বাসে ভাড়ার চার্ট না থাকলে জরিমানা

সানশাইন ডেস্ক: সম্প্রতি জ্বালানি তেলের মূল্য বাড়িয়েছে সরকার। এর সঙ্গে সমন্বয় করে পুনর্র্নিধারণ করা হয়েছে বাস-মিনিবাসসহ পরিবহন ভাড়াও। সরকার নির্ধারিত এ ভাড়া যেন মেনে চলা হয় সেজন্য বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) দূরত্ব অনুসারে পরিবহন মালিপক্ষকে ভাড়ার চার্ট তৈরি করে দিয়েছে।
তবে অভিযোগ রয়েছে, সরকার নির্ধারিত ভাড়ার চেয়েও বেশি নেওয়া হচ্ছে অনেক বাসে। এ বিষয়ে শুক্রবার সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার। মহাখালী বাস টার্মিনাল পরিদর্শনে গিয়ে তিনি বলেন, রাজধানীর সড়কে চলাচলকারী বাসে যদি বিআরটিএর নির্ধারিত ভাড়ার চার্ট না থাকে তবে সেই বাসকে জরিমানা করা হচ্ছে এবং এটা অব্যাহত থাকবে।
তিনি আরও বলেন, অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে বিআরটিএ যথাযথ পদক্ষেপ নিচ্ছে। যদি কোনো গাড়িতে ভাড়ার চার্ট না থাকে, তবে মোবাইল কোর্টে (ভ্রাম্যমাণ আদালথ) তাদের জরিমানা করা হচ্ছে। এটা অব্যাহত থাকবে। বিআরটিএ চেয়ারম্যান বলেন, পরিবহণ শ্রমিকদের প্রতিনিধিদের সঙ্গেও আমাদের কথা হয়েছে। কেউ ওয়েবিলের নামে ভাড়া বেশি নিলে গাড়ি ডাম্পিং করা হবে। কাউকে ছাড় দেওয়া হবে না।
সরকার জ্বালানি তেলের দাম বাড়ানোয় ডিজেলচালিত বাসের ভাড়া বাড়তে পারে, কিন্তু অনেক সিএনজিচালিত বাসেও ভাড়া বেড়েছে দেখা যাচ্ছে, এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে বিআরটিএ চেয়ারম্যান বলেন, গত নভেম্বরে (সিএনজির দাম বাড়ানোর পর) যখন ভাড়া পুনর্র্নিধারণ করা হয় তখন গাড়িগুলোর সামনে স্টিকার ছিল, কোনটি সিএনজিচালিত, কোনটি ডিজেলচালিত। আমি মালিকপক্ষকে আহ্বান জানাবো, অবিলম্বে যেন এই স্টিকার প্রদর্শনের ব্যবস্থা করে।


প্রকাশিত: আগস্ট ১৩, ২০২২ | সময়: ৫:৪৫ পূর্বাহ্ণ | সুমন শেখ