সর্বশেষ সংবাদ :

রাজশাহীতে ট্রেন অবরোধ করে রাবি ভর্তিচ্ছুদের বিক্ষোভ

স্টাফ রিপোর্টার : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শেষে নিজ নিজ গন্তব্যে পৌছতে ট্রেন-বাসের টিকেট না পেয় রাজাশাহী রেলওয়ে স্টেশনে ব্যাপক বিক্ষোভ ও রেলপথ অবরোধ করেছে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। তাদের দাবি ট্রেনে অতিরিক্ত বগি লাগাতে হবে। তাদের নিজ নিজ গন্তব্যে পৌছাতে হবে।
এসব দাবিতে রাজশাহী রেলস্টেশনে পদ্মা এক্সপ্রেস ট্রেন অবরোধ করে রাবির ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা। বুধবার বিকেল ৪ টা থেকে অবরোধ শুরু করেন তাঁরা। ট্রেনটি ওই সময়ে ঢাকার উদ্দেশে যাত্রা শুরু করার কথা। তবে অবরোধের কারণে সন্ধা সাড়ে ৬ টার দিকে অতিরিক্ত বগি লাগিয়ে ছেড়ে যায়।

বিক্ষোভের খবর পেয়ে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার এসে রাত ১১টার মধ্যে সব পরীক্ষার্থীকে গন্তব্যে পৌঁছে দেওয়ার লিখিত প্রতিশ্রুতি দিলেও প্রথমে ছাত্ররা রাজি হচ্ছিলো না। বিকেল চারটা থেকে তারা ট্রেন অবরোধ করে রাখে। এতে টিকেট কেটে নির্ধারিত আসনে কয়েক ঘণ্টা ধরে যাত্রীদের বসে থাকতে হয় ট্রেনের ভেতরেই।
আন্দোলনকারীদের সঙ্গে দফায় দফায় আলোচনার চেষ্টা করেও এ রিপোর্ট লেখা পর্যন্ত কোনো সমাধানে আসতে পারেনি রেল কর্তৃপক্ষ। হাসিবুল ইসলাম নামে ঢাকা থেকে আসা এক ভর্তিচ্ছু শিক্ষার্থীর অভিযোগ, আমরা ২/৩ দিন ধরে টিকেট খুঁজছি অনলাইনে। কিন্তু ২ মিনিটে সব টিকিট শেষ দেখাচ্ছে। আবার বাইরে দেখছি অন্তত ৪০টা টিকেট বিক্রি করা হয়েছে কালোবাজারে। আমাদের পরীক্ষা শেষ। আমরা কীভাবে গন্তব্যে যাব?

পশ্চিম রেলের জিএম অসীম কুমার বলেন, ‘পরীক্ষার জন্য অতিরিক্ত ৩ লাখ মানুষ এসেছেন রাজশাহীতে। সবাইকে ট্রেনে নেওয়া সম্ভব না। পদ্মার যাত্রী ওঠার পর অতিরিক্ত ৫০০-৬০০ শিক্ষার্থী এসেছেন। কীভাবে নিব? আমার শেষ সামর্থ্য অনুযায়ী একটা কোচ সংযুক্ত করলাম। ১০৫ টা সিট, ২৫০ জনকে নেওয়া সম্ভব। বাকিদের রাতে ও সকালে পাঠাব।’ জিএম অসীম কুমার তালুকদারের দাবি, তারা এই ট্রেনটিতে অতিরিক্ত বগি সংযৃক্ত করে ট্রেনটি গন্তব্যে পৌছানোর ব্যবস্থা করেছেন। রাতের ট্রেনের সঙ্গে বগি লাগানো হবে। আজ বৃহস্পতিবার (২৮ জুলাই) পর্যন্ত এভাবে পর্যায়ক্রমে শিক্ষার্থীদের পৌঁছে দেওয়ার ব্যবস্থা নেবেন।


প্রকাশিত: জুলাই ২৮, ২০২২ | সময়: ৫:৫৮ পূর্বাহ্ণ | সুমন শেখ