সর্বশেষ সংবাদ :

বাগমারায় প্রতিবন্ধীদের ঋণ সুবিধা আবার চালু করার দাবী

স্টাফ রিপোর্টার, বাগমারা: প্রতিবন্ধীতাকে জয় করে জীবন সংগ্রামে এগিয়ে চলেছেন শারিরীক প্রতিবন্ধী লুৎফুল্ল্যা শাহ(৬০) ও হারুনুর রশিদ(৬৫)। তারা দুজনই শারিরীক প্রতিবন্ধী। চলাচল করেন হুইল চেয়ারে ও ক্রাচে ভর দিয়ে। লুৎফুল্ল্যা শাহ তাহেরপুর বাজারের পিয়াজ হাটায় রুপা-চান্দির ক্ষুদ্র ব্যবসা ও হারুনুর রশিদ একই বাজারে ক্ষুদ্র একটি ইলেকট্রনিক্্েরর দোকান চালান।
এই দুই প্রতিবন্ধী ২০০৮ সালের দিকে উপজেলা সমাজ সেবা দপ্তর থেকে স্বল্প সুদে ঋণ নিয়ে তাহেরপুর বাজারে তাদের ব্যবসা শুরু করেন। ভালোই চলছিল তাদের ব্যবসা। খেয়েপড়ে সংসার চালিয়ে যথাসময়ে তারা সরকারি ওই ঋণ পরিশোধ করে দেন। এভাবে চলে যায় ৮/১০ বছর। পরে করোনা মহামারির সময়ে তাদের ব্যবসায় বড় ধাক্কা লাগে। তারা ব্যবসা টিকিয়ে রাখতে বিডম্বনায় পড়ে যান। বর্তমানে কোন রকমে তারা ব্যবসা টিকিয়ে রেখেছেন। তাদের দাবী তারা উপজেলা সমাজ সেবা দপ্তর থেকে মাত্র ৫ শতাংশ শতাংশ সার্ভিস চার্জ দিয়ে ৩০ হাজার টাকা ঋণ নিয়ে ব্যবসা শুরু করেছেন। ঋণের মেয়াদ দুই বছরের মধ্যে তারা ওই টাকা পরিশোধও করেছেন। বর্তমানে তাদের ব্যবসায় মন্দাভাব কাটিয়ে ওঠার জন্য তারা আবারও ওই ঋণ প্রত্যাশা করছেন। এ জন্য তারা উপজেলা সমাজ সেবা দপ্তরেও যোগাযোগ করেছেন। তবে তাদের জানানো হয়েছে এই খাতে নতুন বরাদ্দ না আসায় ঋণ বিতরণ সম্ভব নয়। এই দুই প্রতিবন্ধী সহ বাগমারার বিভিন্ন হাটে বাজারে স্ব-উদ্যোগে ছোটখাট ব্যবসা ও দোকান পরিচালনা করে সংসার চালান আরো প্রায় অর্ধশতাধিক প্রতিবন্ধী।
স্বল্প সুদে প্রতিবন্ধীদের জন্য সরকারের এমন ঋণ সুবিধাকে সাধুবাদ জানিয়ে তারা বলেন, প্রতিবন্ধীদের নিয়ে কেউ মাথা ঘামায় না। সরকারের এই সুবিধা চালু রাখা ও বরাদ্দের পরিমান বৃদ্ধি করার জন্য তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোর দাবী জানান।
এ বিষয়ে বাগমারার বিদায়ী সমাজ সেবা কর্মকর্তা তরিকুল ইসলাম বলেন, বাগমারায় এই প্রকল্প বেশ সফলতার সাথে এগিয়ে চলেছে। এই খাতে বরাদ্দ বৃদ্ধি করার জন্য আমরা মন্ত্রনালয়ে আবেদন করেছি।
বাগমারার নবাগত সমাজ সেবা কর্মকর্তা আ,ন,ম রাকিবুল ইউসুফ বলেন, পুরাতন ঋণ রিকোভারি করে আবারো তা প্রতিবন্ধীদের মাঝে বিতরণ করা হচ্ছে। ঋণ প্রত্যাশি কোন প্রতিবন্ধী আবেদন করলে তার গুরুত্ব বিবেচনা করে ঋণ দেয়ার চেষ্টা করা হবে।


প্রকাশিত: আগস্ট ১, ২০২২ | সময়: ৫:৩৭ পূর্বাহ্ণ | সুমন শেখ