সহপাঠী হত্যার বিচারের দাবীতে সড়কে শিক্ষার্থী

আদমদীঘি প্রতিনিধি: বগুড়ার আদমদীঘিতে দশম শ্রেণীর শিক্ষার্থী ফারজানা আক্তারকে (১৬) নির্যাতন করে হত্যার ঘটনায় সুষ্ঠু বিচারের দাবীতে শিক্ষার্থীরা প্রায় দুই ঘন্টা যাবৎ সড়ক অবরোধ করে রাখে। সোমবার সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত উপজেলার ছাতিয়ানগ্রাম বাজারের তিন মাথা মোড়ে যানবাহন চলাচল বন্ধ রেখে অবরোধ ও বিক্ষোভ সমাবেশ চলানো হয়।
বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন ছাতিয়ানগ্রাম বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী মৌ, মর্জিয়া, শিমু, মীম, পারভিন আক্তার ও রত্নাসহ অরো অনেকে। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে দ্রুত আসামীদের গ্রেপ্তার করার আশ্বাস দিলে শিক্ষার্থীরা তাদের অবরোধ তুলে নেয়।
জানা গেছে, বনিবনা না হওয়ায় গত ৫ বছর আগে উপজেলার ছাতিয়ানগ্রাম ইউনিয়নের হারদাম গ্রামের ফেরদৌস আলীর সঙ্গে তার স্ত্রী মোর্শেদা বানুর বিবাহ বিচ্ছেদ ঘটে। বিচ্ছেদের পর থেকে মোর্শেদা সান্তাহারে একটি ভাড়া বাসায় থাকেন। বাবার সাথে হারদাম গ্রামে থাকেন ফারজানা আক্তার। সে ছাতিয়ানগ্রাম বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণিতে পড়াশোনা করতো।
গত তিন বছর আগে ফারজানার বাবা ফেরদৌস আলী শিল্পী বেগমকে ২য় বিয়ে করেন। আগের পক্ষের ছেলে শাওনকে নিয়ে শিল্পী ফেরদৌসের বাড়িতে থাকেন।
শিক্ষার্থীদের অভিযোগ, ফারজানার বাবার ২য় বিয়ের পর থেকে তাদের সংসারে নানা ধরনের অশান্তি বিরাজ করছিল।
এছাড়া ফারজানাকে বিভিন্ন সময় মানসিকভাবে তারা নির্যাতন করে আসছিল। এক পর্যায়ে বুধবার দুপুরে নিজ ঘরের আড়ার সঙ্গে ফারজানাকে ঝুলন্ত অবস্থায় পাওয়া যায়। সেখানে প্রতিবেশিরা ক্রমেই জড়ো হতে থাকলে ফারজানার সৎ মা শিল্পী বেগম ও তার ছেলে শাওন কৌশলে পালিয়ে যায়। পরে পুলিশকে খবর দিলে ঘটনাস্থল থেকে ফারজানার লাশ উদ্ধার করে।
গত বৃহস্পতিবার এ ঘটনায় নিহত ফারজানার মা মোর্শেদা বানু বাদী হয়ে সৎ মা শিল্পী বেগম (৪২) ও তার ছেলে শাওনকে (২২) আসামি করে থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।
এরপর সহপাঠী ফারজানা হত্যার ঘটনায় সুষ্ঠু তদন্ত পূর্বক আসামীদের ফাঁসির দাবীতে প্রথম দিন রবিবার দুপুরে বিদ্যালয় চত্বরে এবং সোমবার সকালে ছাতিয়ানগ্রাম তিন মাথা মোড়ে সড়ক অবরোধ ও বিক্ষোভ সমাবেশ করে।
আদমদীঘি থানার ওসি রেজাউল করিম রেজা জানান, শিক্ষার্থী ফারজানা আক্তার হত্যা মামলার আসামীদের গ্রেপ্তারের জন্য তৎপরতা অব্যহত রয়েছে। শিক্ষার্থীদের সড়ক অবরোধ ও বিক্ষোভ সমাবেশের খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। পুলিশ আসামীদের গ্রেপ্তারের আশ^াস দিলে শিক্ষার্থীরা আন্দোলন প্রত্যাহার করে।


প্রকাশিত: আগস্ট ২৩, ২০২২ | সময়: ৬:১২ পূর্বাহ্ণ | সুমন শেখ