ধূমপানের অভিযোগে শিবগঞ্জে স্কুলের তিন শিক্ষার্থী বহিষ্কার

স্টাফ রিপোর্টার, শিবগঞ্জ : ধুমপানের অভিযোগে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ সরকারি মডেল হাই স্কুলের ৩ শিক্ষার্থীকে শ্রেণি কার্যক্রম থেকে বহিষ্কার করা হয়েছে। বহিষ্কৃত শিক্ষার্থীরা ওই প্রতিষ্ঠানের ৬ষ্ঠ শ্রেণির ‘ক’ এবং ‘খ’ শাখায় অধ্যয়নরত।
স্কুল চলাকালীন সময়ে স্কুলের বাইরে ইউনিফর্ম পরে ওই তিন শিক্ষার্থী ধুমপান করছিলো দাবি করে প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক জানান, শিক্ষার্থীদের মাদক থেকে দূরে রাখতে তারা সিদ্ধান্ত নিয়েছেন কোন শিক্ষার্থীর বিরুদ্ধে মাদক বা সিগারেট ব্যবহারের প্রমাণ পেলেই সংশ্লিষ্ট শিক্ষার্থীর বিরুদ্ধে এধরণের ব্যবস্থা গ্রহণ করা হবে। পাশাপাশি তার অভিভাবককেও বিষয়টি জানানো হবে।
বৃহস্পতিবার প্রধান শিক্ষক সাইফুল মালেক স্বাক্ষরিত এক পত্রে ওই তিন শিক্ষার্থীকে শ্রেণি কার্যক্রম থেকে বহিষ্কারের বিষয়টি প্রকাশ করা হয়। যেখানে বলা হয়, সম্প্রতি এক বিজ্ঞপ্তির অনুচ্ছেদ ৩ এর সিদ্ধান্ত মোতাবেক ওই ৩ শিক্ষার্থীর ধুমপানের বিষয়টি প্রমাণিত হওয়ায় শ্রেণি কার্যক্রম হতে বহিষ্কার করা হলো।
এছাড়া ভবিষ্যতে সংশোধন হলে অভিভাবকের স্বীকারোক্তি সাপেক্ষে ও বিদ্যালয়ের কর্তৃপক্ষের নিকট সত্যি বলে প্রতিয়মান হলে শ্রেণিতে পাঠদানের বিষয়টি বিবেচনা করা হবে।
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ সরকারি মডেল হাই স্কুলের প্রধান শিক্ষক সাইফুল মালেক বলেন, আমরা লক্ষ করছি বেশ কিছু ছাত্র বিপথে চলে যাচ্ছে। দেশে সাম্প্রতিক নানা ঘটনার প্রেক্ষিতে সমাজিক অবক্ষয় কত দূর গেছে তা বুঝতেই পারছেন। আমরা মনে করি ধূমপান মাদক সেবনের প্রথম সোপান। আর মাদক সমাজ ধ্বংসের কারণ।
স্কুলটির প্রধান শিক্ষক আরও জানান, স্কুলের বাইরের বা পাড়া মহল্লার দোকানগুলো হতে প্রকাশ্যে শিশু শিক্ষার্থী সহ সব বয়রে শিক্ষার্থীদের হাতে সিগারেট তুলে দেয়া হচ্ছে। স্কুল কর্তৃপক্ষ তাদের স্কুলের আশ পশের কয়েকটি এমন দোকানকে চিহ্নিত করেছে যারা শিক্ষার্থীদের কাছে সিগারেট বিক্রি করছে। তারা হয়তো সরাসরি এসব দোকানগুলোর বিরুদ্ধে কোন ব্যবস্থা নিতে পারবে না তবে স্থানীয় প্রশাসনকে এই বিষয়গুলো সম্পর্কে অবহিত করবেন যাতে ওই দোকানীরা শিক্ষার্থীদের কাছে অন্তত সিগারেট বিক্রি না করে।
এক মাস হলো তিনি এই স্কুলের বদলি হয়ে এসেছেন উল্লেখ করে সাইফুল মালেক জানান, এই স্কুলে এর আগেও যিনি প্রধান শিক্ষক ছিলেন তিনিও শিক্ষার্থীদের মাদক মুক্ত রাখতে নানা পদক্ষেপ গ্রহণ করতেন। স্কুলের শৃঙ্খলা কমিটির সিদ্ধান্ত অনুসারেই কাজ করা হচ্ছে। ওই তিন শিক্ষার্থীর অভিভাবকের সাথে আলোচনা করা হয়েছে। যদি তারা নিশ্চয়তা দিতে পারেন যে তাদের সন্তান আর সিগারেট সেবন করবে না তাবে তালেরকে ক্লাসে ফিরিয়ে নেয়া হবে।


প্রকাশিত: জুলাই ২৯, ২০২২ | সময়: ৫:৩৯ পূর্বাহ্ণ | সুমন শেখ