ইনডেমিনিটি এ্যাক্ট জারি করে বঙ্গবন্ধু হত্যাকান্ডের বিচারের পথ বন্ধ করা হয়েছিল – মেয়র লিটন

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধিঃ

বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি মেয়র খায়রুজ্জামান লিটন বলেছেন, ‘বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করার পর ইনডেমিনিটি এ্যাক্ট জারি করে বিচারের পথকে বন্ধ করা হয়েছিল। ‘বিএনপি ও তার মিত্ররা আজ দেশে মানবাধিকার লংঘন নিয়ে প্রশ্ন তুলেছেন। ইতিহাস স্বাক্ষী বিএনপি’র প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের নীলনক্সায় ১৯৭৫ সালের ১৫ আগস্ট নিষ্ঠুরভাবে মানবাধিকার লংঘন করা হয়েছিল। নির্মমভাবে বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছিল, এমনকি ১১/১২ বছরের শিশু রাসেলকে তার মায়ের কাছে নিয়ে গিয়ে হত্যা করা হয়েছিল।

তিনি বলেন, এমনকি শেখ হাসিনা যেদিন দেশে ফিরে এসেছিলেন সেদিন তাকে তার পিতার বাড়িতে ঢুকতে দেয়া হয়নি, দোয়া করতে দেয়া হয়নি। সেটিও ছিল চরম মানবাধিকার লংঘন’।

সোমবার চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা পার্কে জেলা আওয়ামী লীগ আয়োজিত শোক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। মেয়র লিটন বলেন, ‘আওয়ামী লীগকে খেলার ভয় দেখিয়ে লাভ নেই। ফাঁকা মাঠে গুলি চালিয়ে ক্ষমতায় আসেনি। আওয়ামী লীগ কারো দয়ায় ক্ষমতায় নাই। আওয়ামী লীগের জন্য লক্ষ লক্ষ জনতা আছে।’

পহেলা সেপ্টেম্বার বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকী পালন নিয়ে লিটন আরো বলেন, ‘আমরা শুনতে পাচ্ছি প্রতিষ্ঠা বার্ষিকতে তারা সারাদেশে প্রোগ্রাম করবে। সেদিন তারা জানান দিবে, আওয়াজ দিবে। আ.লীগের নেতা কর্মীরা প্রস্তুত থাকবে। তারা যদি অরাজকতা সৃষ্টি করে তাহলে ওই দিনই দাঁত ভাঙা জবাব দিবো।‘

আয়নাঘর নিয়ে তিনি বলেন; সেনাবাহী থেকে বরখাস্ত কিছু কর্মকর্তা, তাসনিম খলিলসহ দেশের বিরুদ্ধে অপপ্রচার করছে। ফেসবুকে নানা রকম কাল্পনিক কাহিনী মনের মাধুরী মিশিয়ে জামায়াত বিএনপি এই সব প্রচার করেছে। আপনাদের সবার কাছে মোবাইল আছে, মোবাইল একটা বড় সামাজিক যোগাযোগ মাধ্যম। খারাপ জিনিস বা অপপ্রচার রুখে দেওয়ার জন্য মোবাইলেই যথেষ্ট।

 

চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি জিয়াউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত শোক সমাবেশে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন, বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন, রাজশাহী মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ আলী কামাল, চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ, জেলা আওয়ামী লীগের সহ সভাপতি রুহুল আমীন, সংসদ সদস্য ডা. সামিল উদ্দীন আহম্মেদ শিমুল, ফেরদৌসী ইসলাম জেসি।

 

এ সময় উপস্থিত ছিলেন, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম, ডাঃ গোলাম রাব্বানী, যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক শরিফুল আলম, দপ্তর সম্পাদক আরিফুর রেজা ইমন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোঃ আজিজুর রহমান ও সাধারণ সম্পাদক এ্যাড. নজরুল ইসলাম, জেলা পরিষদের প্রশাসক আশরাফুল হক, চাঁপাইনবাবগঞ্জ পৌর মেয়র মোখলেসুর রহমান, নাচোল উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের, রহনপুর পৌর মেয়র মতিউর রহমান, জেলা ছাত্রলীগের সভাপতি নাহিদ সিকদার, সাধারণ সম্পাদক ডাঃ সাঈফ জামান আনন্দসহ জেলা, উপজেলা, পৌর আওয়ামীলীগ ও অংগ সংগঠনের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ ও কর্মীরা উপস্থিত ছিলেন।

 

সমাবেশে বক্তারা বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড তুলে ধরে বলেন, ‘দেশ যখন সামনের দিকে এগিয়ে যাচ্ছে তখন বিএনপি দেশে অরাজকতা সৃষ্টির পায়তারা করছে’। বিএনপিকে রাজপথে মোকাবেলা করার ঘোষণা দেন বক্তরা।

 

 

সানশাইন/তৈয়ব

 


প্রকাশিত: আগস্ট ২৯, ২০২২ | সময়: ৮:৫৭ অপরাহ্ণ | Daily Sunshine