বাংলার নারীদের হার দিয়েই শুরু ওয়ানডে সিরিজ

স্পোর্টস ডেস্ক: নিউজিল্যান্ড সফর বাংলার মেয়েদের জন্য যেন অগ্নিপরিক্ষার। আর সে পরিক্ষা থেকে কিছুতেই বের হতে পারছেনা নিগার সুলতানার দল। প্রথম ওয়ানডেতে বাংলাদেশ হেরেছে ৮ উইকেটের বড় ব্যবধানে। এই ম্যাচে তেমন কোনো ফাইট করতে পারেনি নাহিদা রুমানারা। এই ম্যাচের প্রাপ্তি বলতে নিগারের ক্যারিয়ার সেরা ইনিংস। টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর ওয়ানডে সিরিজের শুরুটাও হলো হার দিয়ে।
রবিবার ওয়েলিংটনে টসে জিতে আগে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। দলীয় ১০ রানে ২ উইকেট হারায় টাইগাররা। মুর্শিদা খাতুন ১২ বলে ১ রান আর ফারাজানা হক ৯ বলে ১ রান করে আউট হলে শুরুতেই চাপে পড়ে ব্যাটসম্যানরা। সে চাপ সামাল দিতে গিয়ে ওপেনার শারমিন আক্তার ৬৩ বলে ২৯ রান করে আউট হন। এরপর এক প্রান্ত আগলে রেখে অধিনায়ক নিগার সুলতানা খেলে গেলেও রানের চাকায় গতি না থাকাই দলিয় স্কোর বড় হয়নি। দলীয় ১৬১ রানের মাথায় ৪৭ তম ওভারে রান আউট হয়ে সাজঘরে ফিরেন। ফেরার আগে ১৩৩ বলে ৪ চার ও ১ ছয়ে করেন ৭৩ রান। যা বাংলাদেশ ইনিংসে সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ। এরপর রিতু মনি ৯ বলে ১৫ করলে ৫০ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় উইকেট মাত্র ১৮০ রান। ক্যারিয়ার সেরা ইনিংস খেলেছেন নিগার সুলতানা নিউজিল্যান্ডের বোলারদের মধ্যে জেস কার সর্বোচ্চ ৪ উইকেট নিয়েছেন।
দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে বরাবরের মতো দারুন শুরু করে নিউজিল্যান্ডের মেয়েরা। সহজ লক্ষ্যে নেমে ৩১ ওভারেই জয় তুলে নেয় কিউই মেয়েরা। যদিও নবম ওভারে সোফি ডিভাইন ও অ্যামেলিয়া কারকে আউট করে নিউজিল্যান্ড ব্যাটিংয়ে ভীতি জাগান জাহানারা আলম। এরপর আর কোনো বলার সুজি বেটস ও ম্যাডি গ্রিনের জুটি ভাংতে পারেনি। ফলে ১৩১ রানের জুটে গড়ে দলের জয় সহজ করে নেই তারা। ৩১ ওভারে ২ উইকেট হারিয়ে ১৮১ রানের লক্ষ্যে পৌঁছে যায় ওপেনার সুজি বেটস ৯১ বলে ১২ চারে ৯৩ রান এবং গ্রিন ৭০ বলে ৫ চারে ৫৯ রানের ইনিংস খেলেছেন। এদিকে বাংলাদেশের বোলারদের মধ্যে কেবল জাহানারাই ৮ ওভারে ৩২ রান খরচে নিয়েছেন দুটি উইকেট। সিরিজের ২য় ম্যাচ হবে নেপিয়ারে ১৪ তারিখ।


প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০২২ | সময়: ৬:৪৩ পূর্বাহ্ণ | সুমন শেখ