জাতীয় পরিচয়পত্র দ্রুত সংশোধনে রাজশাহী বিভাগের সফলতা

স্টাফ রিপোর্টার : জাতীয় পরিচয়পত্রের ভুল সংশোধন করতে গিয়ে দিনের পর দিন নির্বাচন অফিসে ঘুরতে হয় নানা পেশার মানুষকে। এই ভোগান্তি দূর করতে বিশেষ উদ্যোগ নিয়েছে রাজশাহী আঞ্চলিক নির্বাচন অফিস। রাজশাহী বিভাগের জেলা, উপজেলা ও থানা নির্বাচন অফিসারদের এই কাজে মূল্যায়ন করার উদ্যোগ নিয়ে সফলতা মিলেছে।
গত মাসের শেষ ১৫ দিনে বিভাগের আট জেলা থেকে জাতীয় পরিচয়পত্রের নাম কিংবা বয়স সংশোধনের জন্য ৫ হাজার ৯০৯টি আবেদন জমা হয়েছিল নির্বাচন অফিসে। এই সময়ের মধ্যে আগের জমে থাকা আবেদনসহ ৮ হাজার ৮১৭টি আবেদন দ্রুত নিস্পত্তি করেছে আঞ্চলিক ও বিভিন্ন জেলা-উপজেলা নির্বাচন অফিস। রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম জানান, গত ১৬ জুলাই পর্যন্ত রাজশাহী বিভাগের আট জেলায় ১ লাখ ৯৩ হাজার ৯৭৪টি জাতীয় পরিচয়পত্র সংশোধনের আবেদন জমা পড়ে। এর মধ্যে ০১ লাখ ৫৩ হাজার ১৩৯টি সংশোধনীর আবেদন নিস্পত্তি করা হয়েছে। ৪০ হাজার ৮৩৫টি আবেদনের যাচাই-বাছাই চলছে।
দ্রুততম সময়ের মধ্যে জনগণের ভোগান্তি দূর করায় একজন জেলা নির্বাচন কর্মকর্তা ও তিনজন উপজেলা নির্বাচন কর্মকর্তাকে শনিবার দুপুরে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে পুরস্কৃত করা হয়েছে। অনুষ্ঠানে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম পুরস্কারপ্রাপ্তদের বঙ্গবন্ধুর ভাষণ সম্বলিত বই ও সনদপত্র তুলে দেন।
পুরস্কারপ্রাপ্তদের মধ্যে সিরাজগঞ্জ জেলা নির্বাচন কর্মকর্তা ১৫ দিনে ৪২৪টি জাতীয় পরিচয়পত্র সংশোধনীর নিস্পত্তি করায় জেলা নির্বাচন কর্মকর্তাদের মধ্যে প্রথমস্থান অর্জন করেছেন। উপজেলা নির্বাচন কর্মকর্তাদের মধ্যে ১৫ দিনে ৩৮৬টি আবেদন নিস্পত্তি করে প্রথম হয়েছেন চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা, ৩৭৯টি আবেদন নিস্পত্তি করে দ্বিতীয় হয়েছেন পাবনা সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা এবং ৩৬৭টি আবেদন নিস্পত্তি করে তৃতীয় হয়েছেন নাটোর সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা।
পুরস্কার প্রদান অনুষ্ঠানে রাজশাহী অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ছাড়াও আট জেলার জেলা নির্বাচন কর্মকর্তা ও বিভাগের সকল উপজেলা নির্বাচন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।


প্রকাশিত: আগস্ট ৭, ২০২২ | সময়: ৬:০১ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর