সর্বশেষ সংবাদ :

নওগাঁর পতিসরে শেষ হলো ৭ দিনব্যাপী গ্রামীণ মেলা

নওগাঁ প্রতিবেদক :

করোনা ভাইরাসের কারনে গত দুই বছর নওগাঁর পতিসরে বন্ধ ছিল বিশ্বকবির জন্মবার্ষিকীর সকল আয়োজন। ফলে এবারের আয়োজনে এলাকার মানুষের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা দেখা দিয়েছে। তাই পতিসর কাছাড়িবাড়িতে বসেছিল ৭ দিন ব্যাপী গ্রামীণ মেলা। রোববার শেষ হয়েছে গ্রামীণ মেলা। এই মেলাকে কেন্দ্র করে পতিসর, পাশ্ববর্তী বগুড়া ও নাটোর জেলার বেশ কিছু গ্রামে চলেছিল উৎসবের আমেজ। আর প্রতিটি বাড়িতে এসেছিল আত্মীয় স্বজন ও মেয়ে-জামাই।

জানা গেছে, নওগাঁর পতিসরে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মজয়ন্তীকে ঘিরে নেমেছিল রবীন্দ্র ভক্ত, আত্মীয় স্বজন ও মেয়ে-জামাইয়ের ঢল। ১৮৯১ সালের পর কবি বহুবার এসেছেন তার নিজস্ব জমিদারী পতিসরে। পতিসরে বসে রচনা করেছেন কবিতা, ছোট গল্প ও গান। আর সংগ্রহের মধ্যে রয়েছে কবির দেয়াল ঘড়ি, লোহার সিন্দুক, খাট, টি-টেবিল, আয়না, বাথটাব, কবির বিভিন্ন বয়সের ছবি ও কবির স্বহস্তে লিখিত ৬ পৃষ্ঠার চিঠিসহ নানা সামগ্রী। কবির জন্মদিন উপলক্ষে নওগাঁর পতিসরে ছোট-বড় সকলের মাঝে বইছিল উৎসবের আমেজ। বসেছিল ৭ দিন ব্যাপী গ্রামীন মেলা।

মেলায় এসে কেনাকাটা ও ঘুরে বেশ মজা পেয়েছেন দর্শনার্থীরা। আর প্রতিটি বাড়িতে এসেছিল মেয়ে-জামাই। কেনাকাটার ধুম পড়েছিল। আর ব্যবসায়ী বলছেন, মেলায় ব্যাপক কেনাবেচা হয়েছে। ৭ দিন প্রশাসন থেকে মেলার কথা বলা হলেও আরো কয়েকদিন পর্যন্ত চলবে। এতে করে ব্যবসায়ীরা দারুণ খুশি।

নওগাঁর জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান বলেন, করোনা ভাইরাসের কারনে দুই বছর পতিসরে বিশ্বকবির জন্মবার্ষিকীর অনুষ্ঠান করা যায়নি। তাই এবারের আয়োজনকে ঘিরে ব্যাপক উৎসাহ উদ্দীপনা পরিলক্ষিত হয়েছে। প্রতিটি বাড়িতে আত্মীয়-স্বজনসহ মেয়ে জামাই আসায় উৎসবের আমেজ। সেই সাথে ৭ দিন গ্রামীণ মেলা। বিশ্বকবির জন্মদিন উপলক্ষে প্রতি বছর যেন ৭দিন ব্যাপী গ্রামীণ মেলা হয় এমনটা দাবী এলাকাবাসী ও ব্যবসায়ীর।

 

সানশাইন/তৈয়ব


প্রকাশিত: মে ১৫, ২০২২ | সময়: ৭:২৯ অপরাহ্ণ | Daily Sunshine

আরও খবর