগ এবং জাতীয় পুরস্কার। তিনি রানীনগর উপজেলার নলামারা খালের সুইসগেট এলাকায় ২০ বিঘা জলাবিশিষ্ট একটি পুকুরে প্রাকৃতিক ভাবে রঙিন মাছের রেনু পোনা উৎপাদন শুরু করেছেন।

 

পুকুরেই প্রাকৃতিক ভাবে মা মাছ থেকে রঙিন মাছের রেণু পোনা উৎপাদন করছেন। বানিজ্যিক ভাবে সেসব পোনা অন্যান্য মৎস্য চাষীদের নিকট বিক্রিও শুরু করেছেন। এতে সব খরচ বাদ দিয়ে ওই জলা থেকে নীট মুনাফা করেছেন প্রতি বছর ৫ লাখ টাকা। রঙিন মাছের পোনা উৎপাদনের সংবাদ ছড়িয়ে পড়লে অন্যান্য মাছ চাষীদের মধ্যে ব্যাপক সাড়া পরিলক্ষিত হয়। তারা এখান থেকে রঙিন মাছের পোনা সংগ্রহ করে নিজেদের পুকুরে রঙিন মাছ শুরু করেছেন।

 

অন্য মাছের থেকে এই মাছ চাষ করে অধিক লাভবান হচ্ছেন বলে জানিয়েছেন তারা। স্বাভাবিক অন্য মাছের চেয়ে রঙিন মাছের চাহিদা বেশী বলে এসব মৎস্য চাষীরা ইতিমধ্যেই অনুভব করেছেন এবং সেই অনুভব থেকেই তাদের পুকুরে বানিজ্যিক ভাবে রঙিন মাছের চাষে অধিক আগ্রহী হয়ে উঠেছেন। মাছের পরিচর্যা করতে কর্মসংস্থান হয়েছে বেশ কয়েকজন শ্রমিকের। তারা এখানে শ্রম দিয়ে প্রাপ্ত মজুরী দিয়ে তাদের সংসারের প্রাত্যহিক ব্যয় নির্বাহ করতে সক্ষম হয়েছে।

 

জেলা মৎস্য কর্মকর্তা ড. এমামুল এহসান জানান, সাইদুর রহমানের রঙিন মাছের রেনু পোনা উৎপাদনে সাফল্যের বিষয়টি মৎস্য বিভাগ অবহিত রয়েছে। বর্তমানে বাজারে রঙিন মাছ খাওয়াসহ এ্যাকুইরিয়ামে প্রদর্শনের জন্য বিশেষ চাহিদার সৃষ্টি হয়েছে। কাজেই মৎস্য বিভাগ এ ক্ষেত্রে বিশেষ উৎসাহ প্রদান করছে। তারই ধারাবাহিকতায় সাইদুর রহমানসহ অন্য যারা এই মাছ চাষে আগ্রহী তাদের সব রকমের সহযোগিতা দেয়ার কথা জানিয়েছেন তিনি।

 

 

 

সানশাইন/তৈয়ব


প্রকাশিত: অক্টোবর ৮, ২০২২ | সময়: ৮:৪৫ অপরাহ্ণ | Daily Sunshine