হাটগাঙ্গোপাড়া- কামারপাড়া রাস্তায় ঝুঁকি নিয়ে চলাচল

মাহফুজুর রহমান প্রিন্স, বাগমারা: রাজশাহীর বাগমারায় কামারপাড়া-হাটগাঙ্গোপাড়া পাকা রাস্তার বিকল্প রাস্তায় ঝুঁকিতে চলাচল করছে পথচারীরা। রাস্তাটির প্রশস্তকরণ প্রায় শেষের দিকে। কানাইশহর নামক স্থানে নতুন একটি ব্রিজ নির্মাণ চলছে। ব্রিজের উত্তর পাশে বিকল্প ইট সোলিং রাস্তা নির্মাণ করা হয়েছে। ভরাটকৃত রাস্তাটি অত্যন্ত সরু হওয়ায় সেখানে যানবাহন চলাচল করছে অত্যন্ত ঝুঁকি নিয়ে।
স্থানীয় পথচারী ও গ্রামবাসীদের তথ্য মতে, বিকল্প রাস্তা নির্মাণে কর্তৃপক্ষ সতর্কতা ও দায়িত্ববোধের পরিচয় দিতে সক্ষম হননি। ভরাটকৃত মাটিতে যথাযথ রোলার ব্যবহার করা হয়নি। যার কারণে রাস্তাটি সহজে দেবে গেছে।
কানাইশহর গ্রামের বাসীন্দা এবং ৫নম্বর আউচপাড়া ইউনিয়নের সাবেক ছাত্রলীগ সাধারণ সম্পাদক রেজাউল করিম জানান, বিকল্প রাস্তা নির্মাণে ঠিকাদারি প্রতিষ্ঠান দায়িত্বহীনতার পরিচয় দিয়েছেন। রাস্তাটি প্রয়োজনমত প্রশস্ত করার দরকার ছিল।
সরজমিন বৃহস্পতিবার রাস্তাটিতে গিয়ে দেখা দেখা গেছে সিমেন্টবোঝাই একটি কার্ভাড ভ্যান সেখানে আটকা পড়ে আছে। বুধবার রাত দেড়টার দিকে দিকে ওই কার্ভাড ভ্যানের চাকা দেবে গিয়ে যানবাহন চলাচলে বিগ্ন ঘটে। পরে সকালে অতিরিক্ত শ্রমিক এনে সিমেন্টের বস্তা নামিয়ে ট্রাকটি কোন রকমে পার করা হয়।
এ বিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানের কাছে জানতে চাইলে, তারা বলেন ৩০/৪০ টনের মালবাহী ট্রাক না চলাচল করলে কোন সমস্যা হতো না। সেখানে ভরাটকৃত বিকল্প রাস্তাটি আরো প্রশস্থ ও রোলার ব্যবহারে করলে এমন সমস্যা হত কিনা এমন প্রশ্ন করা হলে তারা বিষয়টি এড়িয়ে যাবার চেষ্টা করেন।
এছাড়া এই ব্রিজটি নির্মাণে প্রাক্কলিত ব্যয় সম্বলিত সাইনবোর্ড ও সতর্কীকরণ সাইনবোর্ড টাঙ্গানোর কথা থাকলেও সেটি করা হয়নি।
এসব বিষয়ে জানতে চাইলে বাগমারা উপজেলা স্থানীয় সরকার বিভাগের প্রকৌশলী খলিলুর রহমান বলেন, বিষয়ে সম্পর্কে খোঁজ খবর নিয়ে কোন সমস্যা থাকলে তা সমাধানের চেষ্টা করবেন।


প্রকাশিত: মে ২৭, ২০২২ | সময়: ৫:২৭ পূর্বাহ্ণ | সুমন শেখ