বাগমারায় পাটের ফলন ও দামে খুশি কৃষক

মাহফুজুর রহমান প্রিন্স, বাগমারা: জেলার বাগমারা উপজেলায় পাটের ফলন ও দামে খুশি কৃষকরা। গত কয়েকদিন ধরে তীব্র দাবদাহের পর বৃষ্টিপাত হওয়ায় খাল বিল ও জলাশয়ের পানি বৃদ্ধি পাওয়ায় পাট জাগ দিতে কৃষককে তেমন বিড়ম্বনায় পড়তে হচ্ছে না। তবে পাট ধোয়ার শ্রমিক পাওয়া নিয়ে কৃষকদের কিছুটা হিমসিম খেতে হচ্ছে।
কৃষকরা জানায়, একজন পাট ধোয়া শ্রমিককে দিনে ৪০০ থেকে ৪৫০ টাকা মজুরি ও দুই বেলা খাবার দিয়ে চাহিদা মোতাবেক শ্রমিক পাওয়া যাচ্ছে না। দিনে একজন শ্রমিক ২০ থেকে ২২ বিড়া পাট ধুতে পারে।
স্থানীয় কৃষি অফিস সূত্রে জানা গেছে, অনুকুল আবহাওয়া ও সরকারি প্রনোদনাসহ স্থানীয় কৃষি বিভাগের পরামর্শের কারণে এই উপজেলায় এবার পাটের বাম্পার ফলন হয়েছে।
দ্বীপপুরের কৃষক আফজাল হোসেন জানান, তার তিন বিঘা জমিতে পাটবীজ, সেচ, সার, কীটনাশক, শ্রমিক বাবদ খরচ হয়েছে ২৩ হাজার ৫০০ টাকা। অনুকুল আবহাওয়ায় পাটের ফলন হয়েছে বাম্পার। পাট কাটার মুহূর্তে ব্যাপক খরার কারণে পাট জাগ দেয়া নিয়ে ব্যাপক দুশ্চিন্তায় ছিলাম। এখন আর সেই দুশ্চিন্তা নেই। কয়েকদিনের বৃষ্টিপাতে খাল বিলে পানি এসেছে। এখন সেখানে পাট জাগ দিতে পারব।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুর রাজ্জাক জানান, চলতি মৌসুমে এই উপজেলায় পাটের বাম্পাম ফলন হয়েছে। কৃষকরা এখন পাটের দামও ভালো পাচ্ছে । এলাকার হাট বাজার গুলোতে এখন পাটের ব্যাপক আমদানী লক্ষ করা যাচ্ছে। এলাকায় পাট আমদানীর জন্য তাহেরপুর হাট বিখ্যাত। এই হাটের পাট ব্যবসায়ী মোস্তাফিজুর রহমান ডাব্লিউ জানান, গত সোমবার মানভেদে এই হাটে ২ হাজার ৩০০ থেকে ২ হাজার ৯০০ টাকা মণ দরে পাট বিক্রি হয়েছে। প্রতি হাটে এখান থেকে ১২ থেকে ১৫ ট্রাক পাট রপ্তানী হয়ে থাকে।


প্রকাশিত: আগস্ট ১১, ২০২২ | সময়: ৬:০০ পূর্বাহ্ণ | সুমন শেখ