সর্বশেষ সংবাদ :

বাবর বর্তমানের সেরা ব্যাটসম্যান: কোহলি

স্পোর্টস ডেস্ক: ক্রিকেট বিশ্বে প্রায়ই বিরাট কোহলির সঙ্গে তুলনা করা হয় বাবর আজমের। এবার সেরার স্বীকৃতিটা কোহলির কাছ থেকেই পেয়ে গেলেন পাকিস্তানি ব্যাটসম্যান। ভারতের সাবেক অধিনায়কের মতে, এই মুহূর্তে তিন সংস্করণের সেরা ব্যাটসম্যান বাবর।
টেস্ট, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি, সব ধরনের ক্রিকেটেই এখন ফর্মের তুঙ্গে বাবর। ব্যাট হাতে বইয়ে চলেছেন রানের স্রোত। গড়ে চলছেন রেকর্ড। তার এমন ধারাবাহিকতায় মুগ্ধ ভারতীয় ব্যাটিংয়ের মহাতারকা। বাবর ও কোহলির প্রথম কথা হয় ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপে। এরপর থেকে দুই জনের ক্যারিয়ারের গতিপথ ঠিক উল্টো দিকে। দুর্দান্ত ব্যাটিং পারফরম্যান্স উপহার দিয়ে উপরের দিকে উঠছেন বাবর। আর কোহলি লড়ছেন নিজেকে স্বরূপে ফিরে পেতে।
সাম্প্রতিক পারফরম্যান্সে বিচারে নিজে অনেকখানি এগিয়ে থাকলেও কোহলির প্রতি সম্মানবোধে কোনো পরিবর্তন আসেনি বাবরের। স্টার স্পোর্টসের সঙ্গে সম্প্রতি এক আলাপচারিতায় কোহলি বললেন, বাবরের এই মনোভাবই বেশি মন কেড়েছে তার। “২০১৯ বিশ্বকাপে ম্যানচেস্টারে ম্যাচের পর তার সঙ্গে আমার প্রথম কথা হয়। সে ও ইমাদ (ওয়াসিম) ছিল। ইমাদকে আমি অনূর্ধ্ব-১৯ ক্রিকেট থেকে চিনি। আমরা পরস্পরের বিপক্ষে খেলেছিলাম। ইমাদ আমাকে বলল, বাবর কথা বলতে চায়।”
“আমরা বসলাম এবং খেলা নিয়ে কথা বললাম। তার মধ্যে আমার প্রতি সম্মান দেখেছিলাম। সে সম্ভবত এই মুহূর্তে সব সংস্করণে বিশ্বের সেরা ব্যাটসম্যান, খুবই ধারাবাহিকভাবে পারফর্ম করে চলছে; এরপরও আমার প্রতি সম্মানের জায়গায় কোনো পরিবর্তন আসেনি।” চিরপ্রতিদ্বন্দ্বী দেশের ক্রিকেটার হলেও বাবরের উন্নতিতে খুশি কোহলি। বললেন, বাবরের খেলা উপভোগ করেন তিনিও।
“সে অসাধারণ প্রতিভা এবং আমি তার খেলা দেখা সবসময়ই উপভোগ করি। সেখানেও কোনো বদল আসেনি। সে এখন পারফর্ম করছেৃতবে আমার প্রতি তার মনোভাব বা দৃষ্টিভঙ্গিতে কোনো পরিবর্তন দেখি না।” “তার ক্রিকেটীয় ভিতও খুব মজবুত। এই ধরনের ক্রিকেটার ও বৈশিষ্ট্যের মানুষ অনেক দূর যায় এবং অনেক মানুষকে অনুপ্রাণিত করে। আমার বিশ্বাস, সেও একইভাবে এগিয়ে যাবে।”
এশিয়া কাপে লড়তে এখন দুবাইয়ে আছে ভারত-পাকিস্তান। রোববার গ্রুপ পর্বে পরস্পরের মুখোমুখি হবে তারা। আইসিসি ক্রিকেট একাডেমি মাঠে অনুশীলন সেশনের সময় দেখা হয়েছিল বাবর ও কোহলির। কী কথা হয়েছিল তাদের, সেটাও তুলে ধরলেন কোহলি। “সে যেভাবে খেলছে, সেজন্য তাকে সাধুবাদ জানাই এবং বলি, তার খেলা দেখাটা কতটা উপভোগ্য। তাকে শুভকামনা জানাই। এসব তার প্রাপ্য। বিশ্ব ক্রিকেটকে রোমাঞ্চকর রাখতে তার মতো খেলোয়াড় প্রয়োজন।”


প্রকাশিত: আগস্ট ২৯, ২০২২ | সময়: ৫:৪৯ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর